ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ৮ দিন ধরে নিখোঁজ ১২ ফুটবলার : থাইল্যান্ডজুড়ে হিম আতঙ্ক
শনিবার ● ৩০ জুন ২০১৮
Email this News Print Friendly Version

৮ দিন ধরে নিখোঁজ ১২ ফুটবলার : থাইল্যান্ডজুড়ে হিম আতঙ্ক

---Bijoynews : থাইল্যান্ডজুড়ে এক হিম আতঙ্ক। আট দিন ধরে ফুটবল দলের ১২টি টিনেজ বালক ও তাদের কোচ একটি গুহার ভিতর নিখোঁজ। বৃষ্টির পানিতে সৃষ্ট বন্যার পানি প্রবেশ করে ওই গুহার ভিতর এক ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। কোনোভাবেই তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা যাচ্ছে না। উদ্ধারকারীরা ব্যবহার করছেন ড্রোন, ¯œাইপার কুকুর। পাহাড়ের গা ছিদ্র করে তাদের অবস্থান নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে।

 

কিন্তু কোনভাবেই তাদের কোনো খোঁজ মিলছে না। ফলে চারদিকে এক হিম আতঙ্ক। আদৌও তারা বেঁচে আছে কিনা তা নিয়েই শঙ্কিত সবাই। ওদিকে নিখোঁজ এসব বালক ও তাদের কোচের আত্মীয়-স্বজনদের কান্নায় পরিবেশ ক্রমশ ভারি হয়ে উঠেছে। বিষয়টি আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছে। উদ্বেগ দেখা দিয়েছে সর্বত্র।

গত সপ্তাহের শনিবারে একটি ফুটবল ম্যাচের পর কোচের সঙ্গে ওই ১২ বালক থাইল্যান্ডের উত্তরাঞ্চলের ১০ কিলোমিটার দীর্ঘ একটি গুহায় প্রবেশ করে। গুহার মুখে তাদের ব্যবহৃত সাইকেল, জুতা সহ বিভিন্ন জিনিস পাওয়া গেছে। ওই অঞ্চলে ভারি বর্ষণের কারণে ওই গুহার ভিতরে পানি প্রবেশ করে। এতে ওই দলটি গুহার ভিতর আটকা পড়ে। গত এক সপ্তাহ ধরে তাদের উদ্ধারে গলদঘর্ম হচ্ছেন উদ্ধারকারীরা। তারা হন্যে হয়ে খুঁজেছেন। কিন্তু কোনো সন্ধান মিলছে না। চিয়াং রাই এলাকায় থাম নুয়াং নাং নোন গুহাটি হলো থাইল্যান্ডের চতুর্থ সর্ববৃহৎ। সেখানে নৌ বাহিনীর ডুবুরিদের ব্যবহার করা হচ্ছে। তারা গুহার গভীরে পর্যন্ত গিয়েও পাচ্ছেন না ওই বালকদের কোনো খোঁজ। তাদের সঙ্গে যোগ দিয়েছেন বৃটেনের শীর্ষ স্থানীয় চারজন ডুবুরি, আছেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অভিজ্ঞ কিছু ব্যক্তি। ডুবুরিরা গুহার ভিতরে ছোট্ট ছোট্ট যেসব ফাঁকফোকর আছে সেখানেও যাচ্ছেন সাঁতরে। তবে তারা বহু ভিতরে প্রবেশ করার ঝুঁকি নিতে পারছেন না। কারণ, এর ভিতর দিয়ে বন্যার পানি প্রবাহিত হচ্ছে। রয়েছে বাতাসের স্বল্পতা। তাছাড়া গুহার ভিতরে প্রচন্ড অন্ধকার। পানির সঙ্গে ভেসে ভিতরে প্রবেশ করা বিভিন্ন জিনিসপত্র ও মাটিতে ডুবুরিতের দৃষ্টিসীমা সীমিত করে দিচ্ছে। তারা তাদের অবস্থান থেকে মাত্র কয়েক সেন্টিমিটার সামনে দেখতে পাচ্ছেন।

তারপরও উদ্ধার অভিযান থেমে থাকে নি। শিল্প কারখানায় পানি নিষ্কাশনে ব্যবহৃদ পাম্প ব্যবহার করা হচ্ছে। এটি দিয়ে গুহার ভিতরকার পানি নিষ্কাশনের চেষ্টা হচ্ছে। কিন্তু অব্যাহত বৃষ্টির কারণে তাও বিঘিœত হচ্ছে। বৃষ্টির পানি গুহার ভিতরে প্রবেশ করার কারণে বৃহস্পতিবার মেশিন দিয়ে পানি নিষ্কাশন স্থগিত রাখতে হয়েছে। ডুবুরিদেরকে তাৎক্ষণিকভাবে তাদের উদ্ধার অভিযান বন্ধ করতে হয়। এরপর উদ্ধার তৎপরতায় ভিন্ন কৌশল নেয়া হয়। পাহাড়ের গায়ে পাথরের ভিতর দিয়ে ড্রিল করে ছিদ্র করা হয়েছে। সেই ছিদ্র দিয়ে পানি বের করে আনার চেষ্টা চলছে। এ ছাড়া আটকে পড়া বালকদের কাছে পৌঁছানোর জন্য নতুন রুট তৈরির চেষ্টা হচ্ছে। বিভিন্ন ছিদ্রপথে প্যাকেটে করে তাদের জীবন রক্ষাকারী খাবার পাঠানো হয়েছে। তবে তা তাদের কাছে পৌঁছেছে কিনা তা নিশ্চিত হওয়া যায় নি। কারণ, এখনও ওইসব বালকের পক্ষ থেকে কোনো সাড়া মেলে নি। তাদেরকে খুঁজে পেতে ব্যবহার করা হচ্ছে প্রযুক্তি। মানবিক সহায়তার পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ড্রোন। তাতে ব্যবহার করা হয়েছে থার্মাল ক্যামেরা। থাম লুয়াংয়ের ওপর দিয়ে তা উড়িয়ে সম্ভাব্য অবস্থান নির্ণয়ের চেষ্টা হচ্ছে। পানির ভিতর দিয়ে চলাচল করতে পারে এমন রোবট মোতায়েন করা হয়েছে। যা পানির গভীরের চিত্র জানাবে এবং সেখানকার তথ্য জানান দেবে। তবে মাটির নিচে কোনো মানুষ চাপা পড়ে থাকলে তা সনাক্ত করার কোনো প্রযুক্তি আপাতত সেখানে নেই। পরবর্তী পদক্ষেপ কি হবে তা নির্ধারণে ভিতরে ক্যামেরা পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে।


খালেদার সঙ্গে পরিবারের সদস্যদের সাক্ষাত

মৌলভীবাজারে সন্ত্রাসী হামলায় মা মেয়েসহ আহত-৪


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
পঞ্চগড়ে এইচএসসিতে অকৃতকার্য হওয়ায় ছাত্রীর আত্মহত্যা
ছাত্রলীগের সাবেক সভাপতি স্ত্রীর মামলায় গ্রেপ্তার
শেখ হাসিনাকে গ্রেপ্তার করা ‘সেই ওসি’কে স্ট্যান্ড রিলিজ!
আপত্তিকর অবস্থায় গায়িকাসহ গ্রেপ্তার গাজীপুর মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুদ রানা
ঘরে মেডিকেল ছাত্রীসহ মায়ের গলাকাটা লাশ, বারান্দায় ঝুলছে বাবা
যশোরে ৭০ বছরের বৃদ্ধাকে ধর্ষনের পর শ্বাসরোধে হত্যা
স্বামীকে তালাক দিয়ে এসে দেখেন পরকীয়া প্রেমিক উধাও!
এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল
আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ, সবাই নিহত
৫৫ কলেজে পাস করেনি কেউ
গোপালগঞ্জে মাইক্রোবাসের ধাক্কায় স্কুল ছাত্র নিহত
ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে এবারও শতভাগ পাস
গাইবান্ধায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত
সোনাপুর যুব সংঘ এর উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত
পঞ্চগড়ে বিজিবির ব্যাটালিয়ন পর্যায়ে জুডো প্রতিযোগিতা
শিক্ষার কি হাল হকিকত !
কক্সবাজারে র‌্যাব-বিজিবির ‘বন্দুকযুদ্ধ’, নিহত ২
নবীনগরে তথ্যমন্ত্রীর সভা প্রতিহতে অনড় আওয়ামী লীগ
আত্মহত্যা করলেন তামিল অভিনেত্রী প্রিয়াঙ্কা
এইচএসসির ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর