ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » কুষ্টিয়ায় প্রতিবন্ধী ৩ কন্যার বিয়ে দিল জেলা প্রশাসন
বৃহস্পতিবার ● ১৭ মে ২০১৮
Email this News Print Friendly Version

কুষ্টিয়ায় প্রতিবন্ধী ৩ কন্যার বিয়ে দিল জেলা প্রশাসন

---Bijoynews : কুষ্টিয়ায় জেলা প্রশাসন কার্ড ছেপে অতিথিদের নিমন্ত্রণ জানিয়ে মহা ধুমধামের সাথে প্রতিবন্ধী তিন কন্যার বিয়ে দিয়ে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বুধবার (১৬ মে) দুপুর দেড়টায় বিয়ের অনুষ্ঠান শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে ৫টায়। পুরো আয়োজনের উদ্যোক্তা ছিলেন স্বয়ং কুষ্টিয়ার জেলা প্রশাসক জহির রায়হান। জেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে সমাজসেবা অধিদপ্তর এই বিয়ে সম্পন্ন করে।

যে তিন কন্যার বিয়ে সম্পন্ন হয়েছে তারা হলেন- উরুফা খাতুন, হাওয়া খাতুন ও ইতি খাতুন। ইতি খাতুনের সঙ্গে জিল্লুর রহমান, হাওয়া খাতুনের সঙ্গে সুজন আলী এবং উরুফা খাতুনের সঙ্গে রুহুল আমিন রিন্টুর বিয়ে সম্পন্ন হয়।

এক এক করে বিয়ের গাড়ী যখন কুষ্টিয়া সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের গেটে এসে পৌঁছালে জেলা প্রশাসন প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দের কর্মকর্তারা বরকে বরণ করেন নিয়ে আসেন বিয়ের অনুষ্ঠানে

বিয়ে বাড়ির পূর্ণ পরিবেশ সৃষ্টি হয় এখানে। বরযাত্রী ও আমন্ত্রিত অতিথিদের সমগমে সকলে আন্তরিকতার সাথে এই বিয়েতে অংশগ্রহণ করেন। আয়োজকের নির্দেশে কুষ্টিয়া পৌরসভার ২০ ওয়ার্ডের সরকারি কাজী আব্দুল আজিজ এক এক করে রেজিষ্ট্রিসহ বিয়ে পড়ান।

ইতি, হাওয়া ও উরুফা-তারা তিন কন্যা, তবে বোন নয়। প্রত্যেকের বয়স ১৮ বছর পেরিয়েছে। তারা থাকেন কুষ্টিয়া সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে।

প্রশাসন সূত্র জানায়, উরুফা খাতুনকে ৫ বছর আগে যশোরের আহসানিয়া মিশন থেকে এই কেন্দ্রে আনা হয়। তিনি নাম বলতে পারেন। তবে মা-বাবার নাম বা বাড়ির ঠিকানা বলতে পারেন না।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার নওয়াপাড়া এলাকায় মৃত সাজদী গায়েনের ছেলে রুহুল আমিনের সঙ্গে তার বিয়ে সম্পন্ন হল। রুহুল ঢাকাতে রিক্সা চালান।

হাওয়া খাতুন নামের মেয়েটি ৫ বছর আগে যশোর আহসানিয়া মিশন থেকে এই কেন্দ্রে আসেন। তিনি বাকপ্রতিবন্ধী। তবে অল্প একটু লিখতে পারেন। কিন্তু বাড়ির ঠিকানা জানেন না। কেন্দ্রের এক পরিচিত ব্যক্তির মাধ্যমে মেহেরপুর গাংনী উপজেলার মহাম্মদপুর গ্রামের বাসিন্দা সুজন আলীর সঙ্গে তার বিয়ে সম্পন্ন হয়। সুজন কৃষি কাজ করেন।

ইতি খাতুনকে দেড় বছর আগে কুষ্টিয়া কুমারখালী উপজেলায় পাওয়া যায়। সেখানে এক নারী কুমারখালী বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে উদ্ধার করেন। পরে পুলিশের মাধ্যমে তাকে এই কেন্দ্রে আনা হয়। ইতি খাতুন তেমন কথা বলতে পারেন না। তবে ইশারায় সব জানাতে পারেন। কিন্তু বাড়ির ঠিকানা জানাতে পারেননি। সেই থেকে এখানেই থাকেন।

সম্প্রতি এক নারী যোগাযোগ করেন মেয়েটিকে তার ছেলের সঙ্গে বিয়ে দেয়ার জন্য। খোকসা উপজেলার শোমসপুর গ্রামের শাহাদত শেখের ছেলে জিল্লুর রহমানের সাথে বিয়ে সম্পন্ন হয়। জিল্লুর এলাকায় ভ্যান চালান।প্রশাসন সূত্রে জানাগেছে, গত এক মাস ধরে তিন বরের পরিবারে সঙ্গে একাধিকবার আলোচনা হয়। এ ব্যাপারে একটি কমিটিও করা হয়। উভয় পক্ষের সম্মতিতেই বিয়ে সম্পন্ন হলো। মেয়েদেরও সম্মতি নেয়া হয়েছে। বিয়েতে তিন মেয়ের সংসারে ব্যবহার্য জিনিসপত্র এবং প্রত্যেক পরিবারকে ১৫ হাজার করে টাকা দেয়া হয়।

সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক আসাদুজ্জামান বলেন, গত রবিবার কেন্দ্রে তিন মেয়ের এক সঙ্গে গায়ে হলুদ সম্পন্ন হয়। বরযাত্রী ও অতিথিদের খাওয়া-দাওয়ার সব প্রস্তুতি শেষ হয়। প্রত্যেক বরের সঙ্গে ১৫ জন করে যাত্রী অংশ নেন আলোচিত এই বিয়েতে।


কুষ্টিয়া কেএনবি এগ্রো ইন্ডাষ্টিজ লিঃ এ বয়লার বিস্ফোরনে ২জন আহত ১ জনের অবস্থা আশংখাজনক

পণ্যের দাম বাড়াতে রমজান পুঁজি


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শ্বাসরুদ্ধকর অপেক্ষা
নতুন সেনা প্রধান লে.জে. অাজিজ অাহমেদের বর্নিল জীবন
যে যুবতী ফুটবল মাঠে পোশাকের তোয়াক্কা করেন না
ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে ট্রেনের টিকিট কালোবাজারীদের হাতে : দেখার কেউ নেই
আনুষ্কার সঙ্গে সম্পর্ক, মুখ খুললেন প্রভাস
৪ মিনিটে মিশরের জালে আরো ২ গোল রাশিয়ার
প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে
অপরিবর্তিত বন্যা পরিস্থিতি : কুশিয়ারা নদীর বাঁধে নতুন করে ভাঙ্গন : শহর রক্ষা বাঁধ সংস্কারে কাজ শুরু
গাইবান্ধায় মাদক বিরোধী অভিযানে : গ্রেফতার ৭
খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে বিএনপির বিক্ষোভ বৃহস্পতিবার
রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর স্বাক্ষাৎ
পর্যটকের ভীড়ে মুখর পাহাড় ঘেরা বান্দরবান!
জাপানের ঐতিহাসিক জয়
২১ জুলাই প্রধানমন্ত্রীকে গনসংবর্ধনা দেওয়া হবে
কুতুবদিয়া থানার সাবেক ওসি আলতাফ জেলহাজতে
ড. মোশারফের গাড়িবহরে বাসের ধাক্কা, ছাত্রদল নেতা নিহত
উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা নেতাকে গলাকেটে হত্যা
আনুশকা রেগে গেলেন যে কারণে
বিমানে আগুন, অল্পের জন্য রক্ষা পেল সৌদি আরব দল
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত