শিরোনাম:
●   বিএনপিকে ক্ষমতায় বসানোর মানে হচ্ছে রাজাকার-জঙ্গির কাছে দেশটাকে ইজারা দেয়া ●   কুষ্টিয়ায় শেখ রাসেলের ৫৪ তম জন্মদিন পালন ●   কুষ্টিয়ার বিভিন্ন পূঁজামন্দির পরিদর্শন করলেন বিএনএফ নেতৃবৃন্দ ●   মাঠ দখলে রাখতে টানা কর্মসূচিতে থাকবে আওয়ামী লীগ ●   প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব ●   কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার হত্যার দুই পিয়নসহ ৪ খুনিকে গ্রেফতার করেছে পুলিশ ●   আফগানিস্তানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় নিহত ২২ ●   খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে, পরবর্তী শুনানী মঙ্গলবার ●   পদ্মা সেতুর নামফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ●   নওগাঁয় কষ্টি পাথরের মূর্তিসহ আওয়ামীলীগ নেতা আটক
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫
Bijoynews24.com
বৃহস্পতিবার ● ১৭ মে ২০১৮
প্রথম পাতা » Slider » কুষ্টিয়ায় প্রতিবন্ধী ৩ কন্যার বিয়ে দিল জেলা প্রশাসন
প্রথম পাতা » Slider » কুষ্টিয়ায় প্রতিবন্ধী ৩ কন্যার বিয়ে দিল জেলা প্রশাসন
১৯৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৭ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুষ্টিয়ায় প্রতিবন্ধী ৩ কন্যার বিয়ে দিল জেলা প্রশাসন

---Bijoynews : কুষ্টিয়ায় জেলা প্রশাসন কার্ড ছেপে অতিথিদের নিমন্ত্রণ জানিয়ে মহা ধুমধামের সাথে প্রতিবন্ধী তিন কন্যার বিয়ে দিয়ে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বুধবার (১৬ মে) দুপুর দেড়টায় বিয়ের অনুষ্ঠান শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে ৫টায়। পুরো আয়োজনের উদ্যোক্তা ছিলেন স্বয়ং কুষ্টিয়ার জেলা প্রশাসক জহির রায়হান। জেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে সমাজসেবা অধিদপ্তর এই বিয়ে সম্পন্ন করে।

যে তিন কন্যার বিয়ে সম্পন্ন হয়েছে তারা হলেন- উরুফা খাতুন, হাওয়া খাতুন ও ইতি খাতুন। ইতি খাতুনের সঙ্গে জিল্লুর রহমান, হাওয়া খাতুনের সঙ্গে সুজন আলী এবং উরুফা খাতুনের সঙ্গে রুহুল আমিন রিন্টুর বিয়ে সম্পন্ন হয়।

এক এক করে বিয়ের গাড়ী যখন কুষ্টিয়া সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের গেটে এসে পৌঁছালে জেলা প্রশাসন প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দের কর্মকর্তারা বরকে বরণ করেন নিয়ে আসেন বিয়ের অনুষ্ঠানে

বিয়ে বাড়ির পূর্ণ পরিবেশ সৃষ্টি হয় এখানে। বরযাত্রী ও আমন্ত্রিত অতিথিদের সমগমে সকলে আন্তরিকতার সাথে এই বিয়েতে অংশগ্রহণ করেন। আয়োজকের নির্দেশে কুষ্টিয়া পৌরসভার ২০ ওয়ার্ডের সরকারি কাজী আব্দুল আজিজ এক এক করে রেজিষ্ট্রিসহ বিয়ে পড়ান।

ইতি, হাওয়া ও উরুফা-তারা তিন কন্যা, তবে বোন নয়। প্রত্যেকের বয়স ১৮ বছর পেরিয়েছে। তারা থাকেন কুষ্টিয়া সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে।

প্রশাসন সূত্র জানায়, উরুফা খাতুনকে ৫ বছর আগে যশোরের আহসানিয়া মিশন থেকে এই কেন্দ্রে আনা হয়। তিনি নাম বলতে পারেন। তবে মা-বাবার নাম বা বাড়ির ঠিকানা বলতে পারেন না।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার নওয়াপাড়া এলাকায় মৃত সাজদী গায়েনের ছেলে রুহুল আমিনের সঙ্গে তার বিয়ে সম্পন্ন হল। রুহুল ঢাকাতে রিক্সা চালান।

হাওয়া খাতুন নামের মেয়েটি ৫ বছর আগে যশোর আহসানিয়া মিশন থেকে এই কেন্দ্রে আসেন। তিনি বাকপ্রতিবন্ধী। তবে অল্প একটু লিখতে পারেন। কিন্তু বাড়ির ঠিকানা জানেন না। কেন্দ্রের এক পরিচিত ব্যক্তির মাধ্যমে মেহেরপুর গাংনী উপজেলার মহাম্মদপুর গ্রামের বাসিন্দা সুজন আলীর সঙ্গে তার বিয়ে সম্পন্ন হয়। সুজন কৃষি কাজ করেন।

ইতি খাতুনকে দেড় বছর আগে কুষ্টিয়া কুমারখালী উপজেলায় পাওয়া যায়। সেখানে এক নারী কুমারখালী বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে উদ্ধার করেন। পরে পুলিশের মাধ্যমে তাকে এই কেন্দ্রে আনা হয়। ইতি খাতুন তেমন কথা বলতে পারেন না। তবে ইশারায় সব জানাতে পারেন। কিন্তু বাড়ির ঠিকানা জানাতে পারেননি। সেই থেকে এখানেই থাকেন।

সম্প্রতি এক নারী যোগাযোগ করেন মেয়েটিকে তার ছেলের সঙ্গে বিয়ে দেয়ার জন্য। খোকসা উপজেলার শোমসপুর গ্রামের শাহাদত শেখের ছেলে জিল্লুর রহমানের সাথে বিয়ে সম্পন্ন হয়। জিল্লুর এলাকায় ভ্যান চালান।প্রশাসন সূত্রে জানাগেছে, গত এক মাস ধরে তিন বরের পরিবারে সঙ্গে একাধিকবার আলোচনা হয়। এ ব্যাপারে একটি কমিটিও করা হয়। উভয় পক্ষের সম্মতিতেই বিয়ে সম্পন্ন হলো। মেয়েদেরও সম্মতি নেয়া হয়েছে। বিয়েতে তিন মেয়ের সংসারে ব্যবহার্য জিনিসপত্র এবং প্রত্যেক পরিবারকে ১৫ হাজার করে টাকা দেয়া হয়।

সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক আসাদুজ্জামান বলেন, গত রবিবার কেন্দ্রে তিন মেয়ের এক সঙ্গে গায়ে হলুদ সম্পন্ন হয়। বরযাত্রী ও অতিথিদের খাওয়া-দাওয়ার সব প্রস্তুতি শেষ হয়। প্রত্যেক বরের সঙ্গে ১৫ জন করে যাত্রী অংশ নেন আলোচিত এই বিয়েতে।



Slider এর আরও খবর

বিএনপিকে ক্ষমতায় বসানোর মানে হচ্ছে  রাজাকার-জঙ্গির কাছে দেশটাকে ইজারা দেয়া বিএনপিকে ক্ষমতায় বসানোর মানে হচ্ছে রাজাকার-জঙ্গির কাছে দেশটাকে ইজারা দেয়া
কুষ্টিয়ায় শেখ রাসেলের ৫৪ তম জন্মদিন পালন কুষ্টিয়ায় শেখ রাসেলের ৫৪ তম জন্মদিন পালন
কুষ্টিয়ার বিভিন্ন পূঁজামন্দির পরিদর্শন করলেন বিএনএফ নেতৃবৃন্দ কুষ্টিয়ার বিভিন্ন পূঁজামন্দির পরিদর্শন করলেন বিএনএফ নেতৃবৃন্দ
মাঠ দখলে রাখতে টানা কর্মসূচিতে থাকবে আওয়ামী লীগ মাঠ দখলে রাখতে টানা কর্মসূচিতে থাকবে আওয়ামী লীগ
প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব
কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার হত্যার দুই পিয়নসহ ৪ খুনিকে গ্রেফতার করেছে পুলিশ কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার হত্যার দুই পিয়নসহ ৪ খুনিকে গ্রেফতার করেছে পুলিশ
আফগানিস্তানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় নিহত ২২ আফগানিস্তানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় নিহত ২২
খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে, পরবর্তী শুনানী মঙ্গলবার খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে, পরবর্তী শুনানী মঙ্গলবার
পদ্মা সেতুর নামফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর নামফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নওগাঁয় কষ্টি পাথরের মূর্তিসহ আওয়ামীলীগ নেতা আটক নওগাঁয় কষ্টি পাথরের মূর্তিসহ আওয়ামীলীগ নেতা আটক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বিএনপিকে ক্ষমতায় বসানোর মানে হচ্ছে রাজাকার-জঙ্গির কাছে দেশটাকে ইজারা দেয়া
কুষ্টিয়ায় শেখ রাসেলের ৫৪ তম জন্মদিন পালন
কুষ্টিয়ার বিভিন্ন পূঁজামন্দির পরিদর্শন করলেন বিএনএফ নেতৃবৃন্দ
মাঠ দখলে রাখতে টানা কর্মসূচিতে থাকবে আওয়ামী লীগ
প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব
কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার হত্যার দুই পিয়নসহ ৪ খুনিকে গ্রেফতার করেছে পুলিশ
আফগানিস্তানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় নিহত ২২
খালেদার অনুপস্থিতিতেই কারাগারে বিচার চলবে, পরবর্তী শুনানী মঙ্গলবার
পদ্মা সেতুর নামফলক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নওগাঁয় কষ্টি পাথরের মূর্তিসহ আওয়ামীলীগ নেতা আটক
দোষ-গুণের উর্ধ্বে কেউই না-সব ভাল-মন্দের সমন্বয়েই একজন ভাল মানুষ
মেডিকেল কলেজের দাবিতে সমাবেশ ও গণ স্বাক্ষর
ভেড়ামারায় রিক্সাচালকের নাবালিকা শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টা ! লম্পট রাজ্জাক পলাতক
জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশ
আজ পদ্মা সেতুর নির্মাণ কাজ পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী
চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে মা-মেয়েসহ নিহত ৪
শিক্ষকের প্রেমের ফাঁদে দুই শিক্ষিকা। অতঃপর …
প্রেমের টানে স্বেচ্ছায় গুম, অতঃপর…
ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা
আরেক দফা সুযোগ পেলে দেশের চেহারা আরও পাল্টে যাবে: প্রধানমন্ত্রী