শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
মঙ্গলবার ● ১৫ মে ২০১৮
প্রথম পাতা » Slider » কে পরবেন জয়ের মালা
প্রথম পাতা » Slider » কে পরবেন জয়ের মালা
৭ বার পঠিত
মঙ্গলবার ● ১৫ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কে পরবেন জয়ের মালা

 

 

---Bijoynews : আজ খুলনা সিটি করপোরেশনে ভোটগ্রহণ। গত কয়েকদিনের প্রচারে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়রপ্রার্থীর অভিযোগ-পাল্টা অভিযোগে এলাকায় উত্তাপ ছড়িয়েছে। দুই দলের কেন্দ্রীয় নেতারাও জড়িয়েছেন বাগ্যুদ্ধে। জাতীয় নির্বাচনের ছয় মাস আগে সিটির এ নির্বাচন বেশ গুরুত্ববহ। এ নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করবে দলগুলোর জনসমর্থনও। নির্বাচন কমিশনের জন্যও এটি অগ্নিপরীক্ষা। ভোটাররাও বদ্ধপরিকর তাদের ভোটাধিকার প্রয়োগে। এ অবস্থায় ইসি, রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারÑ সবার কাছে এ নির্বাচন বিশেষ গুরুত্ব পাচ্ছে। গাজীপুর সিটি নির্বাচন স্থগিত হওয়ায় সবার দৃষ্টি এখন খুলনায়। সবার আগ্রহ এখন একটিইÑ কার গলায় উঠছে বিজয়ের মালা। কে হচ্ছেন নগরপিতা।
খুলনা নগরজুড়ে বিরাজ করছে ভোটের উৎসব। ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচন করবেন তাদের প্রতিনিধি। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা খুলনা সিটির ৩১ ওয়ার্ডে ভোটগ্রহণ। আজকের ভোটকে কেন্দ্র করে সিটি এলাকায় ব্যাপক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ক্ষমতাসীন দলের প্রার্থীর চেয়ে পুলিশের বিরুদ্ধেই বেশি অভিযোগ বিএনপি প্রার্থীর। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ঢালাওভাবে বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। তাই নিরপেক্ষ প্রমাণে সুষ্ঠু ভোটগ্রহণ পুলিশের জন্যও চ্যালেঞ্জ।
খুলনা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ কমিশনার সোনালী সেন সাংবাদিকদের বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থায় রয়েছেন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। সব ধরনের বিশৃঙ্খলা রোধে পুলিশ সব সময় প্রস্তুত রয়েছে।
সিটির খালিশপুর এলাকার আরিফুর রহমান বলেন, গত জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারিনি। এবার মেয়র নির্বাচনে আমরা ভোট দিতে মুখিয়ে আছি। আমরা চাই জনগণের রায়েই মেয়র নির্বাচিত হোক।
রিটানিং কর্মকর্তা মো. ইউনুচ আলী জানান, নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক করা এবং শান্তিশৃঙ্খলা বজায় রাখতে কমিশন সম্ভাব্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে। ভোটগ্রহণের জন্য ১ হাজার ৮১০টি ব্যালটবাক্স, প্রয়োজনীয় ব্যালটপেপার, সিল, কালিসহ নির্বাচনী মালামাল সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারের মাধ্যমে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে।
ঝুঁকিপূর্ণ ৯ ওয়ার্ড
ইসির ভাষায়Ñ খুলনা সিটির ৩১টি ওয়ার্ডের ২৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ২৩৪টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্র। তবে একটি গোয়েন্দা প্রতিবেদন ও স্থানীয়দের সঙ্গে আলাপকালে জানা গেছে, সহিংসতা বা কারচুপি ঘটতে পারে সিটির ২, ৭, ১০, ১৬, ১৭, ১৮, ২১, ২৭ ও ৩১ নং ওয়ার্ডে। গত সিটি নির্বাচনে সহিংসতায় ৮ নং ওয়ার্ডের ভোটকেন্দ্রে ইসলামী আন্দোলনের কর্মীর মৃত্যু হয়েছিল। তবে এসব সংঘর্ষের বেশিরভাগই কাউন্সিলর প্রার্থীদের মধ্যে হতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। প্রতি সাধারণ ভোটকেন্দ্রে ২০ জন এবং গুরুত্বপুর্ণ কেন্দ্রে ২২ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকছেন।
পরাজিত হলে লড়বেন সংসদ নির্বাচনে
মেয়র পদে মূল লড়াই হবে সদ্য সাবেক বাগেরহাট-২ আসনের সাংসদ তালুকদার আবদুল খালেক ও সাবেক সাংসদ বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর মধ্যে। পরাজিত হলেও রাজনৈতিক ক্যারিয়ার হুমকিতে পড়বে না বলে মনে করেন স্থানীয়রা। জানা গেছে, বিএনপি প্রার্থী নজরুল ইসলাম পরাজিত হলেও আগামী সংসদ নির্বাচনে তিনি খুলনা-২ আসনে বিএনপির মনোনয়ন নিয়ে লড়াই করতে পারেন। দলে তার শক্ত প্রতিদ্বন্দ্বী নেই বলে দাবি করেন তার সমর্থকরা। নবম জাতীয় সংসদে তিনি এই আসনের সাংসদ ছিলেন।
অন্যদিকে আবদুল খালেক পরাজিত হলেও বাগেরহাট-২ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করতে পারেন। কারণ এই আসনের দশম জাতীয় সংসদের সাংসদ ছিলেন তিনি। দলীয় সিদ্ধান্তে সংসদ থেকে পদত্যাগ করে এবারের মেয়র নির্বাচনে লড়াই করছেন। ২০১৩ সালে মেয়র নির্বাচনে পরাজয়ের পর তাকে বাগেরহাট-২ আসন থেকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।
দুই কেন্দ্র ইভিএম ও সিসি ক্যামেরা
খুলনা সিটি করপোরেশন নির্বাচনে দুটি ভোটকেন্দ্রে নতুন ইলেকট্রনিক  ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। কেন্দ্র দুটি হলো ২৪ নম্বর ওয়ার্ডের ২০৬ নম্বর কেন্দ্র ও ২৭ নম্বর ওয়ার্ডের ২৩৯ নম্বর  কেন্দ্র। এ দুই কেন্দ্রে মোট ১০টি ইভিএম থাকছে। শেরেবাংলা রোডের ২০৬ নম্বর সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ১০৯৯ জন  ভোটারের জন্য ৪টি ভোটকক্ষ ও খানজাহান আলী রোডের ২৭ নম্বর পিটিআই জসিম উদ্দীন কেন্দ্রে ১৮৭২ ভোটারের জন্য ৬টি ভোটকক্ষ রয়েছে।
গত ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সফলতার পর ইসির নতুন ইভিএম খুলনার দুটি কেন্দ্রে ব্যবহার হচ্ছে। এই দুটি কেন্দ্রেই স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।
পর্যবেক্ষক প্রায় দুইশ
প্রায় দুইশ পর্যবেক্ষক খুলনা সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করবেন। ইসির জনসংযোগ শাখা সূত্র জানায়, নয়টি সংস্থা থেকে ১৮২ জনকে পর্যবেক্ষক হিসেবে পরিচয়পত্র দেওয়া হয়েছে। এরমধ্যে নবলোক ৪৮টি, লাইট হাউস ২৩টি, উত্তরণ ৬টি, ওয়েব ফাউন্ডেশন ৩৭টি, রূপান্তর ১২টি, আসক ৮টি, ফেমা ৮টি ও জানিপপ ২টি পর্যবেক্ষক কার্ড সংগ্রহ করেছে। এ ছাড়া ইসির যুগ্ম সচিব আব্দুল বাতেনের নেতৃত্বে কমিশনের ২৯ সদস্যের একটি দল সার্বক্ষণিক নির্বাচন পর্যবেক্ষণ করবে।
এক নজরে খুলনা সিটি নির্বাচন
সাধারণ ওয়ার্ড ৩১টি, সংরক্ষিত ওয়ার্ড ১০টি। মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র প্রার্থীরা হলেনÑ বিএনপির নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশের মুজ্জাম্মিল হক (হাতপাখা), সিপিবির মিজানুর রহমান বাবু (কাস্তে) ও জাতীয় পার্টির এসএম শফিকুর রহমান (লাঙল)। ২৮৯টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ ১৫৬১টি। মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৮৬ জন ও মহিলা ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন।
আইনশৃঙ্খলা বাহিনীর ১০ হাজার সদস্য মোতায়েন
সুুষ্ঠু ভোটগ্রহণের জন্য মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর ৯ হাজার ৫৩৮ জন সদস্য। এর মধ্যে বিজিবির ৬৪০, পুলিশের ৩ হাজার ৪৩৭, র‌্যাবের ২৯৬ সদস্য, আর্ম পুলিশ ব্যাটালিয়নের ৩০০, আনসার ব্যাটালিয়ন ৮১৯, আনসার ভিডিপির ৪ হাজার ৪৬ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোবাইলকোর্টের দায়িত্বে মাঠে রয়েছেন ৬২ নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১০ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। আজকের নির্বাচনের প্রিসাইডিং অফিসার ও সহকারী প্রিসাইডিং অফিসারসহ ৫ হাজার ২২১ কর্মী দায়িত্ব পালন করছেন।
আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী ও সমর্থকদের বাগ্যুদ্ধে সাধারণ ভোটাররা কিছুটা শঙ্কা প্রকাশ করলেও তারা ভোটাধিকার প্রয়োগ করতে মুখিয়ে আছেন। সহিংসতা ও কারচুপিমুক্ত ভোটের মাধ্যমে যোগ্য নগরপিতা নির্বাচন করতে চান তারা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কক্সবাজার আবাসিক হোটেলে অভিযান চালিয়ে ১৩ তরুণী আটক
হজ ফ্লাইট শেষ, যেতে পারেননি ৬০৬ জন
শোকের দিনে বঙ্গবন্ধুকে স্মরণ
প্রথমবার আসিফ-শিরিন শিলা
শাকিব-শ্রাবন্তীকে নিয়ে গুঞ্জন
শনিবার ব্যাংক খোলা
সৌদিতে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
বিশ্ববিদ্যালয় ছাত্র অপহরণ, মুক্তিপণ দাবি, সন্তানের খোঁজে থানায় মা
কুষ্টিয়ায় অসহায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে তিন ঘন্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ দিলেন ডিজিএম আশরাফ খান !
ফুলবাড়ীতে জাতীর জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৩তম মৃত্যু র্বাষকিী পালতি
হরিণাকুন্ডুতে চাঁদাবাজী করতে গিয়ে দুই ভুয়া সাংবাদিক গ্রেফতার
লালপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে দেয়াল পত্রিকা “অঙ্গনা‍”র মোড়ক উম্মোচন
পলাশবাড়ীতে বঙ্গবন্ধু’র ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত
প্রবাসীর স্ত্রীকে নিয়ে পালিয়ে যাবার সময় আটক এসআই খলিলকে প্রত্যাহার
পঞ্চগড়ে জাতীয় শোক দিবস পালন
“কুষ্টিয়ায় বিএনএফ’র উদ্যোগে জাতীয় শোক দিবস পালন”
ঈদ-উল-আযহার ছুটি উপলক্ষে ইবির হল বন্ধ হচ্ছে কাল
স্যার কথা বলবেন বলে তুলে নেয়া হয় ইমিকে
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বার বার মৃত্যুর মুখোমুখি হয়েছি, পিছিয়ে যাইনি : প্রধানমন্ত্রী