শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
শনিবার ● ১২ মে ২০১৮
প্রথম পাতা » Slider » মাহাথিরের মালয়েশিয়া
প্রথম পাতা » Slider » মাহাথিরের মালয়েশিয়া
১০৩ বার পঠিত
শনিবার ● ১২ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাহাথিরের মালয়েশিয়া

:---: আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন ::

মাহাথিরের বিজয়কে অনেক মত অনেক ভাবে প্রশংসিত করেছেন । তাঁদের মত আমারও মতটা লিখে আপানাদের সাথে শেয়ার করতে ইচ্ছা করছে । তাই এই সামান্য লেখা । শিরোনামটি নিয়েছি আমার প্রিয় বন্ধুবর, সহপাঠী, ভগ্নীপতি  মোঃ মাহবুবুল মাওলা রিপন এর ভ্রমণ বিষয়ক একটি বইয়ের নামানুসারে । সত্যিই কি মালয়েশিয়া মাহাথিরের ? নয়তো যে দলকে হারিয়েছেন সেটা যেমন মাহাথিরের তেমনি যে দল জিতেছে সেটাও মাহাথিরের । তবে কি মালয়েশিয়ায় আর কোন নতুন নেতৃত্ব তৈরি হয়নি না কি হতে দেয়নি ? সেটার উত্তর মালয়েশিয়া ছাড়া পাওয়া যাবে না । তাঁদের কাছ থেকে সে উত্তর পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে ।

মাহাথির মোহাম্মদ যে সময় মালয়েশিয়া গঠনের দায়িত্ব পালন করেছেন তখন মালয়েশিয়ায় গণতন্ত্র ছিল বলে মনে হয়নি । কারণ মাহাথিরের মতের বাইরে যিনি কথা বলেছেন তারই স্থান ছিল হয়তো কারাগার, নয়তো দেশের বাইরে । উন্নয়নের জন্য এটা খুব জরুরী ছিল বলে তৎকালীন প্রশাসন, সামরিক কর্মকর্তাগণ ভেবেছিলেন বলে ক্ষমতা, দেশ, পরিকল্পনা বাস্তবায়ন অনেকটা মসৃণ ছিল । কিন্তু মালয়েশিয়া কি সেই এখনও আগের মত অবস্থানে আছে ? যদি থাকে তবে মালয়েশিয়ায় গণতন্ত্র কোথায় ?

যে কোন বিবেচনায় হোক মাহাথির সারা বিশ্বের একজন মডেলে পরিণত হয়েছিলেন । আজও তাই আছেন বলে জানি । মালয়েশিয়ার মানুষ গণতন্ত্র ভোগ করছে তাঁর প্রমাণ গত নির্বাচন । সুতারাং মানুষের মতামত মুখে, লিখে, প্রতিবাদ করে প্রকাশ করতে পারছে কিনা জানা নেই, তবে ভোটে তা প্রমাণ করতে পারছে । ফলে তারা তাঁদের নতুন নেতা না পেলেও পুরাতন নেতাকে পুনঃ নির্বাচিত করেছে । ভবিষ্যতেও হয়তো তা করার সুযোগ পাবে পরবর্তী নির্বাচনে । ভয় হয় বিশ্বের অনেক দেশের গণতন্ত্র দেখে । গণতন্ত্র চালু আছে, তবে বিরোধী দল/ নেতা নেই ।

সবার আগে তাঁর বড় গুণ ছিল তিনি সম্পদ লোভী ছিলেন না, যা মালয়েশিয়ার মানুষ দেখেছে । তাই তাকে ভোট দিয়ে ক্ষমতায় আনতে একটুও বিলম্ব করেনি । তবে কি তিনি আগের মত ক্ষমতা পরিচালনা করতে পারবেন ? তাকে কি আগের মত প্রশাসন এবং সামরিক কর্মকর্তাগণ সহযোগিতা করবেন ? যদি করেন তবে গণতন্ত্রের কি হবে ? অপর দিকে লক্ষ্যনীয় বিষয় হল যে, নতুন কোন নেতার হাত ধরে নতুন কোন দল ক্ষমতায় আসেনি । আমরা ধরে নিতে পারি নতুন কোন দল তৈরি হতে দেয়া হয় না, বা নতুন কেউ রাজনীতিতে নিরাপদ মনে করেন না, বা রাজনীতির প্রতি মালয়েশিয়ার মানুষের আগ্রহ নেই ।

অপেক্ষায় আছি মাহাথিরের নতুন মিরাকল দেখার জন্য । আসলে তাঁর উদ্দেশ্য কি তা তিনিই জানেন । তবে এটা জানতাম তিনি মালয়েশিয়ার পথ নির্দেশক হয়ে ছিলেন । একজন পথ নির্দেশককে সরাসরি নেতৃত্বে না আসলেও চলে । তবু এসেছেন, ক্ষমতা নিয়েছেন, দেশ পরিচালনা করবেন । যদি গণতন্ত্রহীন মালয়েশিয়া এখনও থাকে তবে হয়তো তিনি মালয়েশিয়ার সব রাস্তা মসৃণ পাবেন, নয়তো তাঁর ক্ষমতা পরিচালনার রাস্তা ততটা মসৃণ নাও হতে পারে । যদি শেষেরটা হয়ে থাকে তাহলে হয়তো ক্ষমতায় থেকে অর্জিত সারা জীবনের সুনাম তাকে সেই ক্ষমতাতেই রেখে আসতে হতে পারে । তবে রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই ।

অভিনন্দন মাহাথির মোহাম্মদ, ধন্যবাদ মালয়েশিয়াবাসী ।

[লেখকঃ সাহিত্যিক ও সমসাময়িক লেখক]



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কক্সবাজার আবাসিক হোটেলে অভিযান চালিয়ে ১৩ তরুণী আটক
হজ ফ্লাইট শেষ, যেতে পারেননি ৬০৬ জন
শোকের দিনে বঙ্গবন্ধুকে স্মরণ
প্রথমবার আসিফ-শিরিন শিলা
শাকিব-শ্রাবন্তীকে নিয়ে গুঞ্জন
শনিবার ব্যাংক খোলা
সৌদিতে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
বিশ্ববিদ্যালয় ছাত্র অপহরণ, মুক্তিপণ দাবি, সন্তানের খোঁজে থানায় মা
কুষ্টিয়ায় অসহায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে তিন ঘন্টার মধ্যে বিদ্যুৎ সংযোগ দিলেন ডিজিএম আশরাফ খান !
ফুলবাড়ীতে জাতীর জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৩তম মৃত্যু র্বাষকিী পালতি
হরিণাকুন্ডুতে চাঁদাবাজী করতে গিয়ে দুই ভুয়া সাংবাদিক গ্রেফতার
লালপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে দেয়াল পত্রিকা “অঙ্গনা‍”র মোড়ক উম্মোচন
পলাশবাড়ীতে বঙ্গবন্ধু’র ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত
প্রবাসীর স্ত্রীকে নিয়ে পালিয়ে যাবার সময় আটক এসআই খলিলকে প্রত্যাহার
পঞ্চগড়ে জাতীয় শোক দিবস পালন
“কুষ্টিয়ায় বিএনএফ’র উদ্যোগে জাতীয় শোক দিবস পালন”
ঈদ-উল-আযহার ছুটি উপলক্ষে ইবির হল বন্ধ হচ্ছে কাল
স্যার কথা বলবেন বলে তুলে নেয়া হয় ইমিকে
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বার বার মৃত্যুর মুখোমুখি হয়েছি, পিছিয়ে যাইনি : প্রধানমন্ত্রী