শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

Bijoynews24.com
সোমবার, ৪ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » প্রেম / পরকিয়া » কাঁচকলা দিয়ে তৈরি করুন টিকিয়া, মাসালা টিকিয়া, পুর ভরা টিকিয়া ও কোফতা
প্রথম পাতা » প্রেম / পরকিয়া » কাঁচকলা দিয়ে তৈরি করুন টিকিয়া, মাসালা টিকিয়া, পুর ভরা টিকিয়া ও কোফতা
সোমবার, ৪ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাঁচকলা দিয়ে তৈরি করুন টিকিয়া, মাসালা টিকিয়া, পুর ভরা টিকিয়া ও কোফতা

---বিজয় নিউজ:


 

 

 

 

 

রেসিপি দিয়েছেন রুনা হোসেন।

কাঁচকলার কোফতা।

কাঁচকলার কোফতা।

কাঁচকলার কোফতা

উপকরণ: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ বেরেস্তা আধা কাপ (না ব্যবহার করলেও হবে)। আদাকুচি ১চা-চামচ। কাঁচামরিচ কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রীগুঁড়া সামান্য। লেবুর রস ১, ২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ডিম ১টি। কর্নফ্লাওয়ার পরিমাণ মতো। তেল ভাজার জন্য।

গ্রেইভি সসের জন্য: পেঁয়াজ চিকন করে কাটা দেড় কাপ। রসুনকুচি ৪ টেবিল-চামচ। শুকনা-মরিচ ৪টি। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। আদাবাটা আধা চা-চামচ। কাজু কিংবা কাঠবাদাম বাটা ২ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। টমেটো পেস্ট ১/৩ কাপ। লবণ স্বাদ মতো। তেল ১/৪ কাপ।

প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি, রসুনকুচি ও শুকনা-মরিচ বাদামি করে ভেজে তেল থেকে তুলে নিন। ঠাণ্ডা হলে ব্লেন্ডারে বাকি সব উপকরণসহ ব্লেন্ড করে নিন।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে সামান্য হলুদগুঁড়া আর লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলুও সিদ্ধ করে নিন। কলা, আলু ভালো করে চটকে তেল ছাড়া বাকি উপকরণ দিয়ে মিশিয়ে, কোপ্তার আকার গড়ে নিন। তারপর ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন।

ব্লেন্ড করা পেস্ট আগের ব্যবহার করা তেলে দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল উপরে উঠলে দেড় কাপ পানি দিন। পানি ফুটে এলে কোফতাগুলো দিয়ে দুতিন মিনিট ঢেকে রান্না করুন।

ধনেপাতা এবং সামান্য টালা জিরাগুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।

কাঁচকলার মসলা টিকিয়া।

কাঁচকলার মসলা টিকিয়া।

কাঁচকলার টিকিয়া

কাঁচকলার মিশ্রণ তৈরির জন্য: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ-বেরেস্তা আধা কাপ (না ব্যবহার করলেও হবে)। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। লেবুর রস ১,২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ডিম ১টি।

ভাজার জন্য: ডিম ১টি। পাউরুটির গুঁড়া ২ কাপ। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ এবং আধা কাপ। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। তেল ভাজার জন্য ১,২ কাপ।

ডিম সামান্য পানি দিয়ে ফেটিয়ে রাখুন। আধা কাপ কর্নফ্লাওয়ার একটা ছড়ানো বাটিতে রাখুন। পাউরুটির গুঁড়া, বাকি কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া ও রসুন পাউডার অন্য একটি ছড়ানো বাটিতে একসঙ্গে মিশিয়ে রাখুন।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে সামান্য হলুদগুঁড়া আর লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলুও সিদ্ধ করে নিন।

কলা ও আলু ভালো করে চটকে কাঁচকলার মিশ্রণের উপকরণগুলো দিয়ে মিশিয়ে নিন।

একটা একটা করে টিকিয়া প্রথমে কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর ফেটানো ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে নিন।

রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

কাঁচকলার পুর ভরা টিকিয়া।

কাঁচকলার পুর ভরা টিকিয়া।

কাঁচকলার মসলা টিকিয়া

কলার মিশ্রণ তৈরির জন্য: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ বেরেস্তা আধা কাপ (না হলেও চলবে)। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ-কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। লেবুর রস ১,২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ডিম ১টি।

ভাজার জন্য: ডিম ১টি। পাউরুটির গুঁড়া ২কাপ। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ এবং আধা কাপ। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুন পাউডার ১ চা চামচ। তেল ভাজার জন্য।

ডিম সামান্য পানি দিয়ে ফেটিয়ে রাখুন। কর্নফ্লাওয়ার একটা ছড়ানো বাটিতে রাখুন। পাউরুটির গুঁড়া, কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া, রসুন পাউডার অন্য একটি ছড়ানো বাটিতে একসঙ্গে মিশিয়ে রাখুন।

মসলা তৈরির জন্য: রসুনকুচি ১/৩ কাপ। কাঁচামরিচ ৪,৫টি। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। টমেটো পেস্ট ১/৩ কাপ। ধনেপাতা-কুচি ১ কাপ। লবণ স্বাদ মতো।

উপরের সব উপকরণ ব্লেন্ডারে হালকা ভাবে ব্লেন্ড করে নিন। বেশি মিহি করে ব্লেন্ড করা যাবে না।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে সামান্য হলুদগুঁড়া, লবণ মাখিয়ে কিছুক্ষন রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলুও সিদ্ধ করে নিন।

কলা ও আলু ভালো করে চটকে, কলার মিশ্রণ তৈরির উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে টিকিয়ার আকারে গড়ে নিন।

এখন ১টি করে টিকিয়া কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর ফেটানো ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে নিন। রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে দিন।

ডুবো তেলে ভেজে নিন।

অন্য একটি প্যানে তেল গরম করে, পেঁয়াজকুচি বাদামি করে ভেজে নিন। এতে মসলা পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল উপরে উঠলে দেড় কাপ পানি দিন। পানি ফুটে এলে ভাজা টিকিয়াগুলো ছেড়ে দিন। টিকিয়ার সঙ্গে মসলা মাখা মাখা হলে নামিয়ে গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন ।

কাঁচকলার টিকিয়া।

কাঁচকলার টিকিয়া।

পুর ভরা কাঁচকলার টিকিয়া

কাঁচকলার মিশ্রণ তৈরির জন্য: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ-বেরেস্তা আধা কাপ (না ব্যবহার করলেও হবে)। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ-কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। লেবুর রস ১,২ চা-চামচ। লবণ স্বাদ মতো।ডিম ১টি।

ভাজার জন্য: ডিম ১টি। পাউরুটির গুঁড়া ২ কাপ। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ + আধা কাপ। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। তেল ভাজার জন্য ১,২ কাপ।

ডিম সামান্য পানি দিয়ে ফেটিয়ে রাখুন। আধা কাপ কর্নফ্লাওয়ার একটা ছড়ানো বাটিতে রাখুন। পাউরুটির গুঁরা, বাকি কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া, রসুন পাউডার অন্য একটি ছড়ানো বাটিতে একসঙ্গে মিশিয়ে রাখুন।

পুরের জন্য: বিফ কিংবা চিকেন কিমা দেড় কাপ। পেঁয়াজ ১ কাপ। চারকোনা করে করে কাটা রসুনকুচি ২ টেবিল-চামচ। আদাকুচি ১ টেবিল-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। ওয়েসটার সস ১ টেবিল-চামচ। সিরকা ১ চা-চামচ। কাঁচামরিচ-কুচি স্বাদ মতো। লবণ স্বাদ মতো। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ (১/৩ কাপ পানিতে মিশিয়ে রাখুন)। তেল ৩ টেবিল-চামচ।

হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজকুচি ও রসুন দিয়ে হাল্কা করে ভেজে কিমা দিন। কিছুক্ষণ ভেজে আদাকুচি, সস, লবণ, সিরকা, গোলমরিচ-গুঁড়া দিয়ে সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। নামানোর আগে কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে নিন।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে সামান্য হলুদগুঁড়া আর লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলু সিদ্ধ করে নিন।

কলা ও আলু ভালো করে চটকে কাঁচাকলার মিশ্রণের উপকরণগুলো দিয়ে মিশিয়ে নিন। ছোট ছোট ভাগ করুন। হাতে নিয়ে, গোল করে বাটির মতো তৈরি করে, ভিতরে কিমার পুর ভরে ভালো করে মুখ বন্ধ করে টিকিয়ার আকারে গড়ে নিন।

একটা একটা করে টিকিয়া প্রথমে কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। তারপর ফেটানো ডিমে ডুবিয়ে নিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে নিন।

রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী
কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন
ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে
বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা
ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি
প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা
কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী
তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম! তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম!
কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী