ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮, ৪ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ এপ্রিলে : সব প্রস্তুতি সম্পন্ন
রবিবার ● ৪ মার্চ ২০১৮
Email this News Print Friendly Version

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ এপ্রিলে : সব প্রস্তুতি সম্পন্ন

---Bijoynews : আগামী মাস অর্থাৎ এপ্রিলের প্রথম সপ্তাহেই উৎক্ষেপণ করা হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট। এই স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি ইতোমধ্যেই সুসম্পন্ন হয়েছে। শনিবার নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কামিশন- বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এই তথ্য জানান। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের মাধ্যমে বিশাল অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবে বাংলাদেশ। ৭ বছরে বিনিয়োগের অর্থ উঠে আসবে বলেও জানান তিনি। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ সম্পর্কে বিস্তারিত জানাতেই নিউইয়র্ক কনস্যুলেটে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস।
ফ্রান্সের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ‘থ্যালেস’ এর তৈরি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের’ প্রকল্প ব্যয়, বৈদেশিক মুদ্রার আয় ও ব্যবস্থাপনা সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং ভিডিও চিত্র উপস্থাপন করা হয় সম্মেলনে। বিটিআরসি চেয়ারম্যান আগামী ৭ বছরের মধ্যে প্রকল্পের পুরো ব্যয় উঠে আসার পাশাপাশি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিপুল বিদেশি অর্থ আয়ের আশা প্রকাশ করেন। এছাড়া বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর ট্রান্সপন্ডার ভাড়া বাবদ বার্ষিক ১ কোটি ৪০ লাখ ডলার বৈদেশিক মুদ্রা দেশেই থাকবে বলেও জানান তিনি।
ড. শাহজাহান মাহমুদ বলেন, এটাই প্রথম, তবে এটাই শেষ না। এরপর বঙ্গবন্ধু স্যাটেলাইট- ২ আসবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট- ৩ আসবে। বাংলাদেশের ভেতরেই সেলিব্রেশনটা থাকবে, তার অগ্রভাগে থাকবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে যেখান থেকে এটি উৎক্ষেপণ করা হবে তার অগ্রভাগে থাকবেন প্রধানমন্ত্রীর আইসিটি অ্যাডভাইজার সজীব আহমেদ জয়।
স্যাটেলাইট ব্যবস্থাপনায় সরকারের নতুন বিভাগ খোলার ওপর গুরুত্বারোপ করে এসপিআই’র ম্যানেজিং পার্টনার শফিক চৌধুরী বলেন, এতে সাধারণ গ্রাহকদের জন্যও নতুন দ্বার উন্মোচিত হবে। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আসার পরে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো অবশ্যই অনেক কম টাকায় চ্যানেলে অ্যাকসেস পেতে পারবে ডিটিএইচ অপারেটর দিয়ে। এরপর আমাদের স্যাটেলাইটের যে পাওয়ার রয়েছে, এটার কারণে চ্যানেলের কোয়ালিটি খুব ভালো হবে।
চন্দ্র অভিযানে প্রথম মানব নীল আর্মস্ট্রং-এর রকেট উৎক্ষেপণের সেই একই উৎক্ষেপণ প্যাড থেকে ২ হাজার ৯০০ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। এটি গন্তব্যে পৌঁছাতে সময় নেবে ৮ দিন। আর এই স্যাটেলাইটটি কাজ শুরু করবে একমাস পর।


পাট দিবস : রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি

প্রেস ব্রিফিংয়ে র‌্যাব ‘ফয়জুর জঙ্গিবাদে বিশ্বাসী’


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মেয়েকে কুপ্রস্তাব, স্বামীর পুরুষাঙ্গ কেটে দিলেন স্ত্রী!
সেনা প্রধান হলেন জেনারেল আজিজ আহমেদ
যশোরে দু’গ্রুপের ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
ময়মনসিংহে নারী ‘মাদক ব্যবসায়ীর’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার
জকিগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে : দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী
গড়াই নদী থেকে তরু‌ণের ভাসমান লাশ উদ্ধার
দাকোপে পরকীয়ার ঘটনায় স্বামীর পিটুনিতে স্ত্রীসহ প্রেমিক আহত
মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনাকে রুখে দিল আইসল্যান্ড
আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২৫
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
এটিএন বাংলায় ইভা রহমানের একক সংগীতানুষ্ঠান
রাশিয়ান সুন্দরী এম্বাসেডরের সতর্কতা
কারাফটকের আগেই ব্যারিকেড, সাক্ষাত পেলেন না বিএনপি নেতারা
গণভবনে জনসাধারণের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
বাড্ডায় আওয়ামী লীগ নেতাকে প্রকাশ্যে গুলি করে হত্যা
আত্মঘাতী গোলে হারলো মরক্কো
রোনালদোর হ্যাটট্রিক
কমলাপুর, সদরঘাটে উপচেপড়া ভিড়
ভিজিএফ কার্ডের ৪৫৬ বস্তা চাল জব্দ