শিরোনাম:
●   নোয়াখালীতে পুলিশের পরিচয়ে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ ●   অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী ●   খালেদা জিয়ার জামিনের শুনানি রোববার : জরিমানা স্থগিত ●   শ্বাশুড়ী যখন পুত্রবধু,চাঁদপুরে বিধবা দাদির সন্তান প্রসব, নাতির সাথে বিয়ে!! ●   মাসিক বেতন ১০ হাজার, বাড়ি কিনেছেন আড়াই কোটি টাকার ●   কুষ্টিয়ায় সড়ক সংস্কারসহ ৭দফা দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন ●   কুষ্টিয়ার পৌর শিশু পার্কে১১ জোড়া প্রেমিক যুগল আটক ●   মক্কা শরীফে তাস খেলছেন নারীরা! ●   আর ছাপা নয়: পরীক্ষার হলে ডিজিটাল ডিভাইসে ভেসে উঠবে প্রশ্ন ●   কুষ্টিয়ার খোকসায় বিয়ের দাবিতে ছাত্রলীগ নেতার বাড়িতে যুবলীগ নেতার স্ত্রী
ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » মালদ্বীপে জরুরি অবস্থা
মঙ্গলবার ● ৬ ফেব্রুয়ারী ২০১৮
Email this News Print Friendly Version

মালদ্বীপে জরুরি অবস্থা

---Bjoynews : প্রেসিডেন্ট-সুপ্রিম কোর্ট দ্বন্দ্বের মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে মালদ্বীপে। দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন গতরাতে ১৫ দিনের জন্য এ জরুরি অবস্থা জারি করেন। মালদ্বীপের আইনমন্ত্রী আজিমা শাকুর বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম ময়াজ আলি বলেন, সংবিধানের প্রদত্ত ক্ষমতাবলে সোমবার থেকে প্রেসিডেন্ট দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন। এর মধ্য দিয়ে দেশটির নিরাপত্তা বাহিনীকে সন্দেহভাজন ব্যক্তিদের আটকের ক্ষমতা দেয়া হলো।
মালদ্বীপের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ বিরোধীদলীয় নেতাদের মুক্তির আদেশ দেন। এ ছাড়া বহিষ্কার করা ১২ জন আইনপ্রণেতাকে স্বপদে ফিরিয়ে আনার আদেশও দেন আদালত।

 

এ আদেশ কার্যকর হলে ৮৫ সদস্যের আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা পাবে মালদ্বীপের বিরোধী দল। কিন্তু ইয়ামিন সরকার এ আদেশ প্রত্যাখ্যান করে গত শনিবার পার্লামেন্ট অধিবেশন স্থগিত করে। পরে রাতে দেশটির পার্লামেন্ট ঘেরাও করে সেনাবাহিনী। আটক করে বিরোধীদলীয় দু’জন এমপিকে।
বিবিসির খবরে বলা হয়, সরকার ইতোমধ্যে পার্লামেন্ট স্থগিত ঘোষণা করেছে। সুপ্রিম কোর্ট প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে অভিসংশনের কোন চেষ্টা করলে তা প্রতিহত করতে সেনাবাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। রোববার বিরোধী দল পার্লামেন্টে দেশটির অ্যাটর্নি জেনারেল ও শীর্ষ প্রসিকিউটরের অপসারণের দাবি উত্থাপন করে। এরপরই সেনাবাহিনী পার্লামেন্ট ভবন ঘিরে ফেলে। ক্রমেই পরিস্থিতি আরো ঘোলাটে হতে শুরু করে। এরই মধ্যে গতকাল জরুরি অবস্থা জারি করে সরকার।
রাতে জরুরি অবস্থা জারি হওয়ার পর বিরোধী দলের এমপি এভা আব্দুল্লাহ এই সিদ্ধান্তকে সরকারের মরিয়া হয়ে ওঠা পদক্ষেপ বলে আখ্যা দিয়েছেন। এর আগে গতকাল সন্ধ্যায় রাষ্ট্রীয় টিভি চ্যানেলে জরুরি অবস্থা জারি হওয়ার ঘোষণা দেন আজিমা শাকুর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের তরফে বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, মালদ্বীপ সরকার দেশের সকল নাগরিক ও বিশ্ব সম্প্রদায়কে আশ্বস্ত করছে যে, প্রত্যেক নাগরিক এবং দেশে বসবাসরত ও সফররত বিদেশিদের নিরাপত্তা নিশ্চিত করা হবে।
ওদিকে, সরকার সুপ্রিম কোর্টের আদেশ উপেক্ষা করার পর বিরোধী দলের সংসদ সদস্যরা বিদেশি রাষ্ট্রগুলোর প্রতি হস্তক্ষেপের আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সহ বেশ কয়েকটি দেশ ও সংগঠন মালদ্বীপের সরকারের প্রতি আদালতের আদেশ মেনে নেয়ার আহ্বান জানিয়েছে।
এদিকে, টাইমস অব ইন্ডিয়া লিখেছে, সুপ্রিম কোর্টের সঙ্গে প্রেসিডেন্ট ইয়ামিনের সরকারের তীব্র দ্বন্দ্বে মালদ্বীপ রোববার সামরিক শাসনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। সুপ্রিম কোর্টের উচ্চ পর্যায়ের কিছু সূত্র বলছে, তারা ভারত ও অন্যান্য গণতান্ত্রিক দেশগুলোর কাছে সাহায্যের জন্য আহ্বান জানাচ্ছে। কারণ, প্রেসিডেন্ট ইয়ামিন সুপ্রিম কোর্টের বিচারকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগে তাদের বরখাস্ত করছেন। এর মধ্যে রয়েছেন প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদও। সুপ্রিম কোর্টের শীর্ষ স্থানীয় একটি সূত্র বলেছেন, চিফ জুডিশিয়াল প্রশাসনিক কর্মকর্তা হাসান সাঈদের বাসভবন ঘেরাও করে রাখা হয়েছে। তার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়েছে। বিচারপতিদের ভয়ভীতি দেখানো হচ্ছে। তাই মালদ্বীপে আইনের শাসন নিশ্চিত করতে আমরা ভারতের কাছ থেকে কঠোর পদক্ষেপ আহ্বান করছি। রোববার পরিস্থিতির আরো অবনতি হয়। সকালেই পুলিশ প্রধান ও মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী ঘোষণা করে যে, তারা সুপ্রিম কোর্টের কাছ থেকে নয়, অ্যাটর্নি জেনারেল মোহামেদ অনিলের কাছ থেকে নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে। এ সময় আতঙ্ক ছড়িয়ে পড়ে যে, মালদ্বীপ পুরোপুরি সামরিক শাসনের অধীনে চলে যাচ্ছে। কিন্তু ওইদিন রাতেই আবদুল্লাহ ইয়ামিনের প্রতি আরো একটি আঘাত হানে সুপ্রিম কোর্ট। এতে রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলতে আহ্বান জানানো হয়। ওদিকে অ্যাটর্নি জেনারেল অভিযোগ করেছেন যে, প্রেসিডেন্ট ইয়ামিনকে অভিশংসনের প্রস্তুতি নিচ্ছে সুপ্রিম কোট। এ উদ্যোগের বিরোধিতা করবে সরকার। মোহামেদ অনিল বলেছেন, প্রেসিডেন্ট ইয়ামিনকে যদি বরখাস্ত করার উদ্যোগ নেয় সুপ্রিম কোর্ট তাতে দেশে জাতীয় নিরাপত্তা সংকটে পড়বে। সুপ্রিম কোর্টের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, সুপ্রিম কোর্টের রায় বাতিল করতে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে ঢাকা
আমাদের কূটনৈতিক রিপোর্টার জানান, মালদ্বীপ পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে ঢাকা। যদিও বিষয়টি একান্তই দেশটির অভ্যন্তরীণ। তারপরও সেখানকার ঘটনাগুলোর মধ্যে ‘আঞ্চলিক রাজনীতির’ যোগসূত্র ও প্রভাব থাকার বিষয়টি বিবেচনায় রাখছে বাংলাদেশ। সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা বলছেন, দক্ষিণ এশিয়ার ওই দ্বীপ রাষ্ট্রে আচমকা ‘অভ্যুত্থান চেষ্টা’ হয়নি। সেখানে গত কয়েক মাস ধরে ‘অভূতপূর্ণ’ নানা ঘটনা ঘটেছে। দেশটির সর্বোচ্চ আদালতের রায় মানা না মানা নিয়ে রাজনীতি হচ্ছে। আঞ্চলিক শক্তিগুলোও এর সঙ্গে যুক্ত হয়ে পড়েছে! যা রাজপথ বা রাজনীতির আগুনে ‘ঘি’র মতো কাজ করেছে। মালদ্বীপ পরিস্থিতির ওপর নজর রাখা সেগুনবাগিচার একাধিক কর্মকর্তা গতকাল মানবজমিনের সঙ্গে আলাপে বলেন, দেশটির অভ্যন্তরীণ রাজনীতি অনেক দিন ধরেই ঘোলাটে। আশঙ্কা ছিল যেকোনো সময় পরিস্থিতি উত্তপ্ত হওয়ার। তাই হয়েছে। এশিয়ার বড় দুই দেশ ভারত ও চীনের সঙ্গে মালদ্বীপের নেতৃত্ব সব সময় বোঝাপড়া এবং ভারসাম্য ধরে রাখার চেষ্টায় থাকে। কিন্তু সম্প্রতি বাণিজ্য চুক্তি, টেন্ডার বাতিল করাসহ নানা ঘটনায় সেই ভারসাম্য বা বোঝাপড়ায় ঘাটতির সৃষ্টি হয়েছে। ফলে সেখানকার পরিস্থিতি জটিল রূপ পেয়েছে। সার্বিক বিষয়াদি বিবেচনায় রেখেই বাংলাদেশ দেশটির সঙ্গে যোগাযোগ এবং সম্পর্ক রাখছে। সেখানে থাকা বাংলাদেশ মিশনও পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখছে বলে জানায় সেগুনবাগিচা।


সিলেটে দুই ওলির মাজার জিয়ারত করলেন খালেদা জিয়া

ডেডলাইন ৮ই ফেব্রুয়ারি : ঢাকায় সর্বোচ্চ নিরাপত্তা বলয়, দুই জোনে বিশেষ সতর্কতা


আরো পড়ুন...

নোয়াখালীতে পুলিশের পরিচয়ে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ নোয়াখালীতে পুলিশের পরিচয়ে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ
অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী
খালেদা জিয়ার জামিনের শুনানি রোববার : জরিমানা স্থগিত খালেদা জিয়ার জামিনের শুনানি রোববার : জরিমানা স্থগিত
শ্বাশুড়ী যখন পুত্রবধু,চাঁদপুরে বিধবা দাদির সন্তান প্রসব, নাতির সাথে বিয়ে!! শ্বাশুড়ী যখন পুত্রবধু,চাঁদপুরে বিধবা দাদির সন্তান প্রসব, নাতির সাথে বিয়ে!!
মাসিক বেতন ১০ হাজার, বাড়ি কিনেছেন আড়াই কোটি টাকার মাসিক বেতন ১০ হাজার, বাড়ি কিনেছেন আড়াই কোটি টাকার
কুষ্টিয়ায় সড়ক সংস্কারসহ ৭দফা দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন কুষ্টিয়ায় সড়ক সংস্কারসহ ৭দফা দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন
কুষ্টিয়ার পৌর শিশু পার্কে১১ জোড়া প্রেমিক যুগল আটক কুষ্টিয়ার পৌর শিশু পার্কে১১ জোড়া প্রেমিক যুগল আটক
মক্কা শরীফে তাস খেলছেন নারীরা! মক্কা শরীফে তাস খেলছেন নারীরা!
আর ছাপা নয়: পরীক্ষার হলে ডিজিটাল ডিভাইসে ভেসে উঠবে প্রশ্ন আর ছাপা নয়: পরীক্ষার হলে ডিজিটাল ডিভাইসে ভেসে উঠবে প্রশ্ন
কুষ্টিয়ার খোকসায় বিয়ের দাবিতে ছাত্রলীগ নেতার বাড়িতে যুবলীগ নেতার স্ত্রী কুষ্টিয়ার খোকসায় বিয়ের দাবিতে ছাত্রলীগ নেতার বাড়িতে যুবলীগ নেতার স্ত্রী

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নোয়াখালীতে পুলিশের পরিচয়ে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ
অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী
খালেদা জিয়ার জামিনের শুনানি রোববার : জরিমানা স্থগিত
শ্বাশুড়ী যখন পুত্রবধু,চাঁদপুরে বিধবা দাদির সন্তান প্রসব, নাতির সাথে বিয়ে!!
মাসিক বেতন ১০ হাজার, বাড়ি কিনেছেন আড়াই কোটি টাকার
কুষ্টিয়ায় সড়ক সংস্কারসহ ৭দফা দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন
কুষ্টিয়ার পৌর শিশু পার্কে১১ জোড়া প্রেমিক যুগল আটক
মক্কা শরীফে তাস খেলছেন নারীরা!
আর ছাপা নয়: পরীক্ষার হলে ডিজিটাল ডিভাইসে ভেসে উঠবে প্রশ্ন
কুষ্টিয়ার খোকসায় বিয়ের দাবিতে ছাত্রলীগ নেতার বাড়িতে যুবলীগ নেতার স্ত্রী
কালীগঞ্জের ফুলের মাঠে নতুন অতিথি ইউরোপের জারবেরা
বগুড়ায় জাপা নেতার পরিবারে এমপি সমর্থকদের হামলা, নারীসহ আহত ৫
গাইবান্ধায় শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত
লাখো প্রদীপে নড়াইলবাসীর শহীদ স্মরণ
মানিকগঞ্জের পুলিশ সুপারের একটি মহৎ উদ্যোগ
‘ইয়াবা পাচারে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রেখে নতুন আইন হচ্ছে’
সিদ্ধিরগঞ্জে দুলাভাই কর্তৃক শিশু শ্যালিকা ধর্ষন, শাশুড়ির মামলা
গৌরীপুরে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত-৪ : আহত-২
নতুন আইজির ‘আতঙ্কে’ দুর্নীতিগ্রস্ত পুলিশ কর্মকর্তারা
আজ রাজশাহী সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী