শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » পাল্টা আঘাত, যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সম্পর্ক ছিন্ন পাকিস্তানের
বুধবার ● ১০ জানুয়ারী ২০১৮
Email this News Print Friendly Version

পাল্টা আঘাত, যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সম্পর্ক ছিন্ন পাকিস্তানের

---Bijoynews : যুক্তরাষ্ট্রকে আর সামরিক সহযোগিতা না করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। এটিকে যুক্তরাষ্ট্রের প্রতি পাল্টা আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

পাকিস্তানের প্রত্যাঘাত নিয়ে জোর জল্পনা-কল্পনাও শুরু হয়েছে। পাকিস্তান জানিয়ে দিয়েছে আমেরিকাকে আর কোনো সামরিক এবং গোয়েন্দা সহযোগিতা নয়। ঘোষণা করলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী। তবে ইসলামাবাদের মার্কিন দূতাবাস সূত্রকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যমের দাবি, সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ করার বিষয়ে আমেরিকাকে সরাসরি কিছু জানায়নি পাকিস্তান।

কয়েক দিন আগেই ওয়াশিংটন ঘোষণা করেছে, সামরিক এবং নিরাপত্তা খাতে পাকিস্তানকে যে অনুদান বহু বছর ধরে দিয়ে আসছে আমেরিকা, তা বন্ধ করে দেয়া হচ্ছে। প্রায় ২০০ কোটি মার্কিন ডলারের অনুদান আটকেও দেয়া হয়েছে ইতিমধ্যেই। ইসলামাবাদও এ বার পাল্টা পদক্ষেপ করল বলে পাকিস্তান সংবাদমাধ্যম সূত্রের খবর। আমেরিকাকে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা দেয়া সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানালেন পাকিস্তান প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান।

মঙ্গলবার পাক প্রতিরক্ষামন্ত্রী এই মন্তব্য করেছেন বলে জানা গেছে। পাকিস্তা সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ সূত্রের খবর, গতকাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ ইসলামাবাদ-এ (আইএসএসআই) আয়োজিত এক আলোচনাসভায় ভাষণ দিচ্ছিলেন খুররম দস্তগির খান। আমেরিকাকে যে সামরিক এবং গোয়েন্দা সহায়তা এত দিন ধরে দিয়ে আসছিল পাকিস্তান, তা বন্ধ করে দেয়া হয়েছে বলে সেখানেই জানান পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী। যাবতীয় হিসেব টেবিলে রেখে আমেরিকার সঙ্গে কথাবার্তা খুব স্পষ্ট করে সেরে ফেলার সময় হয়ে গিয়েছে— এমন মন্তব্যও করেন খুররম।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১ জানুয়ারি টুইট করে পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদীদের আশ্রয়দাতা’ তকমা দিয়েছেন। আমেরিকার কাছ থেকে ৩ হাজার ৩০০ কোটি ডলার অনুদান নিয়েও পাকিস্তান সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ করেনি বলে ট্রাম্প অভিযোগ করেছেন। পাক প্রতিরক্ষামন্ত্রী গতকালের ভাষণে ট্রাম্পের সেই অভিযোগের জবাবও দেয়ার চেষ্টা করেছেন। গত ১৫ বছর ধরে বিপুল ব্যয় এবং সৈনিকদের জীবনহানির মূল্যেও আফগান যুদ্ধে আমেরিকা জিততে পারেনি বলে তিনি দাবি করেছেন। আফগানিস্তানের মাত্র ৪০ শতাংশ এলাকাকে নিয়ন্ত্রণে আনতে পেরেছে আমেরিকা, মন্তব্য পাকিস্তান প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেছেন, ‘‘আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রক্রিয়ায় পাকিস্তানের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার আগে আফগান সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকা অঞ্চলগুলির কথা ভাবা উচিত আমেরিকার।’’ যে অঞ্চল এখনো আফগান সরকারের নিয়ন্ত্রণে আসেনি, সন্ত্রাসীরা সেই অঞ্চলেই সক্রিয় এবং সেখানে ঘাঁটি গেড়েই তারা কার্যকলাপ চালাচ্ছে বলে পাকিস্তান প্রতিরক্ষা মন্ত্রীর ইঙ্গিত।

পাকিস্তান প্রতিরক্ষা মন্ত্রীর এই সব মন্তব্য চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। আমেরিকাকে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা দেয়া বন্ধ করে দেয়া হয়েছে বলে যে ঘোষণা পাকিস্তান প্রতিরক্ষা মন্ত্রী করেছেন, তা পাকিস্তানের সরকারি ঘোষণা কি না, সে সম্পর্কে ‘দ্য নিউজ’ কোনো মন্তব্য করেনি। কিন্তু খুররমের মন্তব্যকে পাকিস্তানের সরকার অনুমোদন করছে না, এমন কোনো বিবৃতিও ইসলামাবাদের পক্ষ থেকে থেকে প্রকাশিত হয়নি।

মার্কিন সংবাদমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’ অবশ্য জানাচ্ছে, দু’দেশের মধ্যে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ হওয়ার কোনো খবর ইসলামাবাদের মার্কিন দূতাবাসের কাছে নেই। দূতাবাসের মুখপাত্র রিচার্ড স্নেলসায়ার বলেছেন, ‘‘সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ করে দেয়ার বিষয়ে সরকারি ভাবে আমাদের কিছু জানানো হয়নি।’’
অভিবাসী কর্মসূচি বাতিলে ট্রাম্পের পদক্ষেপের ওপর মার্কিন বিচারকের নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলের একটি অভিবাসী কর্মসূচি বাতিল করা প্রশ্নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পদক্ষেপের ওপর দেশটির একজন বিচারক মঙ্গলবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওবামা আমলের এ কর্মসূচির আওতায় একজন শিশু হিসেবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা তরুণ অভিবাসীকে আইনি বৈধতা দেয়া হয়। খবর এএফপি’র।

সান ফ্রানসিস্কো ভিত্তিক বিচারক উইলিয়াম অলসুপ ডিফারেড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডিএসিএ) কর্মসূচি পুনর্বহালে ট্রাম্পের প্রশাসনকে নির্দেশ দিয়ে মঙ্গলবার সন্ধ্যায় ৪৯ পাতার রুলিং জারি করেন।

উচ্চ আদালতে তার নিদের্শনা বাতিল না করা পর্যন্ত ডিএসিএ’র আগের সুযোগ গ্রহণকারীরা নবায়ন আবেদন জমা দেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে কর্মসূচিটি আবারো চালু করে সরকার গণ বিজ্ঞপ্তি জারি করবে।


শৈত্যপ্রবাহ আরো ৪ দিন অব্যাহত থাকবে

শার্ট-প্যান্ট পরিয়ে রাবিতে ছাত্রীকে নিয়ে ছাত্রহলে ছাত্রলীগনেতার রাত্রিযাপন!


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
রহস্যজনক সড়ক দুর্ঘটনায় দশ ট্রাক অস্ত্র মামলার বাদী নিহত
পেনাল্টি গোলে দ. কোরিয়াকে হারালো সুইডেন
মেয়েকে কুপ্রস্তাব, স্বামীর পুরুষাঙ্গ কেটে দিলেন স্ত্রী!
সেনা প্রধান হলেন জেনারেল আজিজ আহমেদ
যশোরে দু’গ্রুপের ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
ময়মনসিংহে নারী ‘মাদক ব্যবসায়ীর’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার
জকিগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে : দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী
গড়াই নদী থেকে তরু‌ণের ভাসমান লাশ উদ্ধার
দাকোপে পরকীয়ার ঘটনায় স্বামীর পিটুনিতে স্ত্রীসহ প্রেমিক আহত
মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনাকে রুখে দিল আইসল্যান্ড
আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২৫
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
এটিএন বাংলায় ইভা রহমানের একক সংগীতানুষ্ঠান
রাশিয়ান সুন্দরী এম্বাসেডরের সতর্কতা
কারাফটকের আগেই ব্যারিকেড, সাক্ষাত পেলেন না বিএনপি নেতারা
গণভবনে জনসাধারণের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
বাড্ডায় আওয়ামী লীগ নেতাকে প্রকাশ্যে গুলি করে হত্যা
আত্মঘাতী গোলে হারলো মরক্কো
রোনালদোর হ্যাটট্রিক