ঢাকা, বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ৪ মাঘ ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ইবির ৪র্থ সমাবর্তন কাল: প্রস্তুতি সম্পন্ন
শনিবার ● ৬ জানুয়ারী ২০১৮
Email this News Print Friendly Version

ইবির ৪র্থ সমাবর্তন কাল: প্রস্তুতি সম্পন্ন


---অনি আতিকুর রহমান,ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুুষ্ঠিত হচ্ছে আগামীকাল রোববার। দীর্ঘ দেড় যুগ পর অনুষ্ঠিত এই মহাসমারোম নিয়ে যেমন বাড়তি উৎসাহ তেমনি প্রস্তুতিও একটু বেশীই। ক্যাম্পাস সাজসজ্জার পাশাপাশি তাই সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে নিরাপত্তা ব্যবস্থায়। নিñিদ্র নিরাপত্তা বলয় গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির সাথে কাজ করছে আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন শাখা ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

সমাবর্তন-২০১৮ উপলক্ষে ক্যাম্পাসকে সাজানো হয়েছে অপরুপ সাজে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে প্রতিটি আবাসিক হল, একাডেমিক ভবন, টিএসসিসিসহ সব জায়গায় লেগেছে নতুনত্বের ছোয়া। রাস্তার দুধার সেজেছে আলোঝলমল সাজে। রাস্তায় মাঝে ও বিভাগসমূগের করিডোরে আঁকা হয়েছে আলপনা। দেশের ইতিহাসে সমাবর্তন কেন্দ্রীক দ্বিতীয় বৃহত্তম প্যান্ডেলের কাজও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

---এদিকে নিরাপত্তার ব্যবস্থা জোরদার করতে পুরো ক্যাম্পাস ও এর আশপাশের এলাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। সাথে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পোশাকে ও সাদা পোশাকে কাজ করছে। পুলিশ, সেনাবাহিনী, এসএসএফ, পিজিআরয়ের সাথে সাথে কাজ করছে ডিবি, এনএসআই ও ডিজিএফআইয়ের সদস্যরা।

সমাবর্তনের আইন শৃংখলা ও নিরাপত্তা উপ-কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ‘সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে সম্পুর্ণরূপে নিñিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। সিসিটিভি ক্যামেরা স্থাপনের পাশাপাশি আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সদা তৎপর রয়েছেন।’

সার্বিক বিষয়ে সমাবর্তন স্টিয়ারিং কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. রাশিদ আসকারী জানান, ‘সমাবর্তনে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আব্দুল হামিদ। তার নিরাপত্তা ও সমাবর্তনের সার্বিক নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাসের সকল দায়িত্ব আজ (৬জানুয়ারি) থেকে পিজিআর (প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট) এর হাতে তুলে দেয়া হয়েছে। মহামান্যের প্রস্থানের পর পর্যন্ত তারা ক্যাম্পাস নিয়ন্ত্রন করবেন।’

---তিনি আরোও জানান, ‘সমাবর্তন উপলক্ষে গঠিত স্টিয়ারিং কমিটিসহ মোট ২৩টি উপকমিটি গঠন করা হয়েছিল। শেষ সময়ে দিনরাত কাজ করে তারাও তাদের কাজ গুছিয়ে নিয়েছে। সব মিলিয়ে আমরা এখন শতভাগ প্রস্তুত। সবার সহযোগিতায় একটি সুন্দর ও স্বার্থক সমাবর্তন আশা করছি।’

উল্লেখ্য, এবারের সমাবর্তনে মোট ৯হাজার ২০০জন গ্রাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রীধারী নিবন্ধন করেছেন। এদের মধ্যে পাচঁটি অনুষদের সর্বোচ্চ ফলাফলধারী ৭৮ জন পোস্ট গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক দেয়া হবে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আব্দুল হামিদ তাদের মধ্যে থেকে ২০জন গ্র্যাজুয়েটের হাতে এ পদক তুলে দিবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এছাড়া, এদিন রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আব্দুল হামিদ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ম্যুরাল, পরমানু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান একাডেমিক ভবন, দেশরত্ন শেখ হাসিনা হলের দ্বিতীয় ফেজ, নির্মিতব্য শেখ রাসেল হলের প্রথম ফেজ, ও ফোয়ারা উদ্বোধন করবেন বলে ড. রাশিদ আসকারী নিশ্চিত করেছেন।


যশোরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

পঞ্চগড়ে সড়ক দূর্ঘটনায় নিহত এক


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়া পল্লী বিদ্যৎ সমিতির গাফিলতিতে শ্রমিকের মৃত্যু
রণক্ষেত্র নারায়ণগঞ্জ, আইভীসহ আহত শতাধিক
আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল ঘোষণা
সন্ধ্যায় চূড়ান্ত হচ্ছে আওয়ামী লীগ প্রার্থীর নাম
কুষ্টিয়ায় নিয়ন্ত্রন হারিয়ে বাস খাদে, হেলপার নিহত:আহত -১৫
ডিএনসিসি নির্বাচনে সেনা মোতায়েন করুন: রিজভী আহমেদ
৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে বিভক্ত আদেশ হাইকোর্টের
ডিএনসিসিতে সালিশ বৈঠকে অপু
বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত কমপক্ষে -৩৮
৮ উইকেটের দাপুটে জয় পেল বাংলাদেশ
বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ: শাবি ছাত্র গ্রেপ্তার
প্রধানমন্ত্রীর সঙ্গে প্রণব মুখার্জির সাক্ষাৎ
আওয়ামী লীগ নেতা প্রভাষ রায় হত্যা মামলা: ইউপি চেয়ারম্যানসহ ৯ জনের মৃত্যুদণ্ড
অস্ত্র মামলায় গাংনীর পৌর মেয়রের ১০ বছর কারাদণ্ড
ডিআইজি মিজানের ‘স্বর্ণকমল’ ও পরিবারের ক্ষমতার দাপট
রাজশাহীতে অতিরিক্ত মদপানে কলেজছাত্রীর মৃত্যু
প্রধানমন্ত্রীর বক্তব্য জাতিকে হতাশ করেছে: বিএনপি
ভৃমিদস্যুদের দখলে বরাখ নদী : মৌলভীবাজারে সরকারী খাস জায়গা জবরদখল করে যুবলীগ নেতার কেজি স্কুল নির্মান
চিরিরবন্দরে অচল পা কেটে বাচঁতে চায় প্রতিবন্ধী রবিন্দ্র
রাঙামাটি জেলা পরিষদ কর্তৃপক্ষ জনসাধারনের পায়ে হাটার ফুতপাত কেটে ফেলেছেন