শিরোনাম:
●   মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট ●   বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ ●   গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন ●   কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা ! ●   কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ! ●   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ ●   ১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক ●   যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী ●   শিমুল থেকে শিমুর ২০ বছর
ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
সোমবার ● ১ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » Slider » ইবিতে ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের দেয়ালিকা প্রকাশ
প্রথম পাতা » Slider » ইবিতে ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের দেয়ালিকা প্রকাশ
১৩৯ বার পঠিত
সোমবার ● ১ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইবিতে ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের দেয়ালিকা প্রকাশ

---ইবি প্রতিনিধি-

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাহিত্য বিষয়ক সংগঠন ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের আয়োজনে ‘একটি মানচিত্রের ইতিহাস’ শীর্ষক দেয়ালিকা প্রকাশ করা হয়েছে। রবিবার বেলা সাড়ে ১২ টায় টিএসসিসির করিডোরে আনুষ্ঠানিকভাবে এটি উন্মোচন করা হয়।

পর্ষদ সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের সভাপতি জি কে সাদিক ও সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমানের নির্দেশনায় রবিবার টিএসসিসিতে একটি দেয়াল লিখনের আয়োজন করা হয়। বিজয়ের মাস উপলক্ষে আয়োজিত এই দেয়াল লিখনে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশের মানচিত্র অর্জনের সংক্ষিপ্ত ও পূর্ণ ইতিহাস। এতে বাংলাদেশের ছায়া মানচিত্রের উপর বিচিত্র রঙের ছোট্ট ছোট্ট কাগজে ১৯৪৭ সালের দেশ বিভাগ থেকে শুরু করে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে চূড়ান্ত বিজয় অর্জনের অভ্যন্তওে সংঘটিত মোট ১৯টি প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

দেয়ালিকা প্রকাশ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, টিএসসিসির পরিচালক ড. মোঃ বাকী বিল্লাহ বিকুল, জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. শাহাদৎ হোসেন আজাদ এবং সহকারী প্রক্টর ড. মোঃ সাজ্জাদ হোসেন, ইবি প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসাইন রুদ্র প্রমূখ উপস্থিত ছিলেন।

‘একটি মানচিত্রের ইতিহাস’ শীর্ষক দেয়ালিকাটির বর্ণবিন্যাস করেন ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের কোষাধ্যক্ষ কল্পনা ও দপ্তর সম্পাদক আইনুন নাহার। এছাড়াও সার্বিক সহযোগিতায় ছিলেন কার্যনির্বাহী সদস্য আবু নাঈম, এনামুল হক, সাধারণ সদস্য মিজানুর রহমান ও সোহেল রানা।

দেয়ালিকা প্রকাশ প্রসঙ্গে ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদের সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমান বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকেই ‘স্বপ্ন’ সাহিত্য পর্ষদ বিশুদ্ধ সাহিত্য চর্চার পাশাপাশি ও বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে কাজ করে আসছে। তারই অংশ হিসেবে আজকের এই ‘একটি মানচিত্রের ইতিহাস’ দেয়ালিকার আয়োজন।’

পর্ষদের সভাপতি জি কে সাদিক বলেন, ‘স্বপ্ন সাহিত্য পর্ষদ তার কার্যক্রমের মাধ্যমে সৃজনশীলতা বিকাশে সচেষ্ট। এরই ধারাবাহিকতায় আজকের এই উদ্যোগ।’

দেয়ালিকার উদ্বোধনকালে প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়কে পরিপূর্ণ প্রগতিশীল ও শিল্প সংস্কৃতিমনা বিশ্ববিদ্যালয় হিসেবে গড়তে বর্তমান প্রশাসন বদ্ধ পরিকর। আর এ কাজে স্বপ্ন সাহিত্য পর্ষদ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমি স্বপ্ন সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু
গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট
বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ
গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন
কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা !
কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার !
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক
যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী
শিমুল থেকে শিমুর ২০ বছর
আড্ডায় মাতলেন জয়া-প্রিয়াঙ্কা
তিন দিনের রিমান্ডে ফারিয়া
ফ্যাশন শোতে হাঁটলেন সোনাগাছির বারবণিতারা
জিয়া পরিবারের দুষ্কর্মের মুখোশ উন্মোচন করা জরুরী: তথ্যমন্ত্রী
ডোমারে গ্রাম পুলিশের গোডাউন থেকে ভিজিএফ চাল আটক,গোডাউন সিলগালা
জাতীয় অনলাইন প্রেসক্লাব মুন্সীগঞ্জ জেলা কমিটির চা চক্র অনুষ্ঠিত
আল্লারদর্গা বাজারে এক রাতে ৪ দোকানে সার্টার ভেঙ্গে চুরি : ১ ঘন্টা সড়ক অবরোধ !
আগামীকাল শপথ নিবেন ইমরান খান
মাদক কারবারিদের তালিকায় পুলিশ ও নেতাদের নাম
গোপালগঞ্জ সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতাল গুলিতে বিভিন্ন ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ব বৃদ্ধি : অসহায় রোগিরা