ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ঝিনাইদহে রেল লাইনের দাবিতে মানববন্ধন
বুধবার ● ৬ ডিসেম্বর ২০১৭
Email this News Print Friendly Version

ঝিনাইদহে রেল লাইনের দাবিতে মানববন্ধন

---ঝিনাইদহ প্রতিনিধিঃ
‘যে রক্ত দিয়ে অর্জণ করেছি স্বাধীনতা, সেই রক্ত দিয়ে আদায় হবে বাস্তবতা’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহ হয়ে পদ্মা সেতু পর্যন্ত রেল লাইনের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। বুধবার (০৬ ডিসেম্বর) সকালে ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী বাজারে এ কর্মসূচী পালন করে ‘আমরা ঝিনাইদহের সন্তান’ নামের একটি সংগঠন। ঘন্টাব্যাপী চলা এই কর্মসূচীতে ভাষা সৈনিক নন্দদুলাল সাহা, মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান খুরশীদ আলম, রেল আব্দুল্লাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, রেল আন্দোলনের সদস্য মোস্তাক আহম্মেদ, আশরাফুল আলম, তারেক মাহমুদ জয়, হুমায়ুন কবির হিমু, নজরুল বয়াতি, বিএম আনোয়ার হোসেন। অনুষ্ঠান সার্বিক তত্বাবধানে ছিলেন সালাম আর্টের স্বত্তাধীকারি আব্দুস সালাম। অনুষ্ঠান পরিচালনা করেন নাট্য শিল্পী গোলক জোয়ার্দ্দার। বক্তারা, পদ্মাসেতু থেকে ঝিনাইদহের উপর দিয়ে মেহেরপুর বা যশোরে রেল লাইন সংযোগের জন্য সরকারের কাছে দাবি জানান। মানববন্ধনের আগে ৬ ডিসেম্বর ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস উপলক্ষে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের আয়োজনে এ উপলক্ষে বুধবার সকালে শহরের পায়রা চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতি ও মুক্তিযুদ্ব স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযোদ্ধারা ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। পরে পায়রাচত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কমান্ডার ও জেলা প্রশাসক জাকির হোসেন। এসময় জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার মকবুল হোসেন, মুক্তিযোদ্ধা আমির হোসেন মালিতা, সদর উপজেলা কমান্ডের সাবেক কমান্ডার সিদ্দিক আহম্মেদ, শৈলকুপা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার মনোয়ার হোসেন মালিতাসহ মুক্তিযোদ্ধারা বক্তব্য রাখেন। সেসময় বক্তারা, মুক্তিযোদ্ধাদের অবহেলিত গণকবরগুলো সংরক্ষনের দাবী জানান।

ঝিনাইদহে পাখির নিরাপদ আবাসস্থল স্থাপন
ঝিনাইদহ প্রতিনিধিঃ
পরিবেশের ভারসাম্য রক্ষার্থে পাখিদের নিরাপদ জীবন-যাপনের সুবিধার্থে ঝিনাইদহে পাখির কৃত্রিম বাসা স্থাপন করা হয়েছে। মোস্তফা আজিজ আর্ট স্কুলের সহযোগিতায় ভোর হোল সাংস্কৃতিক বিদ্যালয় ও ঝিনেদা থিয়েটারের আয়োজনে মঙ্গলবার ও বুধবার হরিণাকুন্ডুর বিভিন্ন গ্রামে এ কর্মসূচী পরিচালিত হয়। মোস্তফা আজিজ আর্ট স্কুলের পরিচালক শফিক মাহমুদ জানান, দু’দিন ব্যাপী হরিণাকুন্ডুর কায়েতপাড়া বাওড়সহ বিভিন্ন গ্রামের গাছে গাছে পাখির জন্য মাটির কলস বেঁধে দেওয়া হয়। এসময় হাবিবুর রহমান, আলামিন হোসেন, লিংকন, কামাল, পারভেজ, হাসুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কালীগঞ্জে সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ প্রকল্পের আওতায় শস্য কর্তন ও মাঠ দিবস

ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহের কালীগঞ্জে সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ প্রকল্পের আওতায় এক শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলার নিয়ামতপুর ইউনিয়নের বারপাখিয়া গ্রামে এ পলিনেট প্লটের মাধ্যমে ফুল কপি প্রদর্শনীর  উপর এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে নিয়ামতপুর ইউপি চেয়ারম্যান রাজু আহম্মেদ রনি লস্কারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহিদুল করিম। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ও আইএফডি’র আয়োজনে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এভিপিআই আইএফডিসি এর প্রোজেক্ট ম্যানেজার সৈয়দ আফজাল মাহমুদ হোসেন, এভিপিআই আইএফডিসি এর মনিটরিং ও ইভিলিউশন কর্মকর্তা জেনিফার আহম্মেদ, আইএফডিসি’র ফিল্ড মনিটরিং কর্মকর্তা জহিরুল ইসলাম, নিয়ামতপুর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারি কৃষি কর্মকর্তা শাহিন আলম, আইএফডিসি এর কর্মকর্তা শরিফুল আলম মনি, কৃষাণী নাহার বেগম প্রমুখ। আলোচনা সভায় বক্তারা বলেন, পলিনেট ঘর ও ট্রিকল সেচের মাধ্যমে সবজি উৎপাদন করলে পোকামাকড় লাগে না, পানি সাশ্রয় হয় এবং কীটনাশকের ব্যবহারও কম লাগে। গুড়া ইউরিয়া ব্যবহারে  বিঘা প্রতি গুড়া ইউরিয়ার তুলনায় ফুলকপি বেশি হয়। আলোচনা সভা পূর্বে নাহার বেগমের প্রদর্শনী প্লট থেকে গুটি ইউরিয়া ও গুড়া ইউরিয়া ব্যবহৃত ১০টি ফুলকপি তুলে পরিমান করে ফলনের পার্থক্য নির্নয় করা হয়।

ঝিনাইদহ পৌরসভার রাস্তার গাছ কেটে নেয়ার অভিযোগ

---ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ পৌরসভার রাস্তার গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে ঝিনাইদহ পৌরসভার ১নং ওয়ার্ডের ১৫৯নং পবহাটি মৌজায় পৌরসভার উদয়পুর গ্রামে । এ বিষয়ে ঝিনাইদহ পৌরসভায় একটি অভিযোগ পত্র জমা পড়েছে বলে জানা গেছে। পৌরসভা সূত্রে জানা গেছে, পৌরসভার ১নং ওয়ার্ডের উদয়পুর সড়কের শুরু থেকে মতিয়ার রহমান মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তার দুই ধারের ৪টি বাবলা গাছ ও ৩০টি খেজুর গাছ কেটে ফেলা হয়। গাছগুলো কাটার ক্ষেত্রে পৌর কর্তৃপক্ষের কোনো অনুমতি নেওয়া হয়নি। এবিষয়ে পৌর কতৃপক্ষ উদয়পুর গ্রামের ৫জনকে অভিযুক্ত করে তাদের কে গাছ কাটার কারণ জানতে চেয়ে একটি নোটিশ প্রদান করেছে। এই বিষয়ে অভিযুক্ত উদয়পুর গ্রামের আনোয়ারুল ও আবু জাফরের সাথে কথা বললে তারা জানান, দীর্ঘদিন ধরে উদয়পুর গ্রামের এই রাস্তাটিতে চুরি ডাকাতি ছিনতাই এর মত ঘটনা ঘটেই চলেছে। এছাড়াও খুনের মত ঘটনাও ঘটেছে। রাস্তাটির আশপাশে কোনো বাড়িঘর না থাকায় এবং খোলা মাঠ থাকায় অপরাধিরা রাস্তার পাসের ঝোপ জঙ্গলের আড়ালে লুকিয়ে থেকে রাতে বাড়ি ফেরা মানুষজনের কাছ থেকে টাকা পয়সা, মটর সাইকেল সহ অন্যান্য মুল্যবান দ্রব্যাদি ছিনিয়ে নেয়। তাই আমরা গ্রামবাসী সিদ্ধান্ত নিয়ে এই গাছগুলো কেটেছি। তবে সেক্ষেত্রে পৌরসভার কোনো অনুমতি আমাদের নেয়া হয়নি। এবিষয়ে পৌরসভার প্যানেল মেয়র ও ১নং ওয়ার্ডের কমিশনার জাহিদুল ইসলাম জানান, পৌরসভার ১নং ওয়ার্ডের উদয়পুর সড়কের শুরু থেকে মতিয়ার রহমান মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তার দুই ধারের বেশকয়েকটি গাছ কেটে ফেলা হয়। গাছগুলো কাটার ক্ষেত্রে পৌর কতৃপক্ষের কোনো অনুমতি নেওয়া হয়নি। এবিষয়ে পৌর কতৃপক্ষ উদয়পুর গ্রামের ৫জনকে অভিযুক্ত করে তাদের কে গাছ কাটার কারন জানতে চেয়ে একটি নোটিশ প্রদান করা করেছে।


একটি জাতীয় নাট্য উৎসব করার সিদ্ধান্ত:
ঝিনাইদহের অংকুর নাট্য একাডেমীর কার্যনির্বাহী কমিটির সভা

ঝিনাইদহ প্রতিনিধিঃ
মঙ্গলবার বিকালে ঝিনাইদহের অংকুর নাট্য একাডেমীর কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় ফ্যামিলি জোন এ কার্যনির্বাহী কমিটির সভা  অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সমাজ সেবক অংকুর নাট্য একাডেমীর সভাপতি ব্যাংকার মোসলেম আলী। সভায় আলোচনা রাখেন বাংলাদেশ টেলিভিশন এর অভিনেতা,নাট্যকার ও নির্দেশক আব্দুস শহীদ মিঠু, অংকুর নাট্য একাডেমীর সাধারন সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাজিম উদ্দিন জুলিয়াস, অংকুর নাট্য একাডেমীর সহ-সহাপতি আবু মূসা,ইছাহাক আলী, আশরাফুল আলম, আমিরুল ইসলাম, সহ-সাধারন সম্পাদক মীর আব্দুল মান্নান, সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক শারমিন আহমেদ রিমা, লিজা ফেরদৌস,কোষাধ্যক্ষ আবুল কালাম আজাদ, সহ- সাংস্কৃতিক সম্পাদক অপর্ব কুমার ঘোষ, সালমা খানম, তথ্য ও গবেষণা সম্পাদক সাজ্জাদ আহমেদ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সাহিত্য ও প্রকাশনা সম্পাদক আল জিন্নাত ফেরদৌস, ক্রীড়া বিষয়ক সম্পাদক হায়দার আলী, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ওহিদুজ্জামান অনিক, সমাজ কল্যান সম্পাদক তাসলিমা আক্তার তিন্নি, সহ-সমাজ কল্যান সম্পাদক সুরভি ইসলাম,প্রচার সম্পাদক সুজন আলী, সহ-প্রচার সম্পাদক রমা চট্রোপাধ্যায়, দপ্তর সম্পাদক রোম্মান আহমেদ বিদ্যুৎ প্রমূখ। সার্বিক ভাবে সহযোগিতা করেন  ও আলোচনা পরিচালনা করেন অংকুর নাট্য একাডেমীর সাধারন সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাজিম উদ্দিন জুলিয়াস। সভায় সাংগঠনিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়, বার্ষিক শিক্ষা সফর ও একটি জাতীয় নাট্য উৎসব করার সিদ্ধান্ত গৃহিত হয়।সভায় সকলের সর্বসম্মতিক্রমে আজীবন সদস্য আবেদনকারীদের সকলেরই অনুমোদন দেন।


নীলফামারী সিভিল সার্জনের আদেশ জারী স্যাকমোরা ‘ডাক্তার’ লিখতে পারবেনা

সুন্দরগঞ্জে ফুল চাষে স্বাবলম্বী কৃষক লিটন


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসবে: প্রধানমন্ত্রী
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রেসিডেন্টের শ্রদ্ধা
সাংবাদিকদের ওপর হামলা, ভূমিমন্ত্রীর ছেলে কারাগারে
সাবার প্রত্যাশার চেয়ে বেশি
শ্রুতির বেপরোয়া কাণ্ড
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ
শারীরিক সম্পর্ক ছাড়াই গর্ভবতী স্ত্রী, অবাক প্রবাসী স্বামী!
কোনো মুসলিম দেশ মার্কিন নীতি অনুসরণ করলেই সম্পর্ক ছিন্ন করবে ওআইসি
গরু চুরির মামলায় সুমন মেম্বারের বিরুদ্ধে রিপোর্ট দিয়েছে পিবিআই
ফুলবাড়ী ভুমি অফিসে চলছে সীমাহীন দুর্নিতি
সুন্দরগঞ্জে কৃষি জমি দখল করে ইট ভাটা নির্মানের অভিযোগ
নীলফামারীতে ভয়াবহ অগ্নিকান্ডে ২১টি পরিবার ভষ্মিভূত
মৌলভীবাজারে প্রাইম ফার্মার ঔষধে অতিরিক্ত মূল্য সংযোজনের দায়ে জরিমানা আদায়
হরিণাকুন্ডু উপজেলা কৃষি অফিসার আরশেদ আলীর বিরুদ্ধে ব্যাপক দূর্ণীতিসহ অনিয়মের অভিযোগ
খাগড়াছড়ির গুইমারায় অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার: ছয় ইউপিডিএফ সন্ত্রাসী আটক
বগুড়ার শাজাহানপুরে অটোরিক্সার চাকায় ওড়না পেঁচিয়ে স্কুলছাত্রীর মৃত্যু
ইসলামী বিশ্ববিদ্যালয় ১০শিক্ষাথী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক
আলামপুরে মাদক বিরোধী আলোচনা সভায় বক্তারা মাদক ব্যবসায়ীরা এদেশের নব্য রাজাকার
কুষ্টিয়ায় র‌্যাবের নিকট আত্মসমর্পনকারী জঙ্গি সদস্যকে ৫ লক্ষ টাকার চেক প্রদান
আজ পুনমের জন্মদিন