ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » রাজশাহী কারা হাসপাতালের বেড বাণিজ্যে ডাঃ সায়েম
মঙ্গলবার ● ২৮ নভেম্বর ২০১৭
Email this News Print Friendly Version

রাজশাহী কারা হাসপাতালের বেড বাণিজ্যে ডাঃ সায়েম


---হাবিব জুয়েল, রাজশাহী: বাংলদেশের প্রতিটি কারাগারে একটি করে হাসপাতাল রয়েছে। এটা বোধহয় সরকারের তরফ থেকে বন্দিদের জন্য দেওয়া অনেক বড় উপহার। সেই কারা হাসপাতালে কি ঘটছে প্রতিনিয়ত তার মোটামুটি বিবরণ সরকার জানেন তাতে কোন সন্দেহ নেই। সম্প্রতি রাজশাহী কেন্দ্রীয় কারাগারের হাসপাতালে নানা রকমের অনিয়মের অভিয়োগ উঠেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নাকের ডগার সামনেই ঘটছে ওই সকল কর্মকান্ড। প্রকৃত অসুস্থরা থাকেন সাধারণ ওয়ার্ডে। অর্থের বিনিময়ে মেডিকেল বেডে রাজত্ব করেন সাধারণরা এমনই তথ্য পাওয়া গেছে।

তবে ডিআইজি প্রিজন ও সিনিয়র জেল সুপারের পরিদর্শনের দিনে পাল্টে যায় মেডিকেলের দৃশ্যপট। তখন লোক দেখানোর জন্য সত্যিকারের অসুস্থ বন্দীদের হাজির করা হয় মেডিকেলে। শুধু তাই নয় মেডিকেলের ওয়ার্ড ও জরুরী বিভাগ পরিস্কার করাসহ যাবতীয় নতুন নতুন জিনিস লাগিয়ে ঝকঝকে করা হয়। তবে পরিদর্শন শেষ হয়ে গেলে আবার অসুস্থদের পাঠানো হয় সাধারণ ওয়ার্ডে। সদ্য কারাগার থেকে বের হয়ে আসা বন্দীদের থেকে এমনই  তথ্য প্রকাশ হয়েছে।

কারা সূত্রে জানা যায়, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে অসুস্থ বন্দীদের চিকিৎসার জন্য ৪টি ওয়ার্ড রয়েছে। এখানে কোন পরিদর্শক ও সিনিয়র জেল সুপার কখানো যান না। যার কারণে সকল অপকর্ম করেন দায়িত্বরত কর্মচারী ও ডাক্তার। মেডিকেলে অসুস্থদের ফ্রি চিকিৎসা ও ঔষুধ দেওয়ার নিয়ম হলেও চিত্রপট সম্পূর্ণ আলাদা।অসুস্থ ছাড়া যারা অসুস্থ মেডিকেলে থাকতে চান তাদের সেখানে থাকতে গুনতে হয় দিন প্রতি ১০০ টাকা।আর রাজশাহী কেন্দ্রীয় কারাগারের হাসপাতালের মেডিকেলে থাকার সব বন্দোবস্ত করে দেন ডাঃ এসএম সায়েম। টাকা দিলেই যাবতীয় দায়িত্ব তাদের ঘাড়ে। আর এই টাকা পরিশোধ করা হয় বিকাশে।

তবে সম্প্রতি রাজশাহী কেন্দ্রীয় কারা হাসপাতালের ডাঃ সায়েমের দুর্নীতি নিয়ে মুখ খুলতে শুরু করেছেন অনেকেই ।সম্প্রতি কারা হাসপাতালের দ্বায়িত্বে থাকা এই চিকিৎসক সীমাহীন দুর্নীতি ও অনিয়মের সাথে জড়িয়ে গেছেন।সেই সাথে রাতারাতি গড়ে তুলছেন রাজশাহী নগরীর বিজিবি হেড কোয়ার্টারের পাশে “পারিজাত” নামের বিলাস বহুল বহুতল বাড়ি ও  নাম না জানা আরো সম্পদ ।

কারা সূত্রে আরো নিশ্চিত হয় যায় ,গত বছর অক্টবর মাসে এই কারাগারের খোকন (৬৫) নামের একজন বন্দী মারা যায়। তাঁর বাড়ি নওগাঁয়। তিনি হৃদ্রোগে ভুগছিলেন। কারা হাসপাতালের চিকিৎসকের অবহেলার কারণেই তার মৃত্যু হয় বলে জানা যায়।

এর আগে ২০১৬ সালের ৫ জুলাই কারাগারের একজন বন্দী আত্মহত্যা করেন। তাঁকেও সে সময় প্রাথমিক চিকিৎসা দেওয়ার সময় পাওয়া যায়নি। সেই সাথে দায়িত্ব অবহেলার কারণে প্রধান কারারক্ষী আমজাদ হোসেন ও কারারক্ষী শুকুর উল্লাহকে ওই ঘটনায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিল।কিন্তু কারা হাসপাতালের এই চিকিৎসক থেকেই যান অন্তরালে।

২০১১ সালের ২১ মার্চ পাবনা কারাগার থেকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি পাবনা সদর থানার রামচন্দ্রপুর গ্রামের রফিকুল ইসলাম (৫০) ও হাজতি একই থানার মন্দিরপুর গ্রামের আবদুল জলিলকে (৫৫) চিকিৎসার জন্য রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। কারা হাসপাতালে সুচিকিৎসা না হওয়ায় তাঁদের পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল  তাঁরা দুজনই চিকিৎসাধীন অবস্থায় মারা যান।………….পরবর্তী সংখ্যায় বিস্তারিত


বিডিআর বিদ্রোহ : ১৩৯ আসামির মৃত্যুদণ্ড ১৮৫ জনের যাবজ্জীবন

রাজশাহীর ৬ আসনেই শক্তিশালী অবস্থান চায় বিএনপি


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
সাংবাদিকদের ওপর হামলা, ভূমিমন্ত্রীর ছেলে কারাগারে
সাবার প্রত্যাশার চেয়ে বেশি
শ্রুতির বেপরোয়া কাণ্ড
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ
শারীরিক সম্পর্ক ছাড়াই গর্ভবতী স্ত্রী, অবাক প্রবাসী স্বামী!
কোনো মুসলিম দেশ মার্কিন নীতি অনুসরণ করলেই সম্পর্ক ছিন্ন করবে ওআইসি
গরু চুরির মামলায় সুমন মেম্বারের বিরুদ্ধে রিপোর্ট দিয়েছে পিবিআই
ফুলবাড়ী ভুমি অফিসে চলছে সীমাহীন দুর্নিতি
সুন্দরগঞ্জে কৃষি জমি দখল করে ইট ভাটা নির্মানের অভিযোগ
নীলফামারীতে ভয়াবহ অগ্নিকান্ডে ২১টি পরিবার ভষ্মিভূত
মৌলভীবাজারে প্রাইম ফার্মার ঔষধে অতিরিক্ত মূল্য সংযোজনের দায়ে জরিমানা আদায়
হরিণাকুন্ডু উপজেলা কৃষি অফিসার আরশেদ আলীর বিরুদ্ধে ব্যাপক দূর্ণীতিসহ অনিয়মের অভিযোগ
খাগড়াছড়ির গুইমারায় অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার: ছয় ইউপিডিএফ সন্ত্রাসী আটক
বগুড়ার শাজাহানপুরে অটোরিক্সার চাকায় ওড়না পেঁচিয়ে স্কুলছাত্রীর মৃত্যু
ইসলামী বিশ্ববিদ্যালয় ১০শিক্ষাথী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক
আলামপুরে মাদক বিরোধী আলোচনা সভায় বক্তারা মাদক ব্যবসায়ীরা এদেশের নব্য রাজাকার
কুষ্টিয়ায় র‌্যাবের নিকট আত্মসমর্পনকারী জঙ্গি সদস্যকে ৫ লক্ষ টাকার চেক প্রদান
আজ পুনমের জন্মদিন
যেকোনো মুহূর্তে ইসরাইলে হামাস-ইরান যৌথ হামলা!
ঝিনাইদহ প্রেসক্লাবের বার্ষিক নির্বাচন সম্পন্ন : রায়হান-নিজাম পুর্ণ প্যানেলে জয়ী