শিরোনাম:
●   তিন প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদি ●   সিরিয়ার ভুলে রাশিয়ার ১৫ সেনা নিহত ●   হাবীব উন নবী খান সোহেল গ্রেপ্তার ●   মাদক মামলায় ফাসানোর চেষ্টা : কুষ্টিয়া ঝাউদিয়া পুলিশের সোর্স আটক ●   গাইবান্ধায় নদ-নদীগুলোর পানি সামান্য বৃদ্ধি ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত ●   ঝিনাইদহে চলমান বছরে ৫৪টি দুর্দ্ধর্ষ চুরি, চোর ধরে সিসি ক্যামেরায় সনাক্ত করতে পারে না পুলিশ ! ●   বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন ●   শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে রাস্তার গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা : দেখার যেন কেউ নেই ●   লালপুরে ফেন্সিডিলসহ দুই যুবক আটক
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫
Bijoynews24.com
রবিবার ● ২৬ নভেম্বর ২০১৭
প্রথম পাতা » Slider » পিলখানা হত্যাকাণ্ড : রায় পড়া আজ শেষ হচ্ছে না
প্রথম পাতা » Slider » পিলখানা হত্যাকাণ্ড : রায় পড়া আজ শেষ হচ্ছে না
২০ বার পঠিত
রবিবার ● ২৬ নভেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পিলখানা হত্যাকাণ্ড : রায় পড়া আজ শেষ হচ্ছে না

---Bijonews : হত্যাকাণ্ড মামলার ডেথ রেফারেন্স ও  আপিলের রায় আজ সকাল থেকেই পড়ছেন হাইকোর্ট। বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বে তিন সদস্যের এ রায় পড়া শুরু হলেও দীর্ঘ এ রায় আজ আর পড়ে শেষ করতে পারছেন না। আগমীকাল পর্যন্ত সময় লাগবে বলে জানান বেঞ্চের অন্য বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।
এ সময় মামলার পর্যবেক্ষণ করতে গিয়ে এই বিচারপতি বলেন, এ ঘটনা ছিল রাষ্ট্রের সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা নষ্টের ষড়যন্ত্র। এটাকে মাস কিলিং হিসেবে আখ্যা দিয়েছেন আদালত।
পৃথিবীর বিভিন্ন দেশের সংঘটিত এ ধরণের হত্যার ঘটনা প্রসঙ্গ টেনে তিনি আরো বলেন, একসঙ্গে ৫৭জন সেনা কর্মকর্তার হত্যার ঘটনা পৃথিবীর ইতিহাসে খুঁজে পাওয়া যায় না।

 

বিডিআর বিদ্রোহের মূল লক্ষ্য ছিল সেনা কর্মকর্তাদের জিম্মি করে দাবি আদায় করা। ভবিষ্যতে সেনা কর্মকর্তাদের বিডিআরের প্রেষণে কাজ করতে নিরুৎসাহিত করা।
আবু জাফর সিদ্দিকী আরো বলেন, দেশের আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিডিআর জওয়ানরা এ নারকীয় হত্যাকা- চালিয়েছে। এ কলঙ্ক চিহ্ন তাদের বহুদিন তাদের বয়ে বেড়াতে হবে। মাত্র ২০ ঘন্টার বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার ঘটনা ছিল বর্বরচিত নজিরবিহীন।
প্রথমে রায়ের কিছু অংশ পড়ে শোনান বিচারপতি মো.শওকত হোসেন।
এর আগে গত ১৩ই এপ্রিল এ মামলার বিচারিক কার্যক্রম শেষে যেকোনো দিন রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন হাইকোর্ট। গত ৯ই নভেম্বর রায় ঘোষণার জন্য দিন ধার্য করা হয়।
এর আগে ২০১৫ সালে পিলখানা হত্যাকা- মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানির জন্য বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়।
উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬শে ফেব্রুয়ারি তৎকালীন বিডিআরের সদর দপ্তরে পিলখানা ট্র্যাজেডিতে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। ওই বছরের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। পরে মামলা দুটি নিউমার্কেট থানায় স্থানান্তরিত হয়।
ওই রায়ে বিডিআরের সাবেক ডিএডি তৌহিদসহ ১৫২ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। এ ছাড়া বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য নাসিরউদ্দিন আহম্মেদ পিন্টু (প্রয়াত) ও স্থানীয় আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ১৬০ জনকে যাবজ্জীবন কারাদ- এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেয়া হয় ২৭৭ জনকে ।
রায়ের পর ডেথ রেফারেন্স তথা মৃত্যুদণ্ড কার্যকরের অনুমতি চেয়ে আবেদন হাইকোর্টে আসে। অন্যদিকে দ-াদেশ পাওয়া আসামিরা তাদের সাজা বাতিল চেয়ে বিভিন্ন সময়ে রায়ের বিরুদ্ধে আপিল করেন। আপিল শুনানির জন্য সুপ্রিম কোর্টের বিশেষ ব্যবস্থায় সর্বমোট ৩৭ হাজার পৃষ্ঠার পেপারবুক প্রস্তুত করা হয়। এ জন্য মোট ১২ লাখ ৯৫ হাজার পৃষ্ঠার ৩৫ কপি ও অতিরিক্ত দুই কপি পেপারবুক প্রস্তুত করা হয়। এর মধ্যে ৬৯ জনকে খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেন। গুরুত্বপূর্ণ এ মামলার শুনানির জন্য সুপ্রিম কোর্ট বিশেষ উদ্যোগ নেন।



Slider এর আরও খবর

তিন প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদি তিন প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদি
সিরিয়ার ভুলে রাশিয়ার ১৫ সেনা নিহত সিরিয়ার ভুলে রাশিয়ার ১৫ সেনা নিহত
হাবীব উন নবী খান সোহেল গ্রেপ্তার হাবীব উন নবী খান সোহেল গ্রেপ্তার
মাদক মামলায় ফাসানোর চেষ্টা : কুষ্টিয়া ঝাউদিয়া পুলিশের সোর্স   আটক মাদক মামলায় ফাসানোর চেষ্টা : কুষ্টিয়া ঝাউদিয়া পুলিশের সোর্স আটক
গাইবান্ধায় নদ-নদীগুলোর পানি সামান্য বৃদ্ধি  ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত গাইবান্ধায় নদ-নদীগুলোর পানি সামান্য বৃদ্ধি ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত
ঝিনাইদহে চলমান বছরে ৫৪টি দুর্দ্ধর্ষ চুরি, চোর ধরে সিসি ক্যামেরায় সনাক্ত করতে পারে না পুলিশ ! ঝিনাইদহে চলমান বছরে ৫৪টি দুর্দ্ধর্ষ চুরি, চোর ধরে সিসি ক্যামেরায় সনাক্ত করতে পারে না পুলিশ !
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার  আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন
শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়
গোপালগঞ্জের কাশিয়ানীতে রাস্তার গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা : দেখার যেন কেউ নেই গোপালগঞ্জের কাশিয়ানীতে রাস্তার গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা : দেখার যেন কেউ নেই
লালপুরে ফেন্সিডিলসহ দুই যুবক আটক লালপুরে ফেন্সিডিলসহ দুই যুবক আটক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
তিন প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদি
সিরিয়ার ভুলে রাশিয়ার ১৫ সেনা নিহত
হাবীব উন নবী খান সোহেল গ্রেপ্তার
মাদক মামলায় ফাসানোর চেষ্টা : কুষ্টিয়া ঝাউদিয়া পুলিশের সোর্স আটক
গাইবান্ধায় নদ-নদীগুলোর পানি সামান্য বৃদ্ধি ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত
ঝিনাইদহে চলমান বছরে ৫৪টি দুর্দ্ধর্ষ চুরি, চোর ধরে সিসি ক্যামেরায় সনাক্ত করতে পারে না পুলিশ !
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন
শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়
গোপালগঞ্জের কাশিয়ানীতে রাস্তার গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা : দেখার যেন কেউ নেই
লালপুরে ফেন্সিডিলসহ দুই যুবক আটক
নীলফামারী নতিবাড়ী একরামিয়া দ্বি-মুখী দাখিল মাদ্রাসাটি শিক্ষা অফিসের তদারকির অভাবে হযবরল অবস্থা
স্বপ্নের হরিপুর সেতু আজ দুঃস্বপ্নে পরিনত হতে চলেছে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগকে উচ্ছেদের ঘোষণা
বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার যোগসাজশে চলছে কুষ্টিয়া জগতি সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রে পুকুর চুরি
প্রবাসীর স্ত্রীর বিছানায় মসজিদের মোয়াজ্জিন!
প্রিন্ট মিডিয়া কম্পিউটার অপারেটর এসোসিয়েশন-এর আহ্বায়ক কমিটি গঠন
গাইবান্ধার নদ-নদীগুলোতে পানি বৃদ্ধি অব্যাহত ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত
সুন্দরগঞ্জে জামায়াত-শিবিরের ৩ কর্মী গ্রেপ্তার
হরিণাকুন্ডু-সাধুহাটি রাস্তায় নিয়ন্ত্রনহীন অবৈধ যানে যখম মেধাবী নবম শ্রেণীর ছাত্রী জুঁই এখন অর্থের অভাবে হতে চলেছে পঙ্গু
হরতাল-অবরোধ নয়, শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমেই মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবী
নড়াইল-১ আসনে আওয়ামীলীগে আসতে পারে নতুন মুখ : হাইকমান্ডের দিকে তাকিয়ে বিএনপি