ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ইবিতে আড়াই কোটি টাকার টেন্ডার ভাগাভাগির প্রক্রিয়া চূড়ান্ত!
শনিবার ● ২৫ নভেম্বর ২০১৭
Email this News Print Friendly Version

ইবিতে আড়াই কোটি টাকার টেন্ডার ভাগাভাগির প্রক্রিয়া চূড়ান্ত!

 

---শামসুল আলম স্বপন,কুষ্টিয়া : ২৫/১১/২০১৭ :

পছন্দের ঠিকাদারদেরকে কাজ দিতে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ই-টেন্ডারিং পদ্ধতি থেকে সরে এসে এনালগ পদ্ধতিতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে ২ কোটি ৪২ লাখ টাকার একটি টেন্ডার ভাগাভাগি করতে ১৯টি প্যাকেজে ভাগ করে টেন্ডার ছাড়া হয়েছে। প্রকৌশল অফিস জানিয়েছে ২ কোটি ৪২ লাখ টাকার এ কাজ নিতে ৫৭ টি সিডিউল জমা পড়েছে।
একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, সিডিউল জমা দেয়ার এক দিন আগে বিশ্ববিদ্যালয়ের এক প্রভাবশালী শিক্ষক, ছাত্রলীগ এবং ঠিকাদাররা বিষয়টি নিয়ে বৈঠক করে। এর আগে ছাত্রলীগ ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে তাদের লাইসেন্স একত্রিত করে। সেখানে একটি টেন্ডার সিডিউলের বিপরীতে কতজন টেন্ডার ড্রপ করবেন সে বিষয়টিও নির্ধারণ করা হয়। এছাড়া টেন্ডারের মূল্য কে কত টাকা দিবে সেটাও উল্লেখ করা হয়। সূত্র আরও জানায়, এবারের টেন্ডারের জন্য যারা সিডিউল ক্রয় করেছে তাদের কারো কাছেই ই- টেন্ডার লাইসেন্স না থাকায় এনালগ পদ্ধতি বেছে নেয়া হয়।
ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অফিস ও পরিকল্পনা উন্নয়ন বিভাগ সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে সাবেক ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার এবং তৎকালীন পরিকল্পনা উন্নয়ন বিভাগের পরিচালক বর্তমান প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এ উন্নয়ন কাজের বাজেট পাশ করিয়ে আনেন। তারই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র-নজরুল কলা ভবন, শেখ হাসিনা হলের বর্ধিত অংশ, শেখ রাসেল হল, বিশ্ববিদ্যালয়ের রেস্ট হাউজ এবং মেডিকেল সেন্টারের আসবাবপত্রের (ফার্নিচার) কাজের টেন্ডার আহ্বান করা হয়। গত ১৪ অক্টোবর টেন্ডার আহবান করে পত্রিকান্তরে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তবে এবারের টেন্ডারে শর্ত জুড়ে দেয়া হয় ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিবন্ধনভূক্ত ঠিকাদার ছাড়া কেউ টেন্ডার ক্রয় করতে পারবেন না। সে অনুযায়ী নিবন্ধিত ৩২টি ঠিকাদারি প্রতিষ্ঠান সিডিউল ক্রয় করে। সিডিউল ক্রয়ের সর্বশেষ তারিখ ছিল ২৫ অক্টোবর। সিডিউল জমা দেয়ার শেষ সময় ছিল ২৬ অক্টোবর বেলা ১২টা পর্যন্ত।
প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বুধবার বেলা ১২টা পর্যন্ত টেন্ডার জমা নেয়া হয়। পরে বেলা আড়াইটার দিকে টেন্ডার ওপেনিং কমিটির আহব্বায়ক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. আনোয়ার হোসেন, সদস্য প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল, সদস্য সচিব হিসাব শাখার উপ-পরিচালক কামাল উদ্দিনের উপস্থিতে টেন্ডার বক্স খোলা হয়। সেখানে টেন্ডার ক্রয়ের জন্য মোট ৫৭ টি সিডিউল জমা পড়ে বলে জানানো হয়।
প্রকৌশল অফিস জানায়, আমাদের কাজ টেন্ডার আহ্বান এবং ওপেন পর্যন্ত। টেন্ডারের পরবর্তী কার্যক্রম ইভ্যুলেশন কমিটিই সম্পন্ন করবেন। এদিকে উন্নয়ন কর্মকান্ডের এ কাজ ভাগাভাগির মাধ্যমে বেশ কয়েকটি ভাগে বিভক্ত করে কাজ করতে যাওয়ায় কাজের মান নি¤œ হওয়ার সম্ভবনা রয়েছে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা।
এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সাবেক এক প্রধান প্রকৌশলী নাম প্রকাশ না করে দৈনিক আমাদের সময়কে বলেন- কাজের মান ভাল করতে হলে অবশ্যই দুই, একটি প্রতিষ্ঠানকে কাজ দেয়া উচিত। এর বাহিরে বেশি ঠিকাদারকে কাজ দিলে কাজের মান নি¤œমানের হয়। ইতিপূর্বে অনুষদ ভবনের কাজ ভাগাভাগি করে দেওয়ায় কাজের মান ভাল হয়নি। এছাড়া অর্থনৈতিকভাবে আমাদেরকে অনেক ডনেশন দিতে হয়েছে।’
টেন্ডার ইভ্যুলেশন কমিটির আহব্বায়ক ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, সদস্য সচিব প্রধান প্রকৌশলি আলিমুজ্জামন।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলি আলিমুজ্জামান বলেন- ‘দ্রুত কাজ সম্পন্ন করতে ই-টেন্ডারিং থেকে সরে এসে এনালগ পদ্ধতিতে টেন্ডারের সিডিউল ছাড়া হয়। তিনি আরও বলেন, আমরা ই-টেন্ডারিং থেকে বের হয়ে আসেনি, আমরা সব সময় ই- টেন্ডারিংয়ে প্রবেশ করতে ফাইট করে যাচ্ছি। পরবর্তী টেন্ডারগুলো ই-টেন্ডারিংয়ের মাধ্যমে সম্পন্ন করা হবে বলেও তিনি জানান।’ সুত্র : দৈনিক আমাদের সময়


মিশরে মসজিদে হামলা: নিহতের সংখ্যা বেড়ে ১৮৪

জীবন বাঁচাতে জীবন সাজাতে- দয়াল চাকমা’র দোকান


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইংল্যান্ড ৫ - ০ পানামা : পানামার জালে ইংলিশদের গোল উৎসব
কর্ণফুলী কলেজের ডরমেটরিতেও অসামাজিক কার্যকলাপ!
প্রকাশ্যে সৌদি আরবে গাড়ি চালালেন নারীরা
গাজীপুরের শ্রীপুরে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান
শেষ মুহুর্তে নাটকীয় জয় ব্রাজিলের
মাদক ব্যবসায়ীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড: প্রধানমন্ত্রী
কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে ইয়াবা সহ আটক-২
ব্রাজিল-কোস্টারিকা প্রথমার্ধ গোলশূন্য
চট্টগ্রামের রাউজানে বাস পুকুরে পড়ে শিশুসহ নিহত ৫
রাজধানীতে আর্জেন্টিনা সমর্থকের আত্মহত্যা !
রাশিয়ায় এলাহি কান্ড
রোববার থেকে গাড়ি চালানোর অনুমতি পাচ্ছেন সৌদি নারীরা
নরসিংদীতে দুই সন্তানকে হত্যার পর বাবার আত্মহত্যা
গোপালগঞ্জে স্মাতক পাশ করেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ?
প্রধানমন্ত্রীকে এসএমএস করে আব্দুস সামাদের কপাল খোলে গেল
উচ্ছ্বসিত বুবলী
ক্রোয়েশিয়ার গোল উৎসব, গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় আর্জেন্টিনা
ময়মনসিংহে মাদকবিরোধী অভিযানে নিহত ২
শ্বাসরুদ্ধকর অপেক্ষা
নতুন সেনা প্রধান লে.জে. অাজিজ অাহমেদের বর্নিল জীবন