শিরোনাম:
●   কুষ্টিয়ায় ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ ●   শৈলকুপায় হত্যা, ধর্ষণ, ডাকাতি ও অস্ত্রসহ ৭ মামলার আসামী সন্ত্রাসী ইয়ামিন গ্রেফতার ●   দণ্ড বাতিল, নওয়াজ-মরিয়মকে মুক্তির নির্দেশ ●   পুলিশ আজিজের জামাই ১শ বোতল ফেন্সিডিলসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী নাহিদ আটক ●   চি‌রিরবন্দ‌রে ডেকে নিয়ে গিয়ে ৩ জনকে কু‌পি‌য়ে আহত ●   ইবির ছাত্রী হলে পানি সংকট : মধ্যরাতে বিক্ষোভ ●   শিশু আকিফা হত্যা মামলা : দুই দিনের রিমান্ডে বাসচালক ●   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা দেবেন প্রধানমন্ত্রী ●   বাহরাইনকে ১০ গোলের পর লেবাননকে ৮ গোলে উড়িয়ে দিল বাংলাদেশ ●   নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫
Bijoynews24.com
শনিবার ● ১১ নভেম্বর ২০১৭
প্রথম পাতা » Slider » উত্তর কোরিয়ার সাথে যুদ্ধ হলে হেরে যাবে যুক্তরাষ্ট্র’
প্রথম পাতা » Slider » উত্তর কোরিয়ার সাথে যুদ্ধ হলে হেরে যাবে যুক্তরাষ্ট্র’
২৯ বার পঠিত
শনিবার ● ১১ নভেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উত্তর কোরিয়ার সাথে যুদ্ধ হলে হেরে যাবে যুক্তরাষ্ট্র’

---Bijoynews  : উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধে গেলে পরাজিত হবে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে উত্তর কোরিয়ার তুলনায় যুক্তরাষ্ট্রের সেনা সংখ্যা অনেক কম। এমন কি সেখানে যুদ্ধের রসদ সরবরাহেও ঘটবে বিপত্তি। মিত্র দেশগুলোও এক্ষেত্রে উত্তর কোরিয়াকে মোকাবিলা করতে সক্ষম হবে না। যুক্তরাষ্ট্রের সাবেক একজন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল জ্যাঁ-মাক জোয়াস এ সতর্কতা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রশাসনকে। বেশ আগেই তিনি এমন সতর্কবার্তা দিয়ে চিঠি লিখেছিলেন প্রশাসনের কাছে।

 

তার সেই চিঠি এখন ফাঁস হয়ে গেছে। তা থেকেই জানা যাচ্ছে এমন সব কথা। তিনি আরো সতর্কতা দিয়েছিলেন। বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সেনাদের ঘাঁটিগুলোতে গতানুগতিক বা রাসায়নিক হামলা হতে পারে। ফলে তাতে পুরোদমে যুদ্ধে লিপ্ত হতে বিলম্ব ঘটতে পারে। লেফটেন্যান্ট জেনারেল জ্যাঁ-মাক জোয়াস ওই চিঠিটি লিখেছিলেন কংগ্রেস সদস্যদের কাছে। তা নজরে পড়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন নিউজউইকের। তারা সেই চিঠি হাতেও পেয়েছে। এতে দেখা যাচ্ছে কংগ্রেস সদস্যদেরকে উদ্দেশ্য করে লেফটেন্যান্ট জেনারেল জ্যাঁ-মাক জোয়াস বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শাসনযন্ত্রের বিরুদ্ধে সীমিত সামরিক অভিযান চালানো হলে তা পূর্ণাঙ্গ যুদ্ধে রুপ নিতে পারে। এতে পিয়ংইয়ংয়ের পারমাণবিক সক্ষমতা পুরোপুরি ধ্বংস হওয়ার সম্ভাবনা খুবই কম।  বরং এতে বিপুল পরিমাণ মানুষ হতাহত হবে। উদ্ধার অভিযান সঙ্কটে পড়বে। সেখানে যুদ্ধে লিপ্ত নয় এমন এক লাখের বেশি মার্কিনি আছেন। তাদেরকে উদ্ধার করা কঠিন হয়ে পড়বে। যুদ্ধ শুরু হয়ে গেলে এসব মার্কিন নাগরিক কোরিয় উপদ্বীপ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিগুলোতে জমায়েত হবে। তারা চাইবে তাদেরকে সেখান থেকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে পাঠানো হোক। যুদ্ধ শুরু হয়ে গেলে উত্তর কোরিয়া যে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না এমনটা বলা যায় না। উল্লেখ্য, ২০১২ সালের জানুয়ারি থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত ইউএস ফোর্সেস কোরিয়ার ডেপুটি কমান্ডারের দায়িত্ব পালন করেন লেফটেন্যান্ট জেনারেল (অব) জোয়াস। তিনি ওই চিঠিতে বলেছেন, দক্ষিণ কোরিয়ায় তখন যুক্তরাষ্ট্রের সেনা সদস্য প্রায় ২৮ হাজার ৫০০। ওদিকে বিশেষজ্ঞরা মনে করে, উত্তর কোরিয়ার সঙ্গে যদি যুক্তরাষ্ট্রের যুদ্ধ শুরু হয় তা হবে সর্বাত্মক। ব্যাপক রক্তপাতের। কারণ, দক্ষিণ কোরিয়ার সিউলের দিকে তাক করা আছে উত্তর কোরিয়ার বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র। নিরস্ত্রীকরণ এলাকা থেকে এই সিউল মাত্র কয়েক মাইল দূরে। ওদিকে এমন যুদ্ধ শুরু হলে তা হবে বিপর্যয়কর এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস মাতিস। যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংক প্রতিষ্ঠান কাউন্সিল অন ফরেন রিলেশন্স (সিএফআর)-এর মতে উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে সদস্য রয়েছেন ১১ লাখ। সিএফআর তার সাম্প্রতিক বিশ্লেষণে বলেছে, উত্তর কোরিয়া পুরনো অস্ত্রশস্ত্র ও প্রযুুক্তি ব্যবহার করে। কিন্তু সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা তা বলে না। এ থেকে ধরে নেয়া যায় উত্তর কোরিয়ার হাতে রয়েছে ভয়াবহ সব পারমাণবিক অস্ত্র। যা যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে গিয়ে আঘাত করতে সক্ষম। পুরনো অস্ত্র ও প্রযুুক্তি তাক করা আছে সিউলের দিকে। উল্লেখ্য, লেফটেন্যান্ট জোয়াসের চিঠির খবরটি এমন এক সময়ে বেরিয়ে এলো, যখন উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার পারদ তুঙ্গে। ট্রিগারে একটি চাপ লাগতেই শুরু হয়ে যেতে পারে ভয়াবহ যুদ্ধ। আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঠিক এ সময়ে রয়েছেন এশিয়া সফরের মাঝামাঝি সময়ে। তবে এত দিনে ট্রাম্প উচ্চস্বরে কথা বললেই তার কণ্ঠ অনেকটা নমনীয় হয়ে আসছে বলে মনে হরা হচ্ছে। তিনি সিউলে বলেছেন, উত্তর কোরিয়ার আলোচনার টেবিলে আসা উচিত। এমন চেতনা জাগা উচিত তাদের মধ্যে। উত্তর কোরিয়ার মানুষ ও বিশ্ববাসীর জন্য উত্তম এমন একটি চুক্তিতে পৌঁছা। এখানে উল্লেখ করা যেতে পারে, এর আগে তিনি কড়া বক্তব্য রেখেছিলেন উত্তর কোরিয়ার বিরুদ্ধে। বলেছিলেন, তারা যদি প্রতিবেশী দেশগুলোর প্রতি হুমকি বন্ধ না করে তাহলে ‘আগুনে জবাব’ দেয়া হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ
শৈলকুপায় হত্যা, ধর্ষণ, ডাকাতি ও অস্ত্রসহ ৭ মামলার আসামী সন্ত্রাসী ইয়ামিন গ্রেফতার
দণ্ড বাতিল, নওয়াজ-মরিয়মকে মুক্তির নির্দেশ
পুলিশ আজিজের জামাই ১শ বোতল ফেন্সিডিলসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী নাহিদ আটক
চি‌রিরবন্দ‌রে ডেকে নিয়ে গিয়ে ৩ জনকে কু‌পি‌য়ে আহত
ইবির ছাত্রী হলে পানি সংকট : মধ্যরাতে বিক্ষোভ
শিশু আকিফা হত্যা মামলা : দুই দিনের রিমান্ডে বাসচালক
সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা দেবেন প্রধানমন্ত্রী
বাহরাইনকে ১০ গোলের পর লেবাননকে ৮ গোলে উড়িয়ে দিল বাংলাদেশ
নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১
নাটোরে রেলের ২৫৩০ লিটার চোরাই তেলসহ আটক ৩
তিন প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদি
সিরিয়ার ভুলে রাশিয়ার ১৫ সেনা নিহত
হাবীব উন নবী খান সোহেল গ্রেপ্তার
মাদক মামলায় ফাসানোর চেষ্টা : কুষ্টিয়া ঝাউদিয়া পুলিশের সোর্স আটক
গাইবান্ধায় নদ-নদীগুলোর পানি সামান্য বৃদ্ধি ব্রহ্মপুত্র নদে বিপদসীমার ৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত
ঝিনাইদহে চলমান বছরে ৫৪টি দুর্দ্ধর্ষ চুরি, চোর ধরে সিসি ক্যামেরায় সনাক্ত করতে পারে না পুলিশ !
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন
শ্রীমঙ্গলে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়
গোপালগঞ্জের কাশিয়ানীতে রাস্তার গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা : দেখার যেন কেউ নেই