শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫
Bijoynews24.com
শুক্রবার ● ২২ সেপ্টেম্বর ২০১৭
প্রথম পাতা » Slider » কুষ্টিয়া পৌরসভার আয়োজনে শিল্পী আব্দুল জব্বারের নাগরিক স্মরণসভা
প্রথম পাতা » Slider » কুষ্টিয়া পৌরসভার আয়োজনে শিল্পী আব্দুল জব্বারের নাগরিক স্মরণসভা
৩৯ বার পঠিত
শুক্রবার ● ২২ সেপ্টেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুষ্টিয়া পৌরসভার আয়োজনে শিল্পী আব্দুল জব্বারের নাগরিক স্মরণসভা

জাতীয় শিল্পীর মর্যাদা একমাত্র আব্দুল জব্বারই পেতে পারেন—————প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী

---ইমরানুল ইসলাম রাহাত, কুষ্টিয়া ॥ বিশিষ্ট গবেষক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী বলেছেন, শিল্পী আব্দুল জবারের কন্ঠের মধ্যদিয়ে বাঙালির মুক্তিযুদ্ধ, স্বাধীকার চেতনা, জাতীয়তাবোধ, আবহমান বাংলার শুদ্ধ সংগীত, কাল থেকে কালান্তরে মানুষের মনকে, হৃদয়কে উদ্বুদ্ধ করেছে। তিনি বলেন, আব্দুল জব্বার তাঁর জীবনদশায় কুষ্টিয়াতে একটি সংগীত চর্চাকেন্দ্র প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁর সেই আশা পুরন হয়নি। তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংগীত শিল্পীদের মধ্যে আব্দুল জব্বারের মত অবদান কখনো কারো ছিলনা। তাঁর সাথে বিভিন্ন সময়ে আলাপচারিতায় আমরা লক্ষ্য করেছি যে, তিনি মহান মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য জাতীয় শিল্পীর মর্যাদা চেয়েছিলেন। তিনি অভিমান করে বলতেন বাবা (বঙ্গবন্ধু) বেঁচে থাকলে অবশ্যই আমি এই মর্যাদা পেতাম। এই মর্যাদা না পাওয়ার বেদনা নিয়েই তিনি চিরবিদায় নিলেন। আমরা মনেকরি জাতীয় শিল্পীর মর্যাদা একমাত্র আব্দুল জব্বারই পেতে পারেন। তাঁকে মরণোত্তর জাতীয় শিল্পীর মর্যাদা দেয়ার দাবী জানাই।

বৃহস্পতিবার রাতে কুষ্টিয়া পৌরসভার আয়োজনে কুষ্টিয়া পৌর অডিটোরিয়ামের মজিবর রহমান মিলনায়তে মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জনপ্রিয় কন্ঠযোদ্ধা, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত জাতীয় শিল্পী, কুষ্টিয়ার কৃতি সন্তান আব্দুল জব্বারের স্মরণে নাগরিক স্মরণসভায় প্রধান আলোচক হিসেবে আলোচনাকালে ড. আবুল আহসান চৌধুরী এসব কথা বলেন।

স্মরণসভায় সভাপতির বক্তৃতায় কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী বলেন, শিল্পী আব্দুল জব্বার আমাদের জাতীয় সম্পদ। তাঁর মৃত্যুতে এজাতির অপূরণীয় ক্ষতি হলো। বাংলাদেশ যতদিন থাকবে, তাঁর নাম ততদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। মেয়র বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে শিল্পী আব্দুল জব্বারের অবদান অনস্বীকার্য। স্বাধীনতা যুদ্ধ শুরু হওয়ার পর শিল্পী আব্দুল জব্বার বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের মনোবল ও প্রেরণা যুগাতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে “সালাম সালাম হাজার সালাম” ও “জয় বাংলা বাংলার জয়”সহ অংসখ্য গানে কন্ঠ দিয়েছেন। তাঁর গানে অনুপ্রাণিত হয়ে সেসময় অনেকেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। তৎকালীন সময়ে তিনি কলকাতায় অবস্থিত বাংলাদেশের মুক্তিযুদ্ধাদের ক্যাম্প ঘুরে হারমোনি বাঁজিয়ে গণসঙ্গীত পরিবেশন করেছেন, যা মুক্তিযুদ্ধাদের প্রেরণা যুগিয়েছে। এছাড়াও তিনি সেসময় বিভিন্ন স্থানে গণসঙ্গীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ রুপি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। মেয়র বলেন, তিনি একক প্রচেষ্টায় সমস্ত প্রতিকুল উপেক্ষা করে এই পর্যায় এসেছেন। তাঁর কৃতকর্মে আজ আমরা কুষ্টিয়াবাসী গৌরবাম্বিত।

স্মরণসভায় আলোচক হিসেবে আরও আলোচনা করেন কুষ্টিয়া বোধোদয়ের সভাপতি এ্যাডভোকেট লালিম হক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সরওয়ার মূর্শেদ রতন। এছাড়াও পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন শিল্পী আব্দুল জব্বারের নাতি আলতাফ হোসেন।

জাতীয় সংগীতের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। শুরুতেই শিল্পী আব্দুল জব্বারের আত্মার মাগফিরাত কামনা করে একমিনিট নিরাবতা পালন করা হয়। সভা পরিচালনা করেন কুষ্টিয়া পৌরসভার স্বাস্থ্য সহকারী দেবাশীষ বাগচী। অনুষ্ঠানে শিল্পী আব্দুল জব্বারের নিজের গাওয়া কিছু গান পরিবেশন করেন তাঁর ভাতিজা মতিয়ার রহমান পানু। এছাড়াও গান পরিবেশন করেন রফিকুল ইসলাম লাবু, রফিকুল ইসলাম ও খালিদ হোসেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী
পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক
২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ
ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ
ডিআরইউ’র বিবৃতি : ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়
দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে
বৃহত্তর ঐক্যের কর্মসূচি প্রণয়নে লিয়াজোঁ কমিটি হচ্ছে
সিলেটে স্কুলছাত্রীকে অপহরণ করে ধর্ষণ
মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার
আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা
চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা
গণমাধ্যমকর্মীদের সাথে কুষ্টিয়ার নবাগত পুলিশ সুপারের মতবিনিময়
সিএনজি থেকে লাফ দিয়েও বাঁচতে পারলনা প্রিয়া!
জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস এবার ঝিনাইদহ জেলা কারাগারে দর্শনার্থীদের জন্যে নির্মাণ করে দিলেন অত্যাধুনিক বিশ্রমাগার
জকিগঞ্জে আবারো শ্রেণি কক্ষে এক শিক্ষিকাকে ঘুমে পেলেন উপজেলা চেয়ারম্যান
কুষ্টিয়ায় হঠাৎ বাস বন্ধ করে দিলেন পরিবহনশ্রমিকেরা
স্বাধীনতা বিরোধী জঙ্গী সঙ্গীদের ক্ষমতায় যেতে দেওয়া হবে না —তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু
গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ওসির বিরুদ্ধে সংবাদ সম্মলনে সোস্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়
পঞ্চগড়ে শিক্ষার্থীদের নিয়ে স্কুল ব্যাংকিং সম্মেলন ও মেলা অনুষ্ঠিত
কমলগঞ্জে বিদেশে পাঠানোর নামে অর্থ আত্মসাতের অভিযোগ