শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ৬ অগ্রহায়ন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » হারিকেন ইরমার আঘাতে ফ্লোরিডা উপকূল লন্ডভণ্ড
রবিবার ● ১০ সেপ্টেম্বর ২০১৭
Email this News Print Friendly Version

হারিকেন ইরমার আঘাতে ফ্লোরিডা উপকূল লন্ডভণ্ড

Bijoynews : ২১০ কিলোমিটার বেগে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের অঙ্গরাজ্য ফ্লোরিডার উপকূলে আঘাত হেনেছে হারিকেন ইরমার। এতে লন্ডভণ্ড হয়ে গেছে পুরো উপকূল। স্থানীয় সময় আজ রোববার সকালে আঘাত হানে এই ইরমা। সেদেশের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ইরমা ক্যাটাগরি-৪ মাত্রার শক্তিসম্পন্ন এবং ঘণ্টায় এটির গতিবেগ ২১০ কিলোমিটার। ফ্লোরিডায় আঘাত হানার আগে অল্পসময়ের জন্য হারিকেন ইরমা কিছুটা দুর্বল হয়ে পড়লেও, এখন আবার শক্তিসঞ্চয় করেছে। ইরমার প্রভাবে ১৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসেরও সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাষ দেয়া হয়েছে। সেরকম কিছু হলে হাজার হাজার ঘরবাড়ি বন্যায় ভেসে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।
উপকূল থেকে মূলভূখ---- আঘাত হানার সময় ইরমা যথেষ্ট শক্তিশালী থাকবে বলেই আভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর। এটি বর্তমানে যেভাবে আগাচ্ছে তাতে তা সরাসরি সেন্ট পিটার্সবুর্গে আঘাত হানতে বলে মনে করা হচ্ছে। যদিও এর আগে ধারণা করা হয়েছিল যে, ইরমার সরাসরি গন্তব্য হতে পারে মিয়ামি, যেখানে ৫৫ লাখের মতো মানুষ বসবাস করেন। হারিকেন ইরমা আঘাত হানার আগে ফ্লোরিডার ৬৩ লাখের বেশি মানুষকে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছিল। জর্জিয়া থেকে সরিয়ে নেয়া মানুষের সংখ্যা পাঁচ লাখের বেশি। তাদের জন্য অন্যত্র শিবির খুলেছে কর্তৃপক্ষ।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরমাকে সাংঘাতিক ধ্বংসাত্মক ক্ষমতাসম্পন্ন ঝড় আখ্যা দিয়ে বলেছেন, আমি এই ঝড়ের গতিপথে যারা রয়েছেন তাদের সবাইকে নির্দেশনা মানার অনুরোধ করছি। ইরমার পথ থেকে সরে যান। সম্পদ প্রতিস্থাপনযোগ্য, জীবন নয়। সবার আগে গুরুত্বপূর্ণ নিরাপত্তা। এদিকে বীমা প্রতিষ্ঠানগুলোর উপদেষ্টা সংস্থা কোরলজিক জানিয়েছে, ইরমার আঘাতে ফ্লোরিডার প্রায় ৮৫ লাখ ঘরবাড়ি বা বাণিজ্যিক স্থাপনা নানামাত্রায় ক্ষতিগ্রস্ত হবে।
আবহাওয়াবিদ ডেনিস ফেল্টগ্যান এই বিষয়ে বলেন, এই ঝড়ের পথ থেকে সরে না গেলে এটি আপনাকে হত্যা করবে। প্রত্যেকে এটি অনুভব করবে। আর আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, ক্যারেবীয় অঞ্চলে হ্যারিকেন ইরমার আঘাতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ২৫ জন, আহত হয়েছেন বেশ কয়েকজন। সেখানে বাতাসের তীব্রতা এত বেশি ছিল যে, আবহাওয়া অধিদপ্তরের বাতাসের গতিবেগ মাপার যন্ত্রও ভেঙে যায়।
প্রসঙ্গত ইরমা হচ্ছে এখন পর্যন্ত নথিভুক্ত সবচেয়ে বড় অ্যাটলান্টিক হারিকেন। ধারণা করা হচ্ছে, ফ্লোরিডার উপকূল বরাবর এটি বয়ে যাবে। এই সময় ফ্লোরিডার দক্ষিণ-পূর্ব উপকূলে ভূপৃষ্ঠ থেকে ৬ থেকে ১২ ফুট অবধি উঁচু ঢেউ সৃষ্টি হতে পারে।


সৌদি পত্রিকায় সুচিকে সমর্থন

কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি পিন্টু, সম্পাদক- মোস্তাফিজুর


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হোটেলে অভিযান, ১৪ তরুণীসহ ১৭ জনের কারাদণ্ড
কিশোরীকে ধর্ষণ-পরিচয় মোবাইলে
কুড়িগ্রামে নিয়ন্ত্রন হারিয়ে মোটরসাইকেল ৩ আরোহী নিহত
‘বাপ-ছেলে আমারে কামড়াইয়া-চিমড়ায়া কিছু রাখে নাই’- সৌদি প্রবাসী নারী
সিলেটে প্রেমের টানে বাড়ী থেকে পালিয়ে ধর্ষণের শিকার কিশোরী
ইয়াবার মামলায় পুলিশের এএসআই গ্রেপ্তার
কুষ্টিয়া=২ আসন( মিরপুর-ভেড়ামারা) : ইনুকে নিয়ে আওয়ামীলীগে ক্ষোভ : বিএনপিতে একাধিক সম্ভাব্য প্রার্থী
কুষ্টিয়ার বিত্তিপাড়ায় সত্য কুমার ১৫দিন নিখোজ
বরগুনার পাথরঘাটায় তরুনী ধর্ষণ শেষে হত্যা, নেপথ্যে ‘বড় ভাই’
দুই কুল হারিয়ে পথে পথে ঘুরছে পারভিন
সৌদি আরবে ২৪ হাজার অবৈধ অভিবাসী আটক
প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১ম দিন দেড় লাখ অনুপস্থিত
আইন-শৃংখলা উন্নয়নে কুষ্টিয়া জেলা পুলিশের যুগান্তকারী পদক্ষেপ ৮ মাসে বন্দুক যুদ্ধে ১১ চরমপন্থী নিহত : ৫৪ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার
গাজীপুরে ঘুমন্ত শিশুকে পানিতে ফেলে হত্যা!
রিপা’র ও তার মায়ের ৪টি করে বিয়ে, নানীর বিয়ে ৮টি, ৩ খালার প্রত্যেকের ৩টি করে বিয়ে!
বগুড়ার শাজাহানপুরে রাষ্ট্রিয় মর্যাদা বঞ্চিত মরহুম মুক্তিযোদ্ধার শোকাহত পরিবারের প্রতি সাংবাদিকদের সমবেদনা
কুষ্টিয়ায় পুলিশের অভিযানের আটক-২৭
শীঘ্রই রাজশাহী-কলকাতা ট্রেন চালু হচ্ছে
৪৫ দিনের মধ্যে খুলতে যাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম কারখানা
এক জেলায় আট নারী ইউএনও!