ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » নওগাঁয় ছোট যমুনা নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে পানি প্রবেশ অব্যাহত: বন্যার পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু
শনিবার ● ১৯ আগস্ট ২০১৭
Email this News Print Friendly Version

নওগাঁয় ছোট যমুনা নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে পানি প্রবেশ অব্যাহত: বন্যার পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু

---ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁ জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বন্যাকবলিত মানুষের আশ্রয় কেন্দ্র ও স্থান গুলোতে সরকারী ও বেসরকারী উদ্যোগে ত্রান বিতরন করা হচ্ছে। তবে বিশুদ্ধ পানির চরম সংকট দেখা দিয়েছে। প্রয়োজনের তুলনায় ত্রান অপ্রতুল বলে অভিযোগও রয়েছে। কবে নাগাদ বাড়ি ফিরতে পারবে তা নিয়ে বানভাসীরা চরম অনিশ্চিয়তায় দিন পার করছে। গোবাদী পশু পাখির খাদ্যেরও চরম সংকট দেখা দিয়েছে।

নওগাঁর ছোট যমুনা নদীর সদরের ইকরতারায় ভেঙ্গে যওয়া বাঁধ দিয়ে পূর্ব দিকে পানি প্রবেশ অব্যাহত থাকায় আরো নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তবে সত্তর দশকে পানি প্রবাহ বন্ধ করে দেয়া শহরের অপর নদী তুলশী গঙ্গায় ছোট যমুনা নদীর বাঁধের ভাঙ্গা স্থান দিয়ে বের হওয়া বন্যার পানি ওই নদীতে গিয়ে পড়ছে। এতে তুলশী গঙ্গা নদীর দুই তীরের মানুষ আতংক গ্রস্থ হয়ে পড়েছে।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ড কন্টোল রুম সূত্রে জানা গেছে, আত্রাই ও পূনর্ভবা নদীর পানি এখনো বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও তা কমতে শুরু করেছে। অপরদিকে নওগাঁর ছোট যমুনা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হলেও স্থিতিশীল অবস্থায় রয়েছে।

নওগাঁর জেলা প্রশাসক ড. আমিনুর রহমান শনিবার সকালে ধামইরহাট উপজেলায় ও বিকেলে সাপাহার উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে ত্রান বিতরন করেছেন। এসময় তিনি জানান, শনিবার পর্যন্ত ৩১৫ মেট্রিক টন চাল ও নগদ ১১ লাখ টাকা বন্যার্তদের মাঝে বিতরন করা হয়েছে। তিনি আরো জানান ৫ টি আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। বর্তমানে ৫০টি আশ্রয় কেন্দ্রে প্রায় ৪ হাজার পরিবার আশ্রয় নিয়েছে। তাদের সুযোগ সুবিধার বিষয়টি সর্বক্ষনিক পর্যবেক্ষনে রাখা হচ্ছে। মেডিক্যাল টিম গুলো স্বাস্থ্য সেবা প্রদাান করছে।

অপরদিকে সাম্প্রতিক উজানের ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় শনিবার বেলা ১টার দিকে জেলার আত্রাই উপজেলায় হেঙ্গলকান্দী গ্রামের মোঃ মিন্টুর ছেলে ইয়াম (৭) নামের এক শিশুর বন্যার পানিতে পড়ে মৃত্যু হয়েছে। বাড়ির পার্শ্বে বন্যার পানিতে পড়ে ওই শিশুর মৃত্যুর ঘটনাটি ঘটেছে বলে জানাগেছে এবং জেলার ধামইরহাট উপজেলায় বন্যার পানিতে পড়ে রুহিত বাবু (৮) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। রুহিত লক্ষনপাড়া সরকারী প্রাাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণীর ছাত্র। উক্ত বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু হান্নান জানান, উপজেলার ধুরইল গ্রামের মিরাজুলের ছেলে রুহিত বাবু নানীর বাড়ী লক্ষনপাড়া থেকে লেখাপড়া করত। নানী আঞ্জুয়ারা শনিবার দুপুরে অন্যের বাড়ী থেকে কাজ করে নিজ বাড়ী ফিরে আসার সময় পিছনে নাতি রুহিত পানিতে পড়ে ডুবে যায়। কিছু রাস্তা পার হওয়ার পর নাতিকে না দেখতে পেয়ে খোঁজাখুজির এক পর্যায়ে রুহিতের লাশ পানিতে ভেসে উঠতে দেখে। পরে স্থানীয়রা লাশ উদ্ধার করে নানীর বাড়ীতে নিয়ে আসে।


নওগাঁয় বাঁশ বোঝায় ট্রাক উল্টে ৬ জন নিহত

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর মান্দা উপজেলার হাজি গোবিন্দপুর নাম স্থানে বাঁস বোঝায় ট্রাক নিয়ন্ত্রন হারিয়ে উল্টে শনিবার সকাল আনুঃ ৯টার সময় ৬ জন নিহত হয়েছে। এঘটনায় ওই ট্রাকে থাকা আরও কয়েক জন আহত হয়েছে।

নিহতরা হলো, রাজশাহীর বাগমারা উপজেলার মাড়িয়া গ্রামের লাল মোহাম্মদের ছেলে আব্দুল মান্নান (৩৮) ও দলিল উদ্দিনের ছেলে আশরাফ আলী (৩০), হরিপুর গ্রামের গেনার ছেলে সাহেব আলী (৪৫), নওগাঁর বদলগাছি উপজেলার বালুভরা গ্রামের দিলিপ সাহার ছেলে দিপেন্দ্রনাথ সাহা (৪৬) ও নওগাঁর পাইকপাড়া এলাকার দেলোয়ার হোসেন (৪৮) এবং জয়পুরহাট জেলার জামালপুর এলাকার বেলাল সরকারের ছেলে আমিনুর রহমান (৫২)। নিহতরা সকলেই ব্যবসায়ী বলে পুলিশ সুত্র নিশ্চিত করেছে। দুর্ঘটনার খবর পেয়ে নওগাঁ ও নিয়ামতপুর থেকে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট উদ্ধার কাজ চালায়।

দুর্ঘটনা কবলিত ট্রাকের যাত্রী সুশান্ত কুমার জানান, ট্রাকটি জয়পুরহাট জেলার পাঁচবিবি থেকে রাজশাহীর মোহনপুর হাটে যাচ্ছিল। পথে বুড়ির ব্রীজের অদুরে সামনের একটি গাড়িকে ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে গভীর খাদে ট্রাকটি পড়ে যায়। এতে ঘটনাস্থলেই তারা নিহত হন।

দুর্ঘটনায় জয়পুরহাট জেলার ধানমন্ডি এলাকার ফজলুর রহমানের ছেলে রায়হান (৩৫) ও নওগাঁর বদলগাছি উপজেলার ইসমাইলপুর গ্রামের খলিলুর রহমানের ছেলে সোহল রানা (৪২) আহত হয়েছেন। আহতরা মান্দা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

মান্দা থানার অফিসার ইনচার্জ আনিছুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছন।


বন্যা পরিস্থিতি অবনতি আত্রাই-নওগাঁ আঞ্চলিক সড়কে ফাঁটল যে কোন সময় ভেঙ্গে যাওয়ার আশঙ্কা

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে উজান থেকে নেমে আসা পানি ও অবিরাম বর্ষণের ফলে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নওগাঁ-আত্রাই আঞ্চলিক সড়কের মিরাপুর, মির্জাপুর, ভবানীপুর, রসুলপুর ও সদুপুর নামক স্থানের বেশ কয়েক যায়গায় ফাটল দেখা দেয়ায় যে কোন সময় ভেঙ্গে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ফাটলের সংবাদ পেয়ে আত্রাই উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোখলেছুর রহমান সহ উপজেলার বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা, জন-প্রতিনিধি ঐ সড়ক পরিদর্শন করেছেন এবং সড়কটি রক্ষায় জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এদিকে সড়কে ফাটল দেখা দেয়ায় এলাকাবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এলাকার হাজার হাজার জনগন তাদের আবাদি ফসল পানির নিচে তলিয়ে গেলেও তাদের শেষ সম্বল বসতবাড়ি টুকু নিয়ে উদ্বেগ আর উৎকন্ঠার মধ্যে রয়েছে।

সরেজমিনে জানা গেছে, নওগাঁ জেলার আত্রাই উপজেলার ভবানিপুর, মির্জাপুর, রসুলপুর, হাটকালুপাড়া এলাকায় আত্রাই নদী ও ছোট যমুনা নদীর মোহনা। প্রতি বছর বর্ষা মৌসুমে দুই নদীতে সামান্য পানি বৃদ্ধি পেলেই মুহূর্তের মধ্যে ভয়ঙ্কর রূপ ধারন করে। গত কয়েকদিন থেকে অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানি হুহু করে বেড়ে বিপদসীমার উপড় দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি বৃদ্ধির ফলে একদিকে নদী এলাকার শত শত জনবসতি পানিবন্দি হয়ে পড়েছে। ফলে হাজার হাজার জনগণ চরম দুর্ভোগের শিকার হচ্ছে।

অপরদিকে আত্রাই নদীর পানি বৃদ্ধির ফলে উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামে পানি বন্দি হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। পরিবার পরিজন ও গবাদী পশু নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা। চারদিক জলাবদ্ধতার কারনে কোন কাজকর্ম করতে না পারায় চরম অভাবে দিন কাটাচ্ছেন এসব এলাকার মানুষ। এদিকে গত সোমবার উপজেলার মালিপকুর নামক স্থানে আত্রাই-সড়ক ভাঙ্গার সাথে সাথে সিংড়া সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েগেছে। বৃদ্ধি পেয়েছে রোগবালায় খাদ্য ও ঔষধ সঙ্কট।

এব্যাপারে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোখলেছুর রহমান জানান, পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার মিরাপুর, ভবানীপুর, রসুলপুর ও সদুপুর স্থান গুলো ঝুঁকিপূর্ণ সংবাদের ভিত্তিতে পরিদর্শণ করা হয়েছে। বানভাসী মানুষদের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। সেই সাথে স্থায়ীভাবে বন্যা নিয়ন্ত্রনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


নওগাঁর মান্দায় সুজনের উদ্যেগে বানভাসি প্রায় ১হাজর পরিবারকে শুকনো খাবার ও ঔষুধ বিতরণ

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ গত কয়েক দিনের একটানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির ঢলে নওগাঁর মান্দায় আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে ১১টি ইউনিয়নের ৪২টি গ্রামের ১৮৬২০টি পরিবারের ৭০৪৮০জন মানুষ এখন পানি বন্দি রয়েছে। এর মধ্যে উপজেলার নুরুল্যাবাদ, কুশুম্বা, প্রসাদপুর ও মান্দা সদর ইউনিয়নের প্রায় ১হাজর পরিবারকে শুক্রবার দুপুর হতে বিকেল পযন্ত সুশাসনের জন্য নাগরিক(সুজন) নওগাঁ জেলা কমিটি ও মান্দা উপজেলা কমিটির উদ্যেগে চিড়া, গুড়, খাবার স্যালাইন, ফিটকারী, পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট ও বন্যা জনিত রোগের ঔষুধ বিতরণ করা হয়েছ।

সুজনশখি ঘাটের পার্শে রাস্তায় অবস্থিত এসব বান ভাসি অসহায় মানুষদের মাঝে ওই সব বিতরনের সময় উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিক(সুজন) নওগাঁ জেলা কমিটি সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল, জেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক এস এম ব্রহানী সুলতান মামুদ গামা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকতা আ, ফ, ম, আছফানুল আরেফিন, উপজেলা পরিবার পরিকল্পনার পরিদর্শক কালিকাপুর ইউনিয়ন শরিফ উদ্দিন রুবেল, সুশাসনের জন্য নাগরিক(সুজন) মান্দা উপজেলা কমিটির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, বিশিষ্ট সমাজ সেবক আব্দুল মান্নান, বিশিষ্ট ব্যবসায়ী রাজু আহম্মেদ, গ্রাম্য চিকিৎসক আমিনুর রহমান, দপ্তর সম্পাদ হাসান আলী, সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন, ক্রীড়া সম্পাদক ডাঃ রুবেল হাসান, সহ ক্রীড়া সম্পাদক সজিব হোসেন, সেলিনা আক্তার লাইজু, শান্তি আক্তার প্রমুখ।


১০ দিন পর বগুড়া থেকে ইবি শিক্ষার্থী উদ্ধার

গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত : করতোয়া নদীর পানি বেড়ে গোবিন্দগঞ্জে বন্যা


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
১৮ সালের প্রথম সপ্তাহে ইবি’র সর্ববৃহৎ সমাবর্তন
রোহিঙ্গা ক্যাম্পে সেনাপ্রধান
হরিণাকুন্ডুতে রহিঙ্গা হত্যার প্রতিবাদে মানব বন্ধন পালিত
৩ বছর ভারতে আটক থাকার পর দেশে ফিরেছে দুই কিশোর
রোহিঙ্গা মুসলিমদের বর্বরোচিত নির্যাতন হত্যার প্রতিবাদ : গোবিন্দগঞ্জ নাগরিক কমিটির মানববন্ধন
বগুড়ায় জেলা বিএনপির সভাপতি কারাগারে, প্রতিবাদে শনিবার হরতাল
ব্যর্থ প্রেমের শোকেই মুসলিম নির্যাতন সু চি’র!
প্রেমের ফাঁদে যুবক খুন
সেই ভিখারি মায়ের স্কুলশিক্ষিকা কন্যা যা বললেন!
মালয়েশিয়ায় গণ-আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রাষ্ট্রীয় সন্ত্রাসের অভিযোগ
কুষ্টিয়ার মিরপুরে কালুগাড়ায় বাস উল্টে আহত-১০
মন্ত্রীদের দেয়া কথা রাখেননি মিল মালিকরা : কুষ্টিয়ার বাজারে এখনো সব ধরনের চাল সেই আগের দরেই বিক্রি হচ্ছে
চুক্তিতে কিশোরী বিয়ে করতে আসা ৮ লম্পট ‘আরব শেখ’ গ্রেফতার
মিশরের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের সঙ্গে ইবি ভিসির সৌজন্য সাক্ষাৎ
রোহিঙ্গা ইস্যুতে রশির ওপর দিয়ে হাঁটছে ভারত
রোহিঙ্গাদের ত্রাণবাহী ট্রাক খাদে, নিহত ৯
বাংলাদেশের সকল মন্ত্রী এবং সাংসদদের মোবাইল নাম্বার
আরবদের হটিয়ে যেভাবে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হয়েছিল
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে কুষ্টিয়ার বাঁশগ্রাম আলাউদ্দিন আহমেদ ডিগ্রি কলেজে মাদক বিরোধী আলোচনা সভা
বগুড়ায় সাংবাদিক ইউনিয়নের মানববন্ধন, মিয়ানমারে গণহত্যার প্রতিবাদ