ঢাকা, রবিবার, ২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » জাতীয় সংসদ নির্বাচন : গাইবান্ধা-২ মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাপ শুরু
বৃহস্পতিবার ● ১০ আগস্ট ২০১৭
Email this News Print Friendly Version

জাতীয় সংসদ নির্বাচন : গাইবান্ধা-২ মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাপ শুরু

---আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে গাইবান্ধা-২ (সদর) আসনে সংসদ সদস্য পদের মনোনয়ন প্রত্যাশী, দলীয় নেতাকর্মী, সমর্থক ছাড়াও সাধারণ মানুষের মধ্যে নির্বাচনী আমেজ শুরু হয়েছে। কারা প্রার্থী হতে পারেন, কোন কোন দল অংশ নেবে, দলীয় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে কোন প্রার্থীর, এসবই এখন আলোচ্য বিষয় হয়ে উঠছে। একাদশ নির্বাচনে দেশের অন্যতম দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির নির্বাচনে অংশগ্রহণ ও তার বর্তমান ইমেজ ও রাজনৈতিক অবস্থান নিয়েই যুক্তিতর্ক এখন মূল বিষয় হয়ে উঠেছে। নির্বাচনকে ঘিরে বিএনপির দলীয় ও কেন্দ্রীয় নেতাদের যেসব বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে মানুষ সেসব বক্তব্য নিয়ে নির্বাচনে বিএনপির ভূমিকা কি হবে সে বিষয়ে নানা রকম মন্ত্যব্য করতেও ছাড়ছে না।

গাইবান্ধা-২ (সদর) আসনকে ঘিরে, আওয়ামী লীগ, জাতীয়পার্টি, বিএনপি ও কয়েকটি ছোট দলের নেতাকর্মী ও প্রার্থীদের কর্মীসংযোগ, নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে গণসংযোগ ও আলোচনা সভা সমাবেশ করতে দেখা যায়। এসব আলোচনা দলীয় নেতাকর্মী পর্যায় হতে এখন সাধারণ মানুষের মধ্যেও সঞ্চারিত হচ্ছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-২ (সদর) আসনে  আওয়ামী লীগের অন্তত: চার/পাঁচ জন দলীয় নেতা মনোনয়নের জন্য চেষ্টা চালালেও অবশেষে মনোনয়নের সিঁকে ছিঁড়েছিল এই আসনের বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনির ভাগ্যে। একাদশ নির্বাচনকে ঘিরে মাহবুব আরা বেগম গিনির বিগত কর্মকান্ড নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা সমালোচনা নেতাকর্মীদের মধ্যে বেশ সরব হয়ে উঠেছে। আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চাইতে পারেন এমন কয়েকজনের নাম ইতিমধ্যেই বেশ আলোচিত হয়ে পড়েছে।

মনোনয়ন প্রত্যাশী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ সামছুল আলম হিরু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, সিনিয়র সহ-সভাপতি ফরহাদ আবদুল্লাহ হারুন বাবলু, সাবেক থানা আওয়ামী লীগের সভাপতি ও জেলা সদস্য শাহ সরোয়ার কবীর, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য এ্যাড. আশুতোষ সাহা, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোজাম্মেল হক মন্ডল, সহ-সভাপতি সুলতান আলী মন্ডল, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা এ্যাড. মানিক ঘোষ। বিগত দশম সংসদ নির্বাচনেও মনোনয়ন প্রত্যাশী হিসেবে এদের নাম শোনা গেছে। এবারও এদের সমর্থকদের মধ্যে এদেরই মনোনয়ন পাওয়া নিয়ে অনেক বাক-বিতন্ডা শুরু হয়েছে। তবে এরা প্রত্যেকেই আওয়ামী লীগের পরীক্ষিত রাজপথের কর্মী, তাদের রয়েছে দলের জন্য অনেক অবদান, ত্যাগ তিতীক্ষা। এরা সবাই অনেক বিপদ সংকুল রাজনৈতিক সংঘাত ও সংগ্রামের দিনেও দল ত্যাগ করেননি।

অন্যদিকে বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী হিসেবে শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখাসহ তার নেতৃত্বে অবহেলিত গাইবান্ধাবাসীর জীবনমান উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখার লক্ষ্যে আওয়ামী লীগ দলীয় জাতীয় সংসদ সদস্য মাহবুব আরা বেগম গিনি তাকে পুনরায় নির্বাচিত করার আহবান জানিয়েছেন।

পরপর দুবার নির্বাচিত সংসদ সদস্য হিসেবে জনকল্যাণে মাহবুব আরা বেগম গিনি এই এলাকাসহ গাইবান্ধা জেলার ব্যাপক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রেখেছেন বলে তার ঘনিষ্ঠ নেতাকর্মী ও সমর্থকদের দাবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার প্রাণপ্রিয় রাজনৈতিক দল আওয়ামী লীগের উন্নয়নকে এগিয়ে নিতে তিনি বদ্ধপরিকর বলেও তারা বলেন। এক্ষেত্রে সকল স্তরের জনগণের সার্বিক সহযোগিতা ছাড়া পিছিয়ে পড়া এই জনপদের উন্নয়ন কোনক্রমেই সম্ভব নয়। সেজন্য তার কর্মী ও সমর্থকদের প্রত্যাশা জনগণ তাদের কাক্সিক্ষত উন্নয়নে মাহবুব আরা বেগম গিনির বিগত কর্মকান্ডের আলোকে এবং দলের পক্ষে পুনরায় তাকে নির্বাচিত করবেন।

এদিকে জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-২ (সদর) আসনে মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সদস্য শাহ্ সারোয়ার কবীর গাইবান্ধা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে মতবিনিময়ের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশার ঘোষণা দেন।  এসময় তিনি ও তার দলীয় নেতাকর্মীরা উল্লেখ করেন, সদর উপজেলার তৃণমূল পর্যায়ের আওয়ামী লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষের মাঝে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এ থেকে তিনি আশাবাদী দলের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিলে তিনি বিপুল ভোটে বিজয়ী হতে সক্ষম হবেন।

অন্যদিকে গাইবান্ধায় জাতীয় পার্টি থেকে একাদশ জাতীয় সংসদের নির্বাচনে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে গাইবান্ধা-২ আসনে পুনরায় দলীয় মনোনয়ন পাওয়ার নিশ্চিত সম্ভাবনা রয়েছে কেন্দ্রীয় সহ-সভাপতি ও জেলা জাতীয়পার্টির সভাপতি গাইবান্ধা আব্দুর রশিদ সরকার। গত নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন পেয়েও  মহাজোটভুক্ত নির্বাচনের কারণে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর অনুকূলে মনোনয়ন প্রত্যাহার করে নেন। এর আগে তিনি পরপর তিনবার গাইবান্ধা-২ (সদর) আসনের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন।

অপরদিকে, গাইবান্ধা জেলা বিএনপির ত্যাগী নেতা কর্মীরা এখন আশায় বুক বেঁধে আছেন। অনেক উত্থান পতনের মধ্যেও জেলা বিএনপির বেশ কিছু নেতা বিএনপির মূল ধারাকে আঁকড়ে ধরে আগামীদিনে দলের সম্ভাবনার আশায় বুক বেঁধে আছেন। এদের মধ্যে বর্তমান জেলা সভাপতি ডা. মইনুল হাসান সাদিক, সেক্রেটারি মাহমুদুন্নবী টিটুল, সাবেক সভাপতি আনিছুজ্জামান খাঁন বাবু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য সাইফুল আলম সাজা, সিনিয়র সহ-সভাপতি আব্দুল মোন্নাফ আলমগীর, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক সোনা, কাজিউল ইসলাম, আলমগীর সাদুল্যা দুদু, গাইবান্ধা জেলা বারের সাবেক সভাপতি সেকেন্দার আযম আনাম, খন্দকার আহাদ আহমেদ, রেজাউল হক, জেলা আইনজীবী ফোরামের সেক্রেটারি এ্যাড.মিজান, এ্যাড. হানিফ বেলালসহ আরো অনেকে বেশ সক্রিয়।

কয়েকটি সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা বিএনপি নেতৃবৃন্দের মধ্যে সাবেক জেলা সভাপতি আনিছুজ্জামান খাঁন বাবু, এ্যাড. সেকেন্দার আযম আনাম, সাইফুল আলম সাজা, জেলা জিয়া পরিষদের সদস্য সচিব খন্দকার আহাদ আহমেদ, এ্যাড. মিজান, এ্যাড. হানিফ বেলাল গাইবান্ধা-২ (সদর) আসনের জন্য দলীয় মনোনয়ন চাইবেন।

জেলা জিয়া পরিষদের সদস্য সচিব জি-৯ এর সদস্য খন্দকার আহাদ আহমেদ সম্প্রতি গাইবান্ধা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং এতে বিএনপির অবস্থান উল্লেখ করে বলেন, বিএনপি নির্বাচনে অংশ নিলে তিনি গাইবান্ধা-২ সদর আসন থেকে বিএনপি দলীয় মনোনয়ন চাইবেন। মনোনয়ন পেলে নির্বাচনে অংশ নেবেন। এছাড়া খন্দকার আহাদ তৃণমূল পর্যায়ের বিএনপি নেতৃবৃন্দের জোরালো সমর্থন পাবেন মর্মে মনোনয়ন পেলে নির্বাচনে সাফল্যলাভ করবেন বলে জানান।

এছাড়াও জাসদের জেলা সভাপতি শাহ শরিফুল ইসলাম বাবলু, কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা ও জেলা সভাপতি মিহির ঘোষ, বাসদের মঞ্জুর আলম মিঠু দলীয়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে তাদেরকর্মী ও সমর্থকরা জানিয়েছেন। ছবি সংযুক্ত

৭৫’র প্রতিরোধ যোদ্ধা পরিষদের পরিচিতি ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে

গাইবান্ধায় আলোচনা সভা

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস এবং ৭৫’র গোবিন্দগঞ্জ যুদ্ধে প্রতিরোধ যোদ্ধা পরিষদের পরিচিতি উপলক্ষে বৃহস্পতিবার এক আলোচনা সভা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ৭৫’র ওই প্রতিরোধ যোদ্ধা পরিষদ এই আলোচনা সভার আয়োজন করে। ওই প্রতিরোধ যুদ্ধে ১০ জন শহীদ হন। তাদের মধ্যে উল্লেখ যোগ্যহচ্ছে আব্দুর রহিম আজাদ, ইবনে সাউয়ুদ, রেজাউল করিম রেজা, মুকুল, বামন, আলমগীর প্রমুখ।

সংগঠনের জেলা শাখার আহবায়ক মো. আবু বকর সিদ্দিক মুন্নার সভাপতিত্বে সংগঠনের যুগ্ম আহবায়ক মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, মো. সাদেকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, মোজাম্মেল হক মন্ডল, সাইফুল আলম সাকা, রণজিত বকসী সূর্য, নির্মনেন্দু বর্মণ ভাইয়া, দীপক কুমার পাল, জেলা ছাত্রলীগের আহবায়ক আব্দুল লতিফ আকন্দ, রকি দেব প্রমুখ। সভায় তাদের শহীদের মর্যাদা প্রদান এবং যথাযথ মূল্যানের জন্য আহবান জানানো হয়


নরসিংদী পলাশ ও বেলাব উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

বাল্য বিয়ের বলি স্কুলছাত্রী সুরাইয়া : ‘ভুলের মাশুলে’র শুটিং সম্পন্ন


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ওরা ক্ষমতায় এলে ১ লক্ষ লোককে খুন করবে’
নিজের স্ত্রীকেই ছয়বার বিয়ে করে তুফান!
৩১টি করিডর খুলে দেওয়ায় ভারত সীমান্ত দিয়ে আসছে গরুর পাল
“ক্যাম্পাস ” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন
হোটেলে নারীসহ ধরা পড়লো সমাজসেবা কর্মকর্তা
অন্তঃসত্ত্বার কারণেই রিয়া সেনের তড়িঘড়ি বিয়ে!
ন্যান্‌সির আক্ষেপ
ভারতে ট্রেন দূর্ঘটনায় ১০ জন নিহত, আহত ৩০
আজব এক দম্পতি
মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে : হাজ্বী রবিউল ইসলাম
গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত : করতোয়া নদীর পানি বেড়ে গোবিন্দগঞ্জে বন্যা
নওগাঁয় ছোট যমুনা নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে পানি প্রবেশ অব্যাহত: বন্যার পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু
১০ দিন পর বগুড়া থেকে ইবি শিক্ষার্থী উদ্ধার
বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ কুষ্টিয়া জেলা শাখার দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন
চিরিরবন্দরে ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে কলেজ ছাত্র নিহত
পঞ্চগড়ে জমি দখল নিতে এ কেমন বর্বরতা!
নন্দীগ্রামে মাধবকুড়ি গ্রামে বিদ্যুতায়নের উদ্বোধন করলেন এমপি তানসেন
অপহরণের তিন‌দিন পর ক‌লেজ ছা‌ত্রের লাশ উদ্ধার : গ্রেফতার ১
তৃতীয়বারও ক্ষমতায় আসবে শেখ হাসিনা: ভারতীয় পত্রিকা
দক্ষিণবঙ্গের জালিয়াত চক্রের প্রধান জলিল হুজুর গ্রেফতার