ঢাকা, রবিবার, ২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির অপসারণের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ক্লাস বর্জন
সোমবার ● ৭ আগস্ট ২০১৭
Email this News Print Friendly Version

রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির অপসারণের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ক্লাস বর্জন

---রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. নাসিমা জামানের অপসারণ দাবিতে বিভাগের ১১ জন শিক্ষক ক্লাস-পরীক্ষা বজর্ন করে অবস্থান কর্মসূচিতে নেমেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী রবিববার সকাল ৯টা থেকে বিভাগ সভাপতির কক্ষের সামনের বারান্দায় অবস্থান নেন তারা। এতে অবরুদ্ধ রয়েছেন চেয়ারম্যান। এই সমস্যার দ্রুত সামাধান না হলে আন্দোলনে যাবে সাধারণ শিক্ষার্থীরা।

কর্মসূচিতে অংশ নিয়েছেন প্রফেসর ড. মো. আমিনুর রহমান, প্রফেসর এসএম এক্রাম উল্যাহ, প্রফেসর ড. এসএম রাজী, প্রফেসর ড. কফিল উদ্দিন আহমেদ, প্রফেসর ড. মো. রুহুল আমিন, সহযোগী অধ্যাপক ড. ফরহাত তাসনীম, মো. তারেক নূর, সহকারী অধ্যাপক মোসা. কামরুন নাহার, ড. একেএম মাহমুদুল হক, ড. মো. সুলতান মাহমুদ, এসএম মোখলেসুর রহমান।

বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম আকাশ বলেন, শিক্ষকদের মধ্যে দ্বন্দ্ব থাকতেই পারে তার ভার আমরা নিব কেন।  শিক্ষকদের কারণে বিভাগের সেশনজটের সম্ভাবনা দেখা দিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি এর সমাধানে দ্রুত কোন পদক্ষেপ না নেই তাহলে আমরা আন্দোলনে নামবো।

আন্দোলনরত শিক্ষকদের প্রফেসর ড. মো. রুহুল আমিন বলেন, ‘তিনি পরীক্ষায় ডিউটি দেননি, পরীক্ষা কমিটিতেও ছিলেন না। বিভাগের সভাপতির পরিবার ঢাকাতে থাকায় বৃহস্পতিবারে সেখানে গিয়ে রবিবারে আসেন। এর মধ্যে বিভাগে ছুটির জন্য চিঠিও দিয়ে যান না, কাউকে দায়িত্বও দিয়ে যান না। বর্তমানে যে সংকট সৃষ্টি হয়েছে তা সমাধানে বিভাগ সভাপতিকে অপসারণের বিকল্প নেই।’

জানতে চাইলে বিভাগের সভাপতি প্রফেসর ড. নাসিমা জামান বলেন, ‘তাদের দায়িত্বে অবহেলার কারণে ৫ মাস পেরিয়ে গেলেও এখনও আমরা বিভিন্ন বর্ষের পরীক্ষার ফল প্রকাশ করতে পারছি না। অথচ শিক্ষার্থীদের ভোগান্তি আরও বাড়ানোর জন্যে তারা এখন আন্দোলনে নেমেছেন’।

জানতে চাইলে রাবি ভিসি প্রফেসর ড. মো. আব্দুস সোবহান বলেন, ‘শিক্ষকদের অভ্যন্তরীণ কাঁদা ছোড়াছুড়িতে বিষয়টি ঘোলাটে হয়ে গেছে। সংকট সমধানে আমরা চেষ্টা করছি। দ্রুত বিষয়টি সমাধান হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রাবি প্রক্টর মজিবুল হক আজাদ খানের পদত্যাগ পত্র জমা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান পদত্যাগ পত্র জামা দিয়েছেন। রবিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীর কাছে তিনি এ অব্যাহতিপত্র জমা দেন তিনি।

অব্যাহতিপত্রে উল্লেখ করা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর পদ হতে অব্যাহতি চাচ্ছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।’

পদত্যাগের কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘অব্যাহতি পত্রে কোন কারণ উল্লেখ করিনি। কারণ ছাড়াই পদত্যাগ করেছি।’

প্রসঙ্গত, সাবেক উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের হাতে নিয়োগ পাওয়া রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হক ও পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আসাবুল হক পদত্যাগ করেন। এরপর প্রক্টর পদ থেকে সরে দাঁড়ালেন অধ্যাপক মজিবুল হক আজাদ খান।

বিদেশে অবস্থানরত বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে এনে দ্রুত রায় কার্যকরের দাবি রাবি ছাত্রলীগের

রাবি প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকারী, বিদেশী পলাতকদের দেশে ফিরিয়ে এনে দ্রুত ফাঁসির রায় কার্যকরের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধনে এই দাবি করেন তারা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি মিজানুর রহমান সিনহা, হারুনুর রহমান, মাহফুজ আল আমিন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাসকে মুছে ফেলার জন্য সেদিন বঙ্গবন্ধুসহ ১৯জনকে নির্মমভাবে হত্যা করা হয়। দীর্ঘ ৩৪ বছর পেরিয়ে গেলেও এখনো হত্যাকারীদের বিচার সম্পন্ন হইনি।  শোকের মাসকে শক্তিতে পলিনত করে দ্রুত সাজাপ্রাপ্ত খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান তারা।

এদিকে একই দাবিতে পররাষ্ট্রমন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় উপাচর্যের মাধ্যমে স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ।

প্রসঙ্গত, ২০০৯ সালের ১৯ নভেম্বর ১২জন আসামীকে মৃত্যুদন্ড কার্যকরের আদেশ দেয় আদালত। ইতোমধ্যে ২০১০ সালের ২৮ জানুয়ারি ৫ জনের রায় কার্যকর করা হয়।


নারায়ণগঞ্জে পাঁচ খুন: আসামি মাহফুজের ফাঁসি

রাজনগরে জোরপূর্বক বাগান থেকে গাছ কেটে নেওয়ার অভিযোগ


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ওরা ক্ষমতায় এলে ১ লক্ষ লোককে খুন করবে’
নিজের স্ত্রীকেই ছয়বার বিয়ে করে তুফান!
৩১টি করিডর খুলে দেওয়ায় ভারত সীমান্ত দিয়ে আসছে গরুর পাল
“ক্যাম্পাস ” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন
হোটেলে নারীসহ ধরা পড়লো সমাজসেবা কর্মকর্তা
অন্তঃসত্ত্বার কারণেই রিয়া সেনের তড়িঘড়ি বিয়ে!
ন্যান্‌সির আক্ষেপ
ভারতে ট্রেন দূর্ঘটনায় ১০ জন নিহত, আহত ৩০
আজব এক দম্পতি
মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে : হাজ্বী রবিউল ইসলাম
গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত : করতোয়া নদীর পানি বেড়ে গোবিন্দগঞ্জে বন্যা
নওগাঁয় ছোট যমুনা নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে পানি প্রবেশ অব্যাহত: বন্যার পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু
১০ দিন পর বগুড়া থেকে ইবি শিক্ষার্থী উদ্ধার
বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ কুষ্টিয়া জেলা শাখার দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন
চিরিরবন্দরে ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে কলেজ ছাত্র নিহত
পঞ্চগড়ে জমি দখল নিতে এ কেমন বর্বরতা!
নন্দীগ্রামে মাধবকুড়ি গ্রামে বিদ্যুতায়নের উদ্বোধন করলেন এমপি তানসেন
অপহরণের তিন‌দিন পর ক‌লেজ ছা‌ত্রের লাশ উদ্ধার : গ্রেফতার ১
তৃতীয়বারও ক্ষমতায় আসবে শেখ হাসিনা: ভারতীয় পত্রিকা
দক্ষিণবঙ্গের জালিয়াত চক্রের প্রধান জলিল হুজুর গ্রেফতার