ঢাকা, রবিবার, ২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » রাঙামাটিতে যাদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ ধারায় মামলা হয়েছে
বৃহস্পতিবার ● ৩ আগস্ট ২০১৭
Email this News Print Friendly Version

রাঙামাটিতে যাদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ ধারায় মামলা হয়েছে

---ষ্টাফ রিপোর্টার ::  দেশের সাইবার ক্রাইম প্রতিহত করতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন প্রনয়ন করেন। কিন্তু এই আইনের দোহাই দিয়ে একটি মহল ঘোলা পানিতে মাছ শিকার করছে। অপরাধ বিবেচনা না করে নিজেদের দাপট ও রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে এ আইনে মামলা ঠুকে দিচ্ছে ইচ্ছামত।
রাঙামাটি জেলা পুলিশের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এজাহার দেখে পুলিশও জানেন বিচারিক আদালতে গিয়ে এসব মামলা ঠিকবেনা, তার পরও চাপের মুখে পড়ে পুলিশকে থানায় মামলা নিতে হচ্ছে। তিনি আরো বলেন শুধু শুধু পুলিশের সময় আর সরকারি কিছু কাগজপত্র নষ্ট হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন নিয়ে হাইকোর্ট বিভাগের আইনজীবি সঞ্জয় কুমার কুন্ডু বলেন, পৃথিবীর অন্য কোন দেশে এমন ধরনের আইনের প্রচলন আছে বলে আমার জানা নাই। আমাদের দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনটি চ্যালেঞ্জ করে মহামান্য হাইকোর্টে একটি রিট করা হয়েছে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে যাদের বিরুদ্ধে ইতোমধ্য মামলা দায়ের হয়েছে ২৩ মার্চ বৃহসপতিবার হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বশির উল্লার হাইকোর্ট বেঞ্চ জেলা দায়রা জজ আদালত এবং চীফ জুডিসিয়াল আদালতে জামিন দেয়া আদেশ দিয়েছেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (২০০৬ সনের ৩৯নং আইন) ঢাকা ২৩শে আশ্বিন, ১৪১৩/৮ই অক্টোবর, ২০০৬ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩ (২০১৩ সনের ৪২ নং আইন ধারা সংশোধিত)।
এই আইনে ৫৭ ধারায় বলা হয়েছে ইলেক্ট্রনিক ফরমে মিথ্যা, অশ্লীল অথবা মানহানিকর তথ্য প্রকাশ সংক্রান্ত অপরাধ ও উহার দন্ড।-(১) কোন ব্যাক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়েভ সাইটে বা অন্য কোন ইলেক্ট্রনিক বিন্যাসে এমন কিছু প্রচার বা সম্প্রচার করেন, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেন অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন শৃংখলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমুর্তি ক্ষুন্ন হয় বা ধর্মীয় অনুভুতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোন ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে উষ্কানী প্রদান করা হয়, তাহা হইলে এই কার্য হইবে একটি অপরাধ।
(২) কোন ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন অপরাধ করিলে তিনি অনধিক চৌদ্দ বৎসর এবং অনূন্য সাত বৎসর কারাদন্ডে এবং অনধিক এককোটি টাকা অর্থদন্ডে দন্ডিত হইবেন।
রাঙামাটি জেলায় এই তথ্য প্রযুক্তি আইনের অপব্যবহার করে কিছু লোক নিজেদের ব্যক্তিগত কাল্পনিক প্রতিপক্ষকে ঘায়েল করতে এই আইনের অপব্যবহার করছে, যাতে বাদ পড়ছেনা অনলাইন মিডিয়ার সংবাদ কর্মীরাও।
রাঙামাটি পার্বত্য জেলায় কোতয়ালী, নানিয়ারচর, বিলাইছড়ি, কাপ্তাই ও কাউখালি থানায় যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে তাদেরকে প্রতিপক্ষ কৌশলে নাজেহাল করারও অভিযোগ রয়েছে।
জানা গেছে, রাঙামাটি জেলার নানিয়ারচর থানার ইসলামপুর গ্রামের ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারন সম্পাদক সিকান্দার পালোয়ানের পুত্র মো. কুদ্দুস পালোয়ান বাদী হয়ে মো. শাহীন হোসেন এর বিরুদ্ধে নানিয়ারচর থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ (২) ধারায় মামলা দায়ের করেন। যাহার জিআর মামলা নং- ৪৩২/১৬ তারিখ- ১৯/১২/২০১৬।
রাঙামাটি সদরের গর্জনতলী এলাকার রাঙামাটি জেলা যুবলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ঝিনুক ত্রিপুরা বাদী হয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ক্যাশিয়ার মৃত মৌলভী আব্দুল খালেক এর পুত্র আহম্মাদ উল্লাহ এর বিরুদ্ধে রাঙামাটি কোতয়ালী থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ (২) ধারায় মামলা দায়ের করেন। যাহার জিআর মামলা নং- ৩৮৪/১৬ তারিখ- ১৪/১০/২০১৬।
বিলাইছড়ি থানার সদরের বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শেখ কবিরের পুত্র সাইফুল বাদী হয়ে মো. মালেক এর বিরুদ্ধে বিলাইছড়ি থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ (২) ধারায় মামলা দায়ের করেন। যাহার জিআর মামলা নং- ৫৯/১৭ তারিখ- ১৪/২/২০১৭।
জনস্বার্থে সংবাদ প্রকাশ করায় রাঙামাটি সদরের রিজার্ভবাজার ১নং পাথরঘাটা এলাকার মৃত মো. মহসিন এর পুত্র রাঙামাটি জেলা ছাত্রলীগের সাবেক নেতা, রাঙামাটি অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন ও চালক কল্যাণ সমিতির সাধারন সম্পাদক মো. শহীদুজ্জামান মহসিন রোমান বাদী হয়ে রাঙামাটি পার্বত্য জেলা থেকে প্রকাশিত জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক ও প্রকাশক মৃত রুহিনী বড়ুয়া এর পুত্র নির্মল বড়ুয়া মিলন এর বিরুদ্ধে রাঙামাটি কোতয়ালী থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ (২) ধারায় মামলা দায়ের করেন। যাহার জিআর মামলা নং- ২৭/১৭ তারিখ- ২৪/১/২০১৭।
স্থানীয় সাংবাদিকদের প্রতি বৈষম্যমূলক আচরনের বিষয়ে সংবাদ প্রকাশ করায় রাঙামাটি সদরের পুরাতন হাসপাতাল এলাকার মৃত রাজু মিয়া এর পুত্র রাঙামাটি জেলা আওয়ামীলীগের সদস্য, দৈনিক পূর্বকোণ এর রাঙামাটি জেলা প্রতিনিধি শাখাওয়াৎ হোসেন রুবেল বাদী হয়ে অনলাইন নিউজ পোর্টাল সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক ও প্রকাশক মৃত রুহিনী বড়ুয়া এর পুত্র নির্মল বড়ুয়া মিলন ও বার্তা সম্পাদক জুঁই চাকমা’র বিরুদ্ধে রাঙামাটি কোতয়ালী থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ৫৭ (২) ধারায় মামলা দায়ের করেন। যাহার জিআর মামলা নং- ৩৮/১৭ তারিখ- ২/২/২০১৭।
এছাড়াও জেলার কাপ্তাই ও কাউখালি থানায় ১টি করে মামলা রয়েছে বলে সূত্রে জানা গেছে।


সড়ক দূর্ঘটনায় পশু ডা. সঞ্জয় কুমার নিহত

হরিপুরে পাটি তৈরির উপকরণের অভাবে শতাধিক পরিবার বেকাররের পথে


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ওরা ক্ষমতায় এলে ১ লক্ষ লোককে খুন করবে’
নিজের স্ত্রীকেই ছয়বার বিয়ে করে তুফান!
৩১টি করিডর খুলে দেওয়ায় ভারত সীমান্ত দিয়ে আসছে গরুর পাল
“ক্যাম্পাস ” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন
হোটেলে নারীসহ ধরা পড়লো সমাজসেবা কর্মকর্তা
অন্তঃসত্ত্বার কারণেই রিয়া সেনের তড়িঘড়ি বিয়ে!
ন্যান্‌সির আক্ষেপ
ভারতে ট্রেন দূর্ঘটনায় ১০ জন নিহত, আহত ৩০
আজব এক দম্পতি
মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে : হাজ্বী রবিউল ইসলাম
গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত : করতোয়া নদীর পানি বেড়ে গোবিন্দগঞ্জে বন্যা
নওগাঁয় ছোট যমুনা নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে পানি প্রবেশ অব্যাহত: বন্যার পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু
১০ দিন পর বগুড়া থেকে ইবি শিক্ষার্থী উদ্ধার
বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ কুষ্টিয়া জেলা শাখার দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন
চিরিরবন্দরে ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে কলেজ ছাত্র নিহত
পঞ্চগড়ে জমি দখল নিতে এ কেমন বর্বরতা!
নন্দীগ্রামে মাধবকুড়ি গ্রামে বিদ্যুতায়নের উদ্বোধন করলেন এমপি তানসেন
অপহরণের তিন‌দিন পর ক‌লেজ ছা‌ত্রের লাশ উদ্ধার : গ্রেফতার ১
তৃতীয়বারও ক্ষমতায় আসবে শেখ হাসিনা: ভারতীয় পত্রিকা
দক্ষিণবঙ্গের জালিয়াত চক্রের প্রধান জলিল হুজুর গ্রেফতার