ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই !
সোমবার ● ১০ জুলাই ২০১৭
Email this News Print Friendly Version

হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই !


(মোবাইলে ধারণকৃত সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার)

 

---সিএইচটি মিডিয়া : কুষ্টিয়ার সাহসী কলম সৈনিকের এক জীবন্ত প্রতিকৃৎ  শামসুল আলম স্বপন । অন্যায়ের কাছে মাথা নত করেননি কোন দিন তিনি। হুমকি ধামকি জেল জুলুম দমাতে পারেনি শামসুল আলম স্বপনকে। তিনি চরমপন্থী অধ্যুষিত কুষ্টিয়াসহ দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলা সমুহের সন্ত্রাসী - চরমপন্থী, রাজনৈতিক দুর্ববৃত্ত ও ঘুষখোর-দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের  বিরুদ্ধে সিরিজ সংবাদ প্রকাশ করে তাদের রোষানলে পড়েন বিভিন্ন সময়ে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ লেখার কারণে  ৪ দলীয় জোট সরকারের আমলে প্রায় দেড় ডজন মামলার আসামী হতে হয়েছিল তাঁকে। এখনো শেষ হয়নি তাঁর বিরুদ্ধে শত্রুতা । আমরা এই অকুতোভয় কলম সৈনিক বিশিষ্ট সাংবাদিক নেতা শামসুল আলম স্বপন এর সাথে মোবাইলে আলাপ করে প্রতিবেদন তৈরী করেছি। সাক্ষাতকারটি গ্রহন করেছি আমি জুঁই চাকমা, বার্তা সম্পাদক, সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম,রাঙামাটি ।


প্রশ্ন :  আপনার এত শত্রু কেন ?

শামসুল আলম স্বপন : আমি পেশাজীবি সাংবাদিক । আমার দায়িত্ব হলো বস্তুনিষ্ট সংবাদ তুলে ধরা। আমার লেখা সংবাদ যাদের পক্ষে যায় তারা আমাকে ধন্যবাদ জানায় আর যাদের  বিপক্ষে যায় তারা আমাকে গালি দেয় না হয় মামলা করে। প্রবাদ আছে “মরা সাপের গায়ে কেউ লাঠি দিয়ে আঘাত করে না” । অনেকই এই মহান পেশাকে পুজিঁ করে নিজের ভাগ্যের চাকা ঘুরানোর জন্য রাজনৈতিক দুর্বৃত্ত ও ঘুষখোর-দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের লেগ টাচ্ করে এবং লেগ ডাষ্ট কপালে লাগায় । তাদের তো কোন শত্রু থাকতে পারে না।   ওই সব “হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই” । যারা সত্য লেখে এবং সত্য প্রকাশ করে তাদের শত্রু  থাকবেই । আর আমার শত্রু আছে বলেই মহান আল্লাহ পাকের দরবারে আমি শুকরিয়া আদায় করি। কারণ হাদিসে আছে শত্রুদের সমালোচনায় সোয়াব হয় ।  বন্ধুরা গোপন করে কিন্তু  শত্রুরা ভুল ধরিয়ে দেয় ।আমার অহংকার আমি ধুমপান,মদপান করিনা কিংবা পরনারী স্পর্শ করিনা । কিন্তু এ ধরণের দোষ অনেকেরই আছে ।

আমার বিরুদ্ধে দেড় ডজন মামলা হলেও আদালত সকল মামলা থেকে আমাকে বে-কসুর খালাস দিয়েছে। এ ক্ষেত্রে গর্বভরে বলতে পারি আমি আদালত কর্তৃক পরীক্ষিত একজন নির্দোষ সাংবাদিক ।

আপনি জানেন সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকমের প্রকাশক ও সম্পাদক শ্রদ্ধেয় নির্মল বড়ুয়া মিলন দাদা বস্তু নিষ্ঠ সংবাদ লেখার কারণে তাঁর বিরুদ্ধে সম্প্রতি ৫৭ ধারায় দুটি মামলা করে দুর্বৃত্তরা । সেই মামলা থেকে তিনি জামিন নিয়ে আসার পর তাঁকে অপহরণ করা হয় । বনপার আন্দোলনের প্রেক্ষিতে তাঁকে ১২ ঘন্টার মধ্যে ছেড়ে দিতে বাধ্য হয় অপহরণকারীরা । নির্মল বড়ুয়া মিলন যদি দুর্বৃত্তদের বিরুদ্ধে সংবাদ না লিখে তিনি তাঁদের তোয়াজ তোষামোদী করতেন তা হলে কি কেউ তাঁর বিরুদ্ধে শত্রুতা করতো?

সম্প্রতি কুষ্টিয়ার একটি শিল্প প্রতিষ্ঠানে চালা ভেঙ্গে দু’জন শ্রমিক মারা গেলেও আমি এবং সাংবাদিক রবিউল হক খান ছাড়া কোন সাংবাদিক এ বিষয়ে বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করেন নি। আমাদের নিউজের কারণে ওই প্রতিষ্ঠানের মালিক আর্থিক ভাবে ক্ষতি গ্রস্থ হয়েছেন । বলেন তিনি কি আমাদের ধরে চুমা খাবেন?

প্রশ্ন : আপনি বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য নীতিমালা কমিটির সদস্য । বর্তমান অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের অগ্রগতি কতটুকু ?

শামসুল আলম স্বপন : আমি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাবো তিনি তাঁর মন্ত্রী সভায় অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য খসড়া নীতিমালা অনুমোদন দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে গেজেট প্রকাশ হয়নি। তা ছাড়া খসড়া নীতি মালাতে কি আছে তা আমরা জানিনা। প্রযুক্তিবিদ শ্রদ্ধেয় মোস্তফা জাব্বারের নেতৃত্বে আমরা ৬ সদস্যের কমিটি প্রায় দু ’বছর ধরে যে নীতিমালা খসড়া করে তথ্যমন্ত্রী মহোদয়ের কাছে জমা দিয়েছিলাম তা পুরোপুরি ঠিক আছে কিনা এখনো জানা যায়নি। তবে  মন্ত্রী পরিষদ থেকে খসড়া নীতিমালা অনুমোদন হওয়ার পর প্রেসব্রিফিং থেকে যত টুকু জানা গেছে তাতে অনুমোদিত খড়সা নীতি মালায় সাংবিধানিক ভাবে সাংঘর্ষিক কিছু পয়েন্ট রয়েছে বলে মনে হচ্ছে । যেমন ধরুন অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য কোন ফিস নেয়ার কথা আমরা বলিনি। কিন্তু বলা হলো অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য নির্ধরিত ফিস দিতে হবে। আমার প্রশ্ন প্রিন্ট মিডিয়া অনুমোদনের জন্য যখন সরকার এক টাকাও নেয় না। তখন অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য কোন ফিস নেবে কেন?  এক দেশ, এক সংবিধান সেখানে একই বিষয়ে দু’টি আইন হতে পারে না। এ ব্যাপারে মন্ত্রী সভায় অনুমোদিত খসড়া নীতিমালা পেলে আমরা বনপা থেকে তা খতিয়ে দেখবো । যদি সাংঘর্ষিক কিছু থাকে আমরা প্রথমে তথ্য মন্ত্রী মহোদয়ের সাথে আলাপ করবো । তিনি যদি সমাধান দেন ভালো না দিলে মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করবো । ব্যর্থ হলে নিউজ পোর্টাল মালিকদের স্বার্থে বনপা’র  পক্ষ থেকে আদালতের আশ্রয় নেব।

সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকমকে সাক্ষাতকার দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ ।

শামসুল আলম স্বপন :  সিএইচটি মিডিয়া এবং আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

 ব্যক্তিগত পরিচয় :

শামসুল আলম স্বপন এর জন্ম ১৯৬২ সালের ১লা জানুয়ারী  কুষ্টিয়া সদর উপজেলার,ইবি থানার আব্দালপুর ইউনিয়নের শাহাপুর গ্রামে। পিতা- মুহাম্মদ আলী,মাতা-ছারা খাতুন,দু’জনই ইহকাল ত্যাগ করেছেন।
শামসুল আলম স্বপন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রী লাভ করেন।

তিনি ১৯৮০ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠা করেন “শাহাপুর প্রাথমিক বিদ্যালয় ও জাগরণী ক্লাব”, ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন “সেবা (পল্লী উন্নয়ন সংস্থা)” নামে এনজিও, ২০০১ সালে প্রতিষ্ঠা করেন  “সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন (সাকফা)“ নামে সাংবাদিকদের জন্য এনজিও, ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন “সেবা কম্পিউটার ট্রেনিং সেন্টার”, ২০০৯ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় তিনি প্রতিষ্ঠা করেন “শাহাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ”, ২০১০ সালে প্রতিষ্ঠা করেন “বিজয় নিউজ ২৪ ডটকম” নামে অনলাইন পত্রিকা, ২০১২ সালে প্রতিষ্ঠা করেন অনলাইন নিউজ পোর্টাল মালিকদের জাতীয় সংগঠন “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “জাতীয় অনলাইন প্রেসক্লাব”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা”, ২০১৭ সালের জুন মাস-এ  সাংবাদিক রবিউল হক খান কে ব্যবস্থাপনা পরিচালক ও নিজে চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে  প্রতিষ্ঠা করেন অনলাইন টেলিভিশন SRtv24.net
সাংবাদিকসহ অসহায় নিপীড়িত মানুষের কাছে তিনি বন্ধুর মত। চরমপন্থী,সন্ত্রাসী,জঙ্গি, রাজনৈতিক দুর্বৃত্ত ও দুর্নীতিবাজদের কাছে তিনি আতংক  । সন্ত্রাস দমনে তিনি তাঁর লেখনি দিয়ে এবং গোপনে পুলিশ প্রশাসনকে বিভিন্ন সময় সহযোগিতা করে আসছেন।

সাহসী এই কলম সৈনিকের সাংবাদিকতায় হাতে খড়ি ১৯৭৮ সালে কুষ্টিয়ার জনপ্রিয় সাপ্তাহিক ইস্পাত পত্রিকায় । এর পর তিনি স্থানীয় দৈনিক আন্দোলনের বাজার, দৈনিক আজকের আলো, দৈনিক দেশতথ্য,দৈনিক আরশীনগর,দৈনিক জয়যাত্রা, দৈনিক গ্রামের কাগজ (যশোর), জাতীয় দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক সংবাদ, দৈনিক আজকের কাগজ, দৈনিক মুক্তকন্ঠে জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমান তিনি SRtv24.net এর  চেয়ারম্যান, Bijoynews24.com- এর সম্পাদক, দৈনিক আমাদের সময় ও The Daily Bangladesh Today তে জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাংবাদিকতার উপর তিনি উচ্চপর্যায়ে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেন এবং সমাজ সেবা ও সাংবাদিকতায় তিনি ২০১৬ সালে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মাননা পদক, ২০১৭ সালে দৈনিক বাংলার ডাক এ্যাওয়ার্ডসহ বেশকিছু পুরষ্কার লাভ করেন।

 রাজনৈতিক পরিচয় :

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উপস্থিতিতে ১৯৭৯ সালে কুষ্টিয়ার বনানী সিনেমা হলে প্রত্যক্ষ ভোটে বিটিভি’র কুষ্টিয়া প্রতিনিধি প্রখ্যাত সাংবাদিক আবদুর রশীদ চৌধুরীসহ ১১ জন প্রতিদ্বন্দ্বিকে পরাজিত করে তিনি বৃহত্তর কুষ্টিয়া ( কুষ্টিয়া,চুয়াডাঙ্গা,মেহেরপুর) জেলা গ্রাম সরকার প্রধান নির্বাচিত হন। ২০০৮ সালে তিনি কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা  করেন। বর্তমানে তিনি কোন রাজনৈতিক দলের সদস্য নন।  তবে মুক্তিযুদ্ধের চেতনায়  পরিচালিত দল ও বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ডকে তিনি মনে প্রাণে ধারণ করেন এবং সমর্থন করেন। Ref:  সিএইচটি মিডিয়া


পঞ্চগড়ে বোমা মেশিনে পাথর উত্তোলনের প্রতিবাদে নাটক ও আলোচনা

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান এর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাব এর মতবিনিময়


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
সংসদ অধিবেশন সমাপ্ত
আ.লীগ আবার ক্ষমতায় আসবে : প্রধানমন্ত্রী
সম্মেলনে ৯০ দেশের ৫০০ আলেম-চিন্তাবিদ : জেগে উঠেছে মুসলিম বিশ্ব
কুষ্টিয়ায় লক্ষী রানী ৯ লক্ষ টাকাসহ নিখোঁজ
লাখ টাকা আয়, আছে কোটি টাকার ২ ফ্ল্যাট, তবুও প্রধান পেশা ভিক্ষা!
নারী সৈনিকদের ধর্ষণ যে দেশে নিয়মিত ঘটনা !
‘আশিক বনায়া আপনে’র এই নায়িকার এখন দিন কাঁটছে আশ্রমে
স্বর্ণ ব্যবসায়ীদের কাছে চাঁদা দাবি, পুলিশ কর্মকর্তা প্রত্যাহার
সেনানিবাসে সেনা কর্মকর্তার মেয়েকে ধর্ষণ : কর্নেল গ্রেপ্তার
সৌদিতে আকস্মিক বন্যায় তিন জনের মৃত্যু
মুখ দেখে মনোনয়ন দেবো না, যারা এমপি আছে- তারাই যে মনোনয়ন পাবে, এমন না: প্রধানমন্ত্রী
কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী
‘স্টেজই শিল্পীদের আসল জায়গা’
নতুন চলচ্চিত্র ‘চল পালাই’ নিয়ে তমা মির্জা
শৈলকুপায় আবারো এক রাতে চার হিন্দু বাড়িতে দূর্ধর্ষ গণ ডাকাতি
যুদ্ধ বাধলে ইসরাইলকে মুুছে ফেলার হুঙ্কার ইরানের
শেরপুর বাংলার রাম রহিম : দরজা বন্ধ করেই চলে নারীদের থেরাপি!
আ’লীগের মহিলাবিষয়ক সম্পাদিকাকে কুপিয়ে হত্যা
ইরানের পক্ষে ইউরোপের সব দেশ
মসজিদে নববীতে ইহুদি প্রবেশের অনুমতি দিলো সৌদি