ঢাকা, বুধবার, ২৬ জুলাই ২০১৭, ১১ শ্রাবণ ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ইবিতে ১১৪কোটি টাকার বাজেট পাশ
রবিবার ● ৯ জুলাই ২০১৭
Email this News Print Friendly Version

ইবিতে ১১৪কোটি টাকার বাজেট পাশ

---ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১১৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট পাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক)। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ১০ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে।  রবিবার দুপুর তিন টায় বাজেট অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

ট্রেজারার অফিস সূত্রে জানায়, এ বছরের জন্য ১১৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট অনুমোদিত হয়েছে। বাজেটের মধ্যে বেতন-ভাতায় ব্যয় করা হবে ৮৭ কোটি ১৬ লক্ষ টাকা, পেনশন বাবদ ৪ কোটি ৫০ লক্ষ টাকা, সরবরাহ ও সেবার জন্য ১০ কোটি ৫০ লক্ষ টাকা, শিক্ষা ও আনুষঙ্গিক ৭ কোটি ৮৬ লক্ষ টাকা, মেরামত খাতে ১ কোটি ৫০ লক্ষ টাকা, গবেষণা খাতে ৬৫ লক্ষ টাকা, সম্পদ সংগ্রহ ও ক্রয় ১২ কোটি ৫০ লক্ষ টাকা।

উল্লেখ্য, গতবছরের অনুমোদিত বাজেট ছিল সর্বমোট ১০৯ কোটি ১৭ লক্ষ টাকা যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ছিল ৯ কোটি ৫০ লক্ষ টাকা। এবং ১৯৯৫-৯৬ থেকে ২০১৫-১৬ পর্যন্ত মোটি ২১টি অর্থবছরে ৫৭ কোটি ৯৪লক্ষ ৮০হাজার টাকা ঘাটতি রয়েছে।

ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, “আমরা এবছর ১৮৩ কোটি ১৮ লক্ষ টাকার বাজেট প্রস্তাব করেছিলাম ইউজিসির নিকট। ১০৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় যে বাজেট তা রিভাইজ বাজেটে ইউজিসি পাশ করবে বলে আমি আশাবাদী।’’

ইবিতে ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইবি সংবাদদাতা

বাংলা বিভাগের আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১২ টায় অনুষদ ভবনের ১০৩ নং কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.তপন কুমার রায়ের সঞ্চালনায় ও বিভাগীয় সভাপতি প্রফেসর ড. গৌতম কুমার দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.মোঃ হাবিবুর রহমান।

সেমিনারে বিভাগের সহযোগী অধ্যাপক  ড. মোঃ রবিউল হোসেনের স্বাগত বক্তব্যের পর প্রধান আলোচক হিসেবে আলোচনা পেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজম।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের প্রফেসর ড মোঃ সরওয়ার মুর্শেদ, সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহবুব মুর্শেদ, ড. খোন্দকার আরিফা আক্তার, ড. মোঃ মনজুর রহমান, ড. মোঃ রশিদুজ্জামান, ড. তপন কুমার রায়, ইংরেজি বিভাগের প্রভাষক প্রকাশ চন্দ্র বিশ্বাস ও মোঃ সাজ্জাদ হোসেন জাহিদ প্রমুখ।

---সেমিনারে প্রধান আলোচক ড. মোহাম্মদ আজম  ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ বিষয়ে অত্যন্ত তথ্যবহুল ও বিস্তারিত আলোচনা পেশ করেন। এসময় বাংলা বিভাগের প্রায় শতাধিক শিক্ষাথী সেমিনারে অংশ নেয়।


বীরগঞ্জে ৫ শত ৮৯ জন বৃদ্ধ-বৃদ্ধার মাঝে ভাতা বিতরন

গোবিন্দগঞ্জে এক যুবক ও অজ্ঞাত নারীর লাশ উদ্ধার


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হবিগঞ্জে চার শিশু হত্যায় মামলায় ৩ আসামির ফাঁসি
কুষ্টিয়ায় পুলিশের সাথে বন্দুক যুদ্ধে ২ ডাকাত নিহত
৫০ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফিরছেন
সরকারবিরোধী প্রচারণার জবাব দিতে জয়ের দিকনির্দেশনা
‘আমার বিয়ের সিদ্ধান্ত প্রকৃতির উপর ছেড়ে দিয়েছি’
তওসিফের প্রেমে সাবা
ষড়যন্ত্র করে লাভ নেই, বিএনপি নেতাকর্মীরা ঐক্যবদ্ধ -মোশারফ
বন্যা কবলিত মানুষের মধ্যে গাইবান্ধায় বিএনপির ত্রাণ বিতরণ
কালীগঞ্জে যে সংবাদ এখন টক অব দি টাউন
ষড়যন্ত্রের জাল ছিন্ন করে কারামুক্ত হলেন মিরপুরের জনপ্রিয় নেতা কামারুল আরেফিন
জেলা প্রশাসকদের ২৩টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বরিশালের সেই বিচারককে বদলীর প্রস্তাব
মওদুদের দুর্নীতির মামলার আদালত বদলাবে
আমি আপনাদের কাছে কৃতজ্ঞ
৫৭ ধারার পক্ষে মন্ত্রীরা
স্কুলের পড়া বাদ দিয়ে যেমন করে বিশ্বের শ্রেষ্ঠ ধনী নারী ঝাউ
জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দিনে প্রধানমন্ত্রী দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে চলচ্চিত্র নির্মাণের আহবান
৫৭ ধারার মামলা : উচ্চ আদালত থেকে আগাম জামিন পেলেন বনপা’র সভাপতি শামসুল আলম স্বপন
‘৫৭ ধারার ফলে সংবাদকর্মী সহ মুক্ত চিন্তার মানুষ হয়রানীর শিকার হচ্ছেন
বিশিষ্ট কলামিষ্ট ও অনলাইন সাংবাদিকদের নেতা স্বপনের বিরুদ্ধে ৫৭ধারায় হয়রানী মুলক মামলা করায় অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দের নিন্দা ও প্রতিবাদ