ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » ইবিতে ১১৪কোটি টাকার বাজেট পাশ
রবিবার ● ৯ জুলাই ২০১৭
Email this News Print Friendly Version

ইবিতে ১১৪কোটি টাকার বাজেট পাশ

---ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১১৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট পাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক)। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ১০ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে।  রবিবার দুপুর তিন টায় বাজেট অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।

ট্রেজারার অফিস সূত্রে জানায়, এ বছরের জন্য ১১৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট অনুমোদিত হয়েছে। বাজেটের মধ্যে বেতন-ভাতায় ব্যয় করা হবে ৮৭ কোটি ১৬ লক্ষ টাকা, পেনশন বাবদ ৪ কোটি ৫০ লক্ষ টাকা, সরবরাহ ও সেবার জন্য ১০ কোটি ৫০ লক্ষ টাকা, শিক্ষা ও আনুষঙ্গিক ৭ কোটি ৮৬ লক্ষ টাকা, মেরামত খাতে ১ কোটি ৫০ লক্ষ টাকা, গবেষণা খাতে ৬৫ লক্ষ টাকা, সম্পদ সংগ্রহ ও ক্রয় ১২ কোটি ৫০ লক্ষ টাকা।

উল্লেখ্য, গতবছরের অনুমোদিত বাজেট ছিল সর্বমোট ১০৯ কোটি ১৭ লক্ষ টাকা যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ছিল ৯ কোটি ৫০ লক্ষ টাকা। এবং ১৯৯৫-৯৬ থেকে ২০১৫-১৬ পর্যন্ত মোটি ২১টি অর্থবছরে ৫৭ কোটি ৯৪লক্ষ ৮০হাজার টাকা ঘাটতি রয়েছে।

ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, “আমরা এবছর ১৮৩ কোটি ১৮ লক্ষ টাকার বাজেট প্রস্তাব করেছিলাম ইউজিসির নিকট। ১০৪ কোটি ২ লক্ষ টাকার বাজেট দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় যে বাজেট তা রিভাইজ বাজেটে ইউজিসি পাশ করবে বলে আমি আশাবাদী।’’

ইবিতে ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইবি সংবাদদাতা

বাংলা বিভাগের আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১২ টায় অনুষদ ভবনের ১০৩ নং কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.তপন কুমার রায়ের সঞ্চালনায় ও বিভাগীয় সভাপতি প্রফেসর ড. গৌতম কুমার দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.মোঃ হাবিবুর রহমান।

সেমিনারে বিভাগের সহযোগী অধ্যাপক  ড. মোঃ রবিউল হোসেনের স্বাগত বক্তব্যের পর প্রধান আলোচক হিসেবে আলোচনা পেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজম।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের প্রফেসর ড মোঃ সরওয়ার মুর্শেদ, সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহবুব মুর্শেদ, ড. খোন্দকার আরিফা আক্তার, ড. মোঃ মনজুর রহমান, ড. মোঃ রশিদুজ্জামান, ড. তপন কুমার রায়, ইংরেজি বিভাগের প্রভাষক প্রকাশ চন্দ্র বিশ্বাস ও মোঃ সাজ্জাদ হোসেন জাহিদ প্রমুখ।

---সেমিনারে প্রধান আলোচক ড. মোহাম্মদ আজম  ‘বাংলা ভাষার উপনিবেশায়ন’ বিষয়ে অত্যন্ত তথ্যবহুল ও বিস্তারিত আলোচনা পেশ করেন। এসময় বাংলা বিভাগের প্রায় শতাধিক শিক্ষাথী সেমিনারে অংশ নেয়।


বীরগঞ্জে ৫ শত ৮৯ জন বৃদ্ধ-বৃদ্ধার মাঝে ভাতা বিতরন

গোবিন্দগঞ্জে এক যুবক ও অজ্ঞাত নারীর লাশ উদ্ধার


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উচ্ছ্বসিত বুবলী
ক্রোয়েশিয়ার গোল উৎসব, গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় আর্জেন্টিনা
ময়মনসিংহে মাদকবিরোধী অভিযানে নিহত ২
শ্বাসরুদ্ধকর অপেক্ষা
নতুন সেনা প্রধান লে.জে. অাজিজ অাহমেদের বর্নিল জীবন
যে যুবতী ফুটবল মাঠে পোশাকের তোয়াক্কা করেন না
ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে ট্রেনের টিকিট কালোবাজারীদের হাতে : দেখার কেউ নেই
আনুষ্কার সঙ্গে সম্পর্ক, মুখ খুললেন প্রভাস
৪ মিনিটে মিশরের জালে আরো ২ গোল রাশিয়ার
প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে
অপরিবর্তিত বন্যা পরিস্থিতি : কুশিয়ারা নদীর বাঁধে নতুন করে ভাঙ্গন : শহর রক্ষা বাঁধ সংস্কারে কাজ শুরু
গাইবান্ধায় মাদক বিরোধী অভিযানে : গ্রেফতার ৭
খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে বিএনপির বিক্ষোভ বৃহস্পতিবার
রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর স্বাক্ষাৎ
পর্যটকের ভীড়ে মুখর পাহাড় ঘেরা বান্দরবান!
জাপানের ঐতিহাসিক জয়
২১ জুলাই প্রধানমন্ত্রীকে গনসংবর্ধনা দেওয়া হবে
কুতুবদিয়া থানার সাবেক ওসি আলতাফ জেলহাজতে
ড. মোশারফের গাড়িবহরে বাসের ধাক্কা, ছাত্রদল নেতা নিহত
উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা নেতাকে গলাকেটে হত্যা