শিরোনাম:
●   ১১ বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাব কক্সবাজার ক্যাম্পের সদস্যরা ●   আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ীই হবে : হানিফ ●   তারুণ্যক ও আমাদের খুলনা সংগঠনের আয়োজনে অসহায় দুস্থ পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ ●   শৈলকুপায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এম পি ক্রিকেট টুর্ণামেন্ট ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত ●   বোদায় বিএনপি জাগপাসহ বিভিন্ন দলের দুই হাজার তিনশত ৪১জন নেতাকর্মী ও সমর্থকের আওয়ামীলীগে যোগদান ●   বগুড়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ৪ ●   ঝিনাইদহে পাসপোর্ট বিপ্লবের ডেরায় ভ্রাম্যমান আদালতের হানা, মূল হোতা বিপ্লব পলাতক,১জনের জেল ●   গাইবান্ধায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বুকের অন্তঃপুরে অনুষ্ঠিত ●   সুন্দরগঞ্জে আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিত ●   শ্রীমঙ্গলে আন্তঃ নগর উপবন এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত
ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » সাম্প্রদায়িক দাঙ্গার খবর কেন ছাপে না পশ্চিমবঙ্গের গণমাধ্যম?
রবিবার ● ৯ জুলাই ২০১৭
Email this News Print Friendly Version

সাম্প্রদায়িক দাঙ্গার খবর কেন ছাপে না পশ্চিমবঙ্গের গণমাধ্যম?

---Bijoynews : ভারতের পশ্চিমবঙ্গে, সাধারণভাবে সাম্প্রদায়িক উত্তেজনা বা দাঙ্গার খবর গণমাধ্যমে ছাপা হত না। বাবরি দাঙ্গা বা গোধরা দাঙ্গার পরে কোনও সাম্প্রদায়িক উত্তেজনার খবর সংবাদমাধ্যমে প্রায় আসেই নি।
কিন্তু গত কয়েকদিন ধরে সেখানে যে সাম্প্রদায়িক উত্তেজনা চলছিল, তার খবর বিস্তারিত ভাবে ছেপেছে বা দেখিয়েছে সব গণমাধ্যমই। সকলেরই চোখে পড়েছে গণমাধ্যমের এই উল্লেখযোগ্য পরিবর্তনটা।
প্রতিটি সংবাদপত্রেই গত কয়েকদিনের প্রথম পাতার শীর্ষ শিরোনাম থেকেছে ওই সাম্প্রদায়িক অশান্তি। একদিকে যেমন ছাপা হয়েছে অশান্তি - পুলিশী পদক্ষেপের সংবাদ, তেমনই থেকেছে হিন্দু আর মুসলমান - দুই সম্প্রদায়ের সম্প্রীতিরও নানা খবর।
সাম্প্রদায়িক অশান্তির সময়ে সেই সংক্রান্ত খবরই যে সংবাদমাধ্যমে থাকবে, সেটাই স্বাভাবিক, কিন্তু এতদিন পশ্চিমবঙ্গের গণমাধ্যমে তা কেন থাকত না?
কেন সাম্প্রদায়িক হানাহানির খবর সম্পূর্ণভাবে চেপে যেত স্থানীয় সংবাদমাধ্যম? জানতে চেয়েছিলাম প্রায় চল্লিশ বছর ধরে কলকাতা এবং দিল্লিতে সাংবাদিকতা করছেন এমন একজন, আশিস ঘোষের কাছে।
তিনি বলছিলেন, “এতদিন সাম্প্রদায়িক উত্তেজনা বা দাঙ্গার খবরের ব্যাপারে আমাদের একটা স্বনিয়ন্ত্রিত নিষেধ ছিল। আমরা কেউ দাঙ্গার খবর করতাম না। তবে এই নিয়ে একটা বিতর্ক সবসময়েই ছিল। একদল মনে করত দাঙ্গার খবর ছাপলে সেগুলো সাম্প্রদায়িক হিংসা ছড়াতে উস্কানি দেবে অন্যান্য জায়গায়। আবার পাল্টা মত ছিল খবর না ছাপলে মিথ্যা খবর, গুজব এসব ছড়াবে, তাই সাম্প্রদায়িক উত্তেজনার সঠিক খবর ছাপাই উচিত।”
আরেক বর্ষীয়ান সাংবাদিক শুভাশীষ মৈত্র, যিনি প্রিন্ট, টিভি এবং ওয়েব - তিনটি মাধ্যমেই গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলিয়েছেন, তিনি বলছিলেন কিছুদিন ধরেই গণমাধ্যমের মধ্যে একটা প্রশ্ন উঠছিল যে সাম্প্রদায়িক উত্তেজনার খবর সম্পূর্ণভাবে চেপে যাওয়াটা যথার্থ হচ্ছে কী না, তা নিয়ে।
দীর্ঘদিনের বিতর্ক আর সম্প্রতি বিষয়টা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করলেও পশ্চিমবঙ্গের গণমাধ্যম গত কয়েক বছর ধরে রাজ্যে যেসব ছোটখাটো সাম্প্রদায়িক অশান্তি হয়েছে, তার প্রতিবেদন প্রকাশ করে নি।বসিরহাট-বাদুরিয়ার ঘটনাও প্রথম দুদিন দেখানো হয় নি কোনও গণমাধ্যমেও। গত মঙ্গলবার বিকেল থেকে প্রথমে টিভি চ্যানেলগুলিতে, এবং পরের দিন সকালে খবরের কাগজে বড় খবর হিসাবে সামনে উঠে আসে বিষয়টা।
গণমাধ্যমের এই উল্লেখযোগ্য পরিবর্তনের একটা কারণ সামাজিক মাধ্যম।
ইদানিং মাঝে মাঝেই সাম্প্রদায়িক উস্কানিমূলক ছবি বা পোস্ট সামাজিক মাধ্যমে ছড়ায়। এবারেও অশান্তির শুরু হয়েছে মুসলমানদের কাছে পবিত্র কাবাঘরের একটি ফটোশপ করা ছবি ফেসবুকে পোস্ট করাকে কেন্দ্র করে। আর তারপরে গত কয়েকদিন সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ভুয়ো খবর, ফটোশপ করা ছবি, অন্য দেশ বা অন্য রাজ্যের কোনও ঘটনার ছবি শেয়ার করা হয়েছে সামাজিক মাধ্যমগুলোতে। যা থেকে আরও উত্তেজনা ছড়িয়েছে।
দীর্ঘদিনের টি ভি সাংবাদিক ও ইটিভি নিউজ বাংলার প্রধান বিশ্ব মজুমদারের কথায়, “আমরা এতদিন এরকম খবরগুলো করতাম না কারণ মনে হত যে একজায়গায় অশান্তি হচ্ছে এরকম খবর করলে অন্য জায়গাতেও অশান্তি ছড়াতে পারে। কিন্তু এখন সামাজিক মাধ্যম এতটাই শক্তিশালী হয়ে উঠেছে, অনেক সময়ে বিকৃত করে বা মিথ্যাভাবেও এমন কিছু তথ্য ছড়াচ্ছে, যেন মনে হচ্ছে বিরাট কিছু একটা হয়ে গেছে। সামাজিক মাধ্যমের এই চাপটা আটকাতে গেলে সত্যিটা জানাতে হবে, বাস্তবে কী হচ্ছে, সেটা দেখাতে হবে।”
গণমাধ্যম ও সামাজিক মাধ্যমের ওপরে নিয়মিত নজর রাখেন কলকাতার কলামিস্ট গর্গ চ্যাটার্জি। তিনি বলছিলেন যে সামাজিক মাধ্যমের গুজবের সমান্তরালে বিশ্বাসযোগ্য গণমাধ্যমগুলির দায়িত্বশীল ভাবে সংবাদ পরিবেশ করাটা সময়ের প্রয়োজন হয়ে দাঁড়িয়েছিল।
“চারিদিকে এখন মিথ্যা খবরের ওয়েবসাইট - কয়েকটা মুসলমানদের, বেশীরভাগই হিন্দুত্ববাদীদের ভুয়ো খবরের ওয়েবসাইট। নানারকম ধর্মীয় উস্কানিমূলক পোস্ট সেগুলোতে দেওয়া হতে থাকে। এটা খুব দরকার ছিল যে প্রাতিষ্ঠানিক যে মাধ্যম, সেগুলোর থেকে বিশ্বাসযোগ্য খবর পরিবেশন। যাতে ওই মিথ্যা খবরগুলোকে কাউন্টার করা যায়। এতদিন এটা হত না, এবারই দেখছি গণমাধ্যম এগিয়ে এসে নিজেদের দায়িত্বটা পালন করেছে ভাল ভাবে,” বলছিলেন মি. চ্যাটার্জি।
সাংবাদিক শুভাশিষ মৈত্র সহ অনেকেই মনে করছেন যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নিজেই যেহেতু সংবাদ সম্মেলন ডেকে এবারের সাম্প্রদায়িক উত্তেজনার প্রসঙ্গ প্রকাশ করে দিয়েছিলেন, তাই গণমাধ্যমও সেটা দেখাতে বা লিখতে শুরু করে।
এমনটা মনে করছেন আরও বেশ কিছু সিনিয়র সাংবাদিক-সম্পাদকও।
তবে আজ মমতা ব্যানার্জী একটি সংবাদ সম্মেলনে বলছিলেন পশ্চিমবঙ্গের গণমাধ্যম অশান্তির সঠিক রিপোর্টিং করলেও দুটি জাতীয় চ্যানেল তা করে নি। তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন মমতা ব্যানার্জী।

সুত্রঃ বিবিসি বাংলা


রাজধানীতে স্ত্রীসহ পুলিশ কর্মকর্তার লাশ উদ্ধার

‘মুসলিমরা আক্রান্ত হলে সেই হামলাকে আমরা সন্ত্রাস বলি না’


আরো পড়ুন...

১১ বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাব কক্সবাজার ক্যাম্পের সদস্যরা ১১ বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাব কক্সবাজার ক্যাম্পের সদস্যরা
আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ীই হবে : হানিফ আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ীই হবে : হানিফ
তারুণ্যক ও আমাদের খুলনা সংগঠনের আয়োজনে  অসহায় দুস্থ পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ তারুণ্যক ও আমাদের খুলনা সংগঠনের আয়োজনে অসহায় দুস্থ পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ
শৈলকুপায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এম পি ক্রিকেট টুর্ণামেন্ট ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত শৈলকুপায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এম পি ক্রিকেট টুর্ণামেন্ট ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত
বোদায় বিএনপি জাগপাসহ বিভিন্ন দলের দুই হাজার তিনশত ৪১জন নেতাকর্মী ও সমর্থকের আওয়ামীলীগে যোগদান বোদায় বিএনপি জাগপাসহ বিভিন্ন দলের দুই হাজার তিনশত ৪১জন নেতাকর্মী ও সমর্থকের আওয়ামীলীগে যোগদান
বগুড়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ৪ বগুড়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ৪
ঝিনাইদহে পাসপোর্ট বিপ্লবের ডেরায় ভ্রাম্যমান আদালতের হানা, মূল হোতা বিপ্লব পলাতক,১জনের জেল ঝিনাইদহে পাসপোর্ট বিপ্লবের ডেরায় ভ্রাম্যমান আদালতের হানা, মূল হোতা বিপ্লব পলাতক,১জনের জেল
গাইবান্ধায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের  আয়োজনে বুকের অন্তঃপুরে অনুষ্ঠিত গাইবান্ধায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বুকের অন্তঃপুরে অনুষ্ঠিত
সুন্দরগঞ্জে আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিত সুন্দরগঞ্জে আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিত
শ্রীমঙ্গলে আন্তঃ নগর উপবন এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত শ্রীমঙ্গলে আন্তঃ নগর উপবন এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
১১ বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাব কক্সবাজার ক্যাম্পের সদস্যরা
আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ীই হবে : হানিফ
তারুণ্যক ও আমাদের খুলনা সংগঠনের আয়োজনে অসহায় দুস্থ পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ
শৈলকুপায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এম পি ক্রিকেট টুর্ণামেন্ট ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত
বোদায় বিএনপি জাগপাসহ বিভিন্ন দলের দুই হাজার তিনশত ৪১জন নেতাকর্মী ও সমর্থকের আওয়ামীলীগে যোগদান
বগুড়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ৪
ঝিনাইদহে পাসপোর্ট বিপ্লবের ডেরায় ভ্রাম্যমান আদালতের হানা, মূল হোতা বিপ্লব পলাতক,১জনের জেল
গাইবান্ধায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বুকের অন্তঃপুরে অনুষ্ঠিত
সুন্দরগঞ্জে আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিত
শ্রীমঙ্গলে আন্তঃ নগর উপবন এক্সপ্রেসের ১১টি বগি লাইনচ্যুত
পঞ্চগড়ে সুপ্রিয় জুট ইন্ডাষ্ট্রিজের শুভ উদ্বোধন
গোপালগঞ্জে বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ : নিহত ৩
শেখ হাসিনার সরকার স্বাস্থ্য সেবা জনগনের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি
আন্তর্জাতিক ইউএল সার্টিফিকেট পেলো বাংলাদেশের আরআর কাবেল
রসুলপুর প্রমিয়িার লীগ’র ফাইনাল খলো ও কৃতি ছাত্র-ছাত্রীদরে সংর্বধনা
তৃতীয় বিয়ে নিয়ে রেহাম খান : বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল ইমরান খানের
কলেজছাত্রী ধর্ষণের ভিডিও ফেসবুকে ছড়ালো স্বেচ্ছাসেবক লীগ নেতা
‘আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করা হবে’
নোয়াখালীতে পুলিশের পরিচয়ে এক কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ
অপরাধের শাস্তি ভোগ করছেন খালেদা জিয়া : প্রধানমন্ত্রী