ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮, ৪ আষাঢ় ১৪২৫
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » সৌদি প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে কি গৃহবন্দী করে রাখা হয়েছে?
শনিবার ● ১ জুলাই ২০১৭
Email this News Print Friendly Version

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে কি গৃহবন্দী করে রাখা হয়েছে?

---Bijoynews : নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক রিপোর্টে এরকম দাবি করা হলেও একজন উর্ধ্বতন সৌদি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, এই খবর “ভিত্তিহীন।”
মাত্র এক সপ্তাহ আগেও প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ ছিলেন সৌদি আরবের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি। স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে পাশাপাশি তিনি ছিলেন ‘ক্রাউন প্রিন্স’, অর্থাৎ বাদশাহ সালমানের পর তাঁরই পরবর্তী বাদশাহ হওয়ার কথা।
কিন্তু হঠাৎ করেই তাকে স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। তাঁর জায়গায় ‘ক্রাউন প্রিন্স’ করা হয় বাদশাহ সালমানের ছেলে মোহাম্মদ বিন সালমানকে।
প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ দীর্ঘদিন সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলোর তিনি ছিলেন খুবই আস্থাভাজন। কারণ সৌদি আরবে আল কায়েদার নেটওয়ার্ক ভেঙ্গে দেয়ার ক্ষেত্রে তিনি বড় ভূমিকা রেখেছিলেন।প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ বর্তমান বাদশাহ সালমানের ভাই। কিন্তু গত দুবছর ধরেই সৌদি আরবে এমন কানাঘুষো ছিল যে বাদশাহ সালমানের ছেলে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার সম্পর্ক ভালো যাচ্ছিল না। বাদশাহ সালমান সমস্ত ক্ষেত্রে তাঁর ছেলেকেই প্রাধান্য দিচ্ছিলেন।
কাজেই বাদশাহ সালমান গত সপ্তাহে যখন হঠাৎ করে প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে সব গুরুত্বপূর্ণ পদ থেকে সরিয়ে দিলেন, সেটা অনেককে অবাক করলেও একদম অপ্রত্যাশিত ছিল না।
নিউ ইয়র্ক টাইমস তাদের রিপোর্টে বিভিন্ন সৌদি সূত্র উদ্ধৃত করে দাবি করছে, মোহাম্মদ বিন নায়েফকে সৌদি আরব থেকে বেরুতে দেয়া হচ্ছে না এবং তাঁকে নিজের বাড়িতে আটকে রাখা হয়েছে।
সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ এক সূত্রকে উদ্ধৃত করে রিপোর্টে আরও বলা হয়, মোহাম্মদ বিন সালমানকে পদোন্নতি দিয়ে ‘ক্রাউন প্রিন্স’ করার পরপরই মোহাম্মদ বিন নায়েফের ওপর এসব বিধিনিষেধ আরোপ করা হয়।নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট অনুযায়ী, ঐ ঘোষণার পর পরই মোহাম্মদ বিন নায়েফ তার প্রাসাদে ফিরে আসেন। তিনি দেখেন তার বিশ্বস্ত প্রাসাদ রক্ষীদের সেখান থেকে সরিয়ে দেয়া হয়েছে। তার জায়গায় প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অনুগত রক্ষীদের সেখানে মোতায়েন করা হয়েছে।
তবে একজন সৌদি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, এই খবরটি একদম সত্য নয়। প্রিন্স নায়েফ তার বাড়িতে অতিথিদের আপ্যায়ন করে যাচ্ছেন এবং তাঁর বা তাঁর পরিবারের সদস্যদের গতিবিধির ওপর কোন নিয়ন্ত্রণ নেই।”
মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে গৃহবন্দী করে রাখার খবরটি সম্পর্কে তারা অবগত কিন্তু এই খবরটি সত্য কিনা সে বিষয়ে তারা কোন মন্তব্য করবে না।

সুত্রঃ বিবিসি বাংলা


কুমিল্লায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের পর হত্যা

বুলেট ও স্প্লিন্টারের আঘাতে ৫ জঙ্গির মৃত্যু


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মেয়েকে কুপ্রস্তাব, স্বামীর পুরুষাঙ্গ কেটে দিলেন স্ত্রী!
সেনা প্রধান হলেন জেনারেল আজিজ আহমেদ
যশোরে দু’গ্রুপের ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
ময়মনসিংহে নারী ‘মাদক ব্যবসায়ীর’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার
জকিগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে : দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দী
গড়াই নদী থেকে তরু‌ণের ভাসমান লাশ উদ্ধার
দাকোপে পরকীয়ার ঘটনায় স্বামীর পিটুনিতে স্ত্রীসহ প্রেমিক আহত
মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনাকে রুখে দিল আইসল্যান্ড
আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২৫
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
এটিএন বাংলায় ইভা রহমানের একক সংগীতানুষ্ঠান
রাশিয়ান সুন্দরী এম্বাসেডরের সতর্কতা
কারাফটকের আগেই ব্যারিকেড, সাক্ষাত পেলেন না বিএনপি নেতারা
গণভবনে জনসাধারণের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
বাড্ডায় আওয়ামী লীগ নেতাকে প্রকাশ্যে গুলি করে হত্যা
আত্মঘাতী গোলে হারলো মরক্কো
রোনালদোর হ্যাটট্রিক
কমলাপুর, সদরঘাটে উপচেপড়া ভিড়
ভিজিএফ কার্ডের ৪৫৬ বস্তা চাল জব্দ